• শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৫:৩৫ অপরাহ্ন
শিরোনাম
এক শতাব্দী পর নামাজের জন্য খুলেছে গ্রিসের ঐতিহাসিক মসজিদ ইয়েনি এবং সুলেমানিও জাপানের কানসাই আন্তর্জাতিক বিমানবন্দর সাগরে ডুবে যাচ্ছে ধ্বংসাবশেষে ফিলিস্তিনিদের ঈদের নামাজ আদায় জলদস্যুদের কড়া পাহারায় নাবিকরা ঈদের নামাজ পড়েছেন জাহাজেই অভিন্ন রাজনৈতিক আশ্রয়-নীতির পথে ইউরোপীয় ইউনিয়ন চরভদ্রাসনে অভিবাসী কর্মীদের একর্তীকরন ও সচেতনা মুলক সভা অনুষ্ঠিত নারায়ণগঞ্জ কলেজ কমিটি গঠন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন চরফ্যাশনে গুরতে আসা, দুই ভাইয়ের নানা বাড়িতে মৃত্যু ভোলায় নারী উদ্যোক্তাদের ঈদ মেলা ২০২৪ উদ্বোধন করলেন : আরিফুজ্জামান ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকার মাটিতে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

কোভিড-১৯ এর কারনে যুক্তরাজ্যের সাথে বিমান চলাচল বন্ধ

রেজাউল করিম তুহিন ইন্টারন্যাশনাল ডেক্স
আপডেট : সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

রোববার ইউরোপীয় দেশগুলির ক্রমবর্ধমান সংখ্যক কোভিড -১৯-এর নতুন প্রকার আবিষ্কারের পরে যুক্তরাজ্য থেকে বিমান চলাচল বন্ধ দিয়েছে, কর্মকর্তারা বলেছেন যে কোভিড-১৯ এর এই নতুন ভাইরাস টি অন্য ভাইরাসের চেয়ে দ্রুত ছড়িয়ে পড়ে।
স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক রোববার বলেছেন, করোনাভাইরাসের নতুন স্ট্রেন, যুক্তরাজ্য সরকারকে লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে একটি টিয়ার 4 লকডাউন চাপিয়ে দেওয়ার এবং উত্সবকালীন সময়ে সমস্ত ইংল্যান্ডের জন্য বিধিনিষেধ জোরদার করার বাধ্য করেছে ।
রোববার যুক্তরাজ্য তার প্রতিদিনের করোনভাইরাস মামলার রেকর্ড ভেঙে 35,928 টি নতুন রোগী সনাক্তের রেকর্ড করেছে।
ফ্রান্স “নতুন স্বাস্থ্যের ঝুঁকির কারণে” যুক্তরাজ্য থেকে এবং 48 ঘন্টা উভয়ই ভ্রমণ স্থগিত করবে, রবিবার ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসেক্স তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে ঘোষণা করেছেন। স্থগিতাদেশ স্থানীয় মধ্যরাতে শুরু হয় এবং এতে “পরিবহণের সমস্ত উপায়” অন্তর্ভুক্ত রয়েছে।
রোববার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী লুইজি ডি মাইওয়ের মতে ইতালি যুক্তরাজ্যের উদ্দেশ্যে ও যুক্তরাষ্ট্রেও ফ্লাইট স্থগিত করবে, যদিও নিষেধাজ্ঞাগুলি কখন কার্যকর হবে বা কতদিনের জন্য তা তিনি বলেননি। স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্প্রানজা রোববার ফেসবুকে বলেছেন, দেশটি গত দুই সপ্তাহে ব্রিটেনে যে কারওর প্রবেশে নিষেধাজ্ঞা জারি করবে।
রিপাবলিক অফ আয়ারল্যান্ড সোমবার ও মঙ্গলবার ব্রিটেন থেকে বিমান নিষিদ্ধ করছে। “জনস্বাস্থ্যের স্বার্থে ব্রিটেনের লোকেরা জাতীয়তা নির্বিশেষে, আকাশপথে বা সমুদ্রপথে আয়ারল্যান্ডে ভ্রমণ করা উচিত নয়,” আইরিশ সরকার এক বিবৃতিতে ঘোষণা করেছে।
এদিকে, বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রো বলেছেন যে বেলজিয়াম “সতর্কতা ব্যবস্থা হিসাবে” সোমবার 24 ঘন্টা ইউকে থেকে যাত্রীদের আটকাবে, যদিও প্রয়োজনে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো যেতে পারে।
“একটি সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে আমরা ইউরোস্তর (ট্রেন) এর জন্য একই কাজ করার জন্য আমাদের মধ্যরাতের জন্য মধ্যরাত থেকে ইউকে থেকে ফ্লাইটগুলি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি – কারণ এটিই মূল উপায় “যুক্তরাজ্য থেকে লোকেরা আমাদের দেশে আসেন,” তিনি সিএনএন অধিভুক্ত ভিআরটি-র রবিবার সকালের সংবাদ অনুষ্ঠান “দে জেভেন্ডে দাগকে” বলেছিলেন।
রবিবার সকাল থেকে শুরু করে নতুন বছর পর্যন্ত ইউনাইটেড কিংডম থেকে আসা সমস্ত যাত্রী ফ্লাইটের উপর দীর্ঘ নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডস। ডাচ সরকার বলেছিল যে ডিসেম্বরের শুরু থেকেই নেদারল্যান্ডসে একটি লন্ডনের অনুরূপ ভাইরাসের একই রূপটি সনাক্ত করা হয়েছে এবং এর সাথে সম্পর্কিত আরও কোনও সংক্রামিত রয়েছে কিনা তা নির্ধারণের জন্য এটি আরও তদন্ত চালাচ্ছে।
লাতভিয়া 21 ডিসেম্বর থেকে 1 জানুয়ারী পর্যন্ত যুক্তরাজ্যের ভ্রমণ ও স্থগিত করবে বলেও জানিয়েছে “” কোভিড -১৯ এর বিস্তার থেকে জনসাধারণকে রক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, “টুইটারে লাত্ভিয়ার প্রধানমন্ত্রী ক্রিজনিস কারি বলেছেন।
এবং চেক প্রজাতন্ত্র সেখানে নতুন করোনভাইরাস চিহ্নিতকরণের প্রতিক্রিয়া হিসাবে রোববার থেকে যুক্তরাজ্য থেকে আগত যে কাউকে 10 দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন চাপিয়ে দিয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে।
হ্যানকক বলেছেন যে নতুন রূপটি অন্যান্য স্ট্রেনের চেয়ে দ্রুত ছড়িয়ে যেতে পারে তবে এটি নিয়ন্ত্রণ করা বিপজ্জনক নয়।
“কেবলমাত্র আপনি যা করতে পারেন তা হল সামাজিক যোগাযোগগুলি সীমাবদ্ধ করে এবং মূলত, বিশেষত টিয়ার 4 অঞ্চলগুলিতে, প্রত্যেকেরই এমন আচরণ করা উচিত যেন তাদের ভাইরাস ভাল থাকে এবং এইভাবেই আমরা এটি নিয়ন্ত্রণে রাখতে পারি এবং মানুষকে সুরক্ষিত রাখতে পারি , “তিনি রবিবার বলেছেন।
শক্ত করোনভাইরাস বিধিনিষেধ
শনিবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন লন্ডন এবং দক্ষিণ ও পূর্ব ইংল্যান্ডের বড় অংশে, যেখানে সংক্রামিত রোগী বাড়ছে, স্প্রিং-এ দেখা লকডাউনের অনুরূপ স্তরের ৪ টি বিধিনিষেধে প্রবেশ করবে – এই নিয়মের শিথিল করার প্রতিশ্রুতি দেওয়ার মাত্র কয়েকদিন পর সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পায়।
তাড়াহুড়ো করে শনিবার সংবাদ সম্মেলনে জনসন বলেছিলেন যে ভাইরাসটির স্ট্রেন আরও সহজেই ছড়িয়ে পড়েছে এবং এটি আগের স্ট্রেনের চেয়ে ৭০% বেশি সংক্রমণযোগ্য হতে পারে।
চিফ মেডিকেল অফিসার ক্রিস হুইটি শনিবার বলেছিলেন যে লন্ডনে ৬০% সংক্রমণের জন্য নতুন রূপটি দায়ী, যা গত সপ্তাহে প্রায় দ্বিগুণ হয়ে গেছে।
কোভিড -১৯ এর অন্যান্য নতুন রূপগুলি বা স্ট্রেনগুলির মতো, এটির মধ্যে একটি জেনেটিক ফিঙ্গারপ্রিন্ট রয়েছে যা এটি ট্র্যাক করা সহজ করে তোলে এবং এটি এখন সাধারণভাবে ঘটে। এর অর্থ এই নয় যে মিউটেশনটি এটি আরও সহজে ছড়িয়ে পড়েছে, বা এটি প্রয়োজনীয়তাও নয় যে এই প্রকরণটি আরও বিপজ্জনক।
ভাইরাসগুলির জিনেটিক্স এবং মহামারীবিজ্ঞানের একাধিক বিশেষজ্ঞরা লক্ষ করছেন যে কোভিড-১৯ এর এই প্রকার টি কেবলমাত্র “ভাগ্যবান” স্ট্রেন হতে পারে যা একটি সুপারস্প্রেডার ঘটনার কারণে প্রশস্ত করা হয়েছে; এটি রূপান্তর হতে পারে যে কোনওরকম আরও গুরুতর অসুস্থতার কারণ ছাড়াই এটি আরও সহজে ছড়িয়ে পড়ে; বা এটা ঠিক সুযোগ হতে পারে।
তবুও, কোভিড -১৯ এর জন্য সরকারের বৈজ্ঞানিক পরামর্শদাতা গ্রুপও সতর্ক করেছে যে নতুন স্ট্রেনটি “উদ্বেগের প্রকৃত কারণ” এবং জরুরি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে। টুইটারে জেরেমি ফারার বলেছিলেন, “আরও বোঝার জন্য গবেষণা চলছে, তবে জরুরি ভিত্তিতে কাজ করা এখন সমালোচিত।
কোভিড -১৯ এর নতুন রূপটি দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে উদ্ভূত হয়েছে এবং ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং অস্ট্রেলিয়ায় চিহ্নিত হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড -১৯ এর প্রযুক্তিগত নেতৃত্ব মারিয়া ভ্যান কেরখভ রোববার জানিয়েছেন।
“আমরা বুঝতে পারি যে নেদারল্যান্ডসের ডেনমার্কেও এই রূপটি চিহ্নিত করা হয়েছে এবং অস্ট্রেলিয়ায় একটি ঘটনা ঘটেছে এবং এটি সেখানে আর ছড়িয়ে যায়নি,” বিবিসিকে দেওয়া এক সাক্ষাত্কারে তিনি বলেছিলেন।
ভ্যান কেরখোভ বলেছিলেন যে নতুন রূপটি সেপ্টেম্বর থেকে “দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে পাওয়া গিয়েছে ” তিনি আরও যোগ করেছেন: ” কোভিড-১৯ এর নতুন প্রকারের সংক্রামিত রোগী পাবার পর থেকে ইউকে আমাদের সাথে সকল তথ্য বিনিময় করছে।
তথ্য সূত্রঃ CNN
বিডিনিউজ ইউরোপ /২১ ডিসেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ