• বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন
শিরোনাম
শেনজেন ভিসা ফি ১২শতাংশ বৃদ্ধি পেয়েছে জুলাই থেকে কার্যকর ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসাবে ৩ দেশের স্বীকৃতি তেহরানে প্রয়াত প্রেসিডেন্ট রাইসির জানাজা পড়ালেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা ইমাম খামেনি শহরের কেন্দ্রস্থল এথেন্সের বাড়িতে আগুনে বৃদ্ধ ভাইবোন নিহত আগামীকাল বৃহস্পতিবার একাডেমিয়ার মিউনিসিপ্যালিটি মিউজিক থিয়েটারে লাইভ কনসার্ট হবে ভোলায় তিন উপজেলার নবনির্বাচিত তিন চেয়ারম্যান মালয়েশিয়ায় বিশেষ ব্যবস্থাপনায় কনস্যুলার সেবা প্রদানের উদ্যোগ হাইকমিশনের ঝালকাঠিতে উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপে যারা চেয়ারম্যান নির্বাচিত হলেন রাইসির মৃত্যুতে বাংলাদেশে বৃহস্পতিবার একদিনের শোক ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

গ্রিসে রেসিডেন্স পারমিট ও রাজনৈতিক আশ্রয়ের ক্ষেত্রে নতুন বিধান করে সংসদে বিল পাস

কামরুজ্জামান ভূইয়া বার্তা প্রধান বিডিএনইইউ
আপডেট : সোমবার, ২১ জুন, ২০২১

গ্রিসে রেসিডেন্স পারমিট ও রাজনৈতিক আশ্রয়ের ক্ষেত্রে নতুন বিধান করে সংসদে বিল পাস

গ্রিসে আধিয়া পারামনি ( রেসিডেন্স পারমিট) ও এস্যাইলাম ( যারা রাজনৈতিক আশ্রয় প্রার্থী) নিয়ে “তৃতীয় দেশের নাগরিকদের এদেশে থাকা এবং চলে যাওয়া নিয়ে নতুন নিয়ম পদ্ধতির সংস্কার সম্বলিত বিল পাশ করা হয়েছে গ্রিক পার্লামেন্টে,
ইমিগ্রেশন এবং আশ্রয় মন্ত্রী এবং নাগরিক সুরক্ষা মন্ত্রীর অধীনে আন্তর্জাতিক সুরক্ষা প্রদান এবং অন্যান্য বিধান প্রদানের পদ্ধতি সম্পর্কিত” বিলটি পরামর্শের ও পাশের জন্য  সংসদে জমা দেওয়া ও উত্থাপন করা হয়েছিল ।ইমিগ্রেশন এবং আশ্রয় মন্ত্রী মিঃ নটিস মিতারাচি, মন্ত্রিপরিষদে চলতি বছরের ৩১ মে মন্ত্রিপরিষদে  জমা দিয়েছিল এবং তা গেজেট আকারে প্রকাশ করা হয় গত ২ দিন আগে।
বিধি সমূহ নিম্নে উল্লেখ করা হয়েছেঃ
✅ ওই জরুরী আইন এর ভিতরে কি কি আছে প্রথমে দেখা যাক এসাইলাম কাগজের ক্ষেত্রে।

১⏩ প্রস্তাবিত বিলের একটি মূল স্তম্ভ বা আলোচ্য বিষয় হ’ল যারা আন্তর্জাতিক সুরক্ষার অধিকারী বা উপযুক্ত নয় বলে বিবেচিত হবে তাদেরকে গ্রিস থেকে অপসারণের জন্য নির্বাসন ও প্রত্যাবর্তন করা হবে।

২⏩ কার্যকর সকল আইন সম্পূর্ণভাবে বাস্তবায়ন উল্লেখ্য বিগতদিনে বিভিন্ন কঠোর আইন থাকলেও প্রয়োগ করা হতো না বর্তমান সিদ্ধান্ত মতে যে সকল আইন রয়েছে সকল ক্ষেত্রে প্রয়োগ করা হবে।
৩⏩  ইউরোপীয় ইউনিয়নের আইন অনুযায়ী যারা গ্ৰীসের বিভিন্ন বর্ডারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিকট আটক হবেন তাদেরকে পাশ্ববর্তী দেশে পুশব্যাক না করতে পারলে ও তাদেরকে নিজ নিজ দেশে ডিপোর্ট করা হবে।

৪⏩ আগে যে নিয়ম ছিল ৩০ দিনের ভিতর দেশ ত্যাগ করার এখন সেটা ২৫ দিন করেছে। (যেটাকে আমরা স্টে পেপার বলি)
৫⏩ স্বেচ্ছাসেবী প্রস্থানের মেয়াদ বাড়ানোর সম্ভাবনা সম্পর্কিত বিধানগুলি আরও কঠোর করা হবে।

৪⏩ আদালতে আপিল করে যাতে এদেশে বেশিদিন থাকা যায় আদালত যাতে সে ব্যাপারে সুপারিশ না করে সে বিষয় নির্দেশনা প্রদান করা হয়েছে উক্ত বিলে।
৫⏭️ এসাইলাম কাগজের ইন্টারভিউ দ্রুত নেওয়া এবং তার ফলাফল খুবই কম সময়ের মধ্যে প্রকাশ করা হবে।
৬⏭️ যে সকল দেশকে তারা নিরাপদ দেশ মনে করে তাদেরকে এদেশে এস্যাইলাম কাগজের সুযোগ-সুবিধা কমিয়ে দেওয়া হবে অর্থ্যাৎ আশ্রয় সহজে গ্রহণ করবে না।
৭,⏭️ এসাইলাম কাগজ নিয়ে যারা ক্যাম্পে থাকেন না শহরের বিভিন্ন স্থানে ভাড়া করা নিজ নিজ বাসায় থাকেন তাদেরকে শনাক্ত করা হবে।প্রয়োজনে সহজে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিকট নিয়ন্ত্রণে নেওয়া যায়।
৮⏭️ এসাইলাম সকল কাগজের নবায়ন ধীরে ধীরে করবে যাচাই-বাছাইয়ের পর।

✅আধিয়া পারামনি ( রেসিডেন্স পারমিট এর ক্ষেত্রে)

১⏭️ গ্রিসে ১২ মাস যাতে অস্থায়ীভাবে বসবাসের সম্ভাবনা সরবরাহ করে এমন এক নতুন জাতীয় প্রবেশ ভিসার ব্যবস্থা করা হবে বিষয়টি এমন — যারা গ্রিসে ভ্রমণে আসলেই পূর্বে ২/৩মাসের মেয়াদ থাকতো এখন সেটির মেয়াদ ১২ মাস করা হয়েছে।
২⏭️ তৃতীয় দেশের নাগরিকরা ( প্রবাসি যারা এদেশে বসবাস করে সকলেই হচ্ছে তৃতীয় দেশের নাগরিক হিসেবে গণ্য করা হয়)

গ্রিসের বাইরে নিজ নিজ দেশে পূর্বে ৬ মাস থাকতে পারতো সেটাকে বাড়িয়ে ১২ মাস করা হয়েছে।এখন থেকে গ্রিস প্রবাসিরা নিজ নিজ দেশে ধারাবাহিক হউক বা খন্ডকালীন করে হউক ১২ মাস থাকতে পারবে।
৩,⏭️ ইপোমাকরন সমগ্র ইউরোপের ওয়ার্কপারমিট পদ্ধতি সহজকরণ করা হয়েছে যাতে বিভিন্ন দেশে গিয়ে গ্রিস প্রবাসিরা কাজকর্ম করতে পারে।
৪⏭️ বিনিয়োগের গতিশীলতার জন্য একটি বিধান প্রবর্তন যেমন এটি বিনিয়োগের মূলধনের বিকল্প ব্যবহারের সম্ভাবনা সরবরাহ করে, যার ভিত্তিতে একটি আবাসনের অনুমতি দেওয়া হয়েছে, অন্য বিনিয়োগে (যেমন রিয়েল   স্টেট কেনা) আইনগত অধিকার না হারাতে নতুন প্রবেশ ভিসা দেওয়ার জন্য বাসস্থান এবং দেশ ত্যাগ করতে বাধ্য।

৫⏭️ হোস্টিং স্ট্রাকচারের বিভাগগুলির সরলীকরণ, যা ৬ থেকে কমিয়ে ৩ করা হয়েছে। কাঠামোগুলি এখন কেওয়াইটি (অভ্যর্থনা এবং সনাক্তকরণ কেন্দ্র), কেইডি (ক্লোজড কন্ট্রোলড স্ট্রাকচারস) এবং নিয়ন্ত্রিত হোস্টিং স্ট্রাকচারগুলি হবে।
প্রবাসিদের  বিনিয়োগের আগ্রহ বাড়ানোর জন্য পূর্বে   যে ৬ টি কাঠামো ছিল তা কমিয়ে মাত্র ৩ টি ধাপে সম্পাদন করা হবে।
৬⏭️ মোটকথা এদেশে না থাকার জন্য নিরুৎসাহিত করার ক্ষেত্রে বিভিন্ন প্রোগ্রাম চালু করেছে এবং কঠোর আইনেরবআওতায় এনে সেসব প্রয়োগ করবে।
৭⏭️ প্রকাশিত বিলটি ২ জুলাই এ ১৮ঃ০০ টারবসময় থেকে প্রজ্ঞাপনটি সকল সংস্থায় প্রেরণ   করার মধ্য দিয়ে কার্যকর শুরু করবে গ্রিক সরকার। গ্রিক সরকারের
সরকারি ঘোষণার বিভিন্ন আর্টিকেলগুলো এবং নিয়মগুলো নিম্নোক্ত এই ওয়েবসাইটে দেওয়া হয়েছে (http://www.opengov.gr/imigration/?p=151

বিডিনিউজইউরোপটোয়েন্টিফোরডটকম/২১জুন/জই


আরো বিভন্ন ধরণের নিউজ