• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

বিশ্বের প্রাচীনতম জীবন্ত জয়তুন গাছটি গ্রিসের ক্রিতি দ্বীপে রয়েছে

bdnewseu online desk Europe
আপডেট : সোমবার, ৮ জুলাই, ২০২৪

বিশ্বের প্রাচীনতম জীবন্ত জয়তুন গাছটি গ্রিসের ক্রিতি দ্বীপে রয়েছে।বিশ্বের প্রাচীনতম জয়তুন গাছটি গ্রিসের ক্রিতি রাজ্যের চানিয়ার কিসামোসের আনো ভাউভস গ্রামে অবস্থিত। প্রাচীন গাছটি ৩০০০ বছর বয়সী, যা আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্প্রদায় দ্বারা নির্ধারিত।Vouves-এর প্রাচীন জয়তুন গাছের একটি কাণ্ড রয়েছে যার পরিধি ১২.৫ মিটার (৪১ ফুট) এবং ব্যাস ৪.৬ মিটার (১৫ ফুট)। এটি স্থানীয় জাতের সুনাতি গাছের অন্তর্গত এবং একটি বন্য জয়তুন গাছের উপরে তিন মিটার উচ্চতায় কলম করা হয়েছিল।গ্রাফটিং এর কারণে এর কাণ্ডটি প্রকৃতির দ্বারা এত সুন্দর আকারে তৈরি হয়েছে যে এটি একটি ভাস্কর্যের মতো। ১৯৯০ সালে, চানিয়ার প্রিফেকচারে সর্বসম্মত সিদ্ধান্তের পর , ভাউভস অলিভ ট্রিকে বিশ্বের প্রাচীনতম গাছ হিসাবে মর্যাদা দেওয়ার কারণে অত্যন্ত গুরুত্বের একটি প্রাকৃতিক স্মৃতিস্তম্ভ ঘোষণা করা হয়েছিল।প্রাচীনতম জয়তুন গাছটি এখনও উচ্চ মানের জয়তুন উৎপাদন করে প্রাচীন জয়তুন গাছের ফল বিশ্বের সেরা জয়তুন তেল উৎপন্ন করে, এই এলাকাটিকে ক্রিতি দ্বীপে জয়তুন চাষের দোলনায় পরিণত করে । হার্টউড না থাকায় গাছের কাণ্ড এখন ফাঁপা হয়ে গেছে, তাই জয়তুন বাইরের দিকে নতুন করে তৈরি হয়েছে এবং হার্টউড ধীরে ধীরে পচে গেছে।যেহেতু জয়তুন গাছ ক্রমাগত তার কাঠকে পুনর্নবীকরণ করছে, তাই এটি প্রাচীন কাল থেকেই অমরত্বের প্রতীক হিসেবে কাজ করেছে।

হাজার হাজার পর্যটক প্রতি গ্রীষ্মে অত্যাশ্চর্য গাছটি দেখতে এবং এর ইতিহাস জানতে আসে। তারা প্রধানত এর বিশাল আকৃতি এবং ট্রাঙ্কের প্রভাবশালী আয়তন দ্বারা প্রভাবিত হয় তবে এটি ৩০০০ বছর ধরে জীবিত এবং ফলপ্রসূ রয়ে গেছে। জয়তুন গাছের স্থান, সমগ্র পাহাড় সহ যার উপরে বেশ কয়েকটি গ্রাম অবস্থিত, সেখানে হাজার হাজার জয়তুন গাছ রয়েছে এবং গ্রামগুলি বিশ্বের সেরা জয়তুন তেল উৎপাদন করে বলে মনে করা হয়।

কেন গ্রিসে জয়তুন গাছ গুরুত্বপূর্ণ?

জয়তুন গাছ সহস্রাব্দ ধরে গ্রিসের সাথে যুক্ত-এটি শান্তি এবং সমৃদ্ধির প্রতীক, সেইসাথে পুনরুত্থান এবং সমৃদ্ধ জীবনের আশা। সাধারণত ভূমধ্যসাগরীয় গ্রিক ল্যান্ডস্কেপ এই গাছগুলির সাথে বিন্দুযুক্ত, এবং শতাব্দী ধরে গ্রিকরা এই গাছের সাথে অবিচ্ছেদ্যভাবে যুক্ত রয়েছে।প্রাচীন গ্রিকদের জন্য, জয়তুন গাছটি ওক সহ সবচেয়ে সম্মানিত পৌরাণিক গাছগুলির মধ্যে একটি ছিল।গ্রিকদের দ্বারা এই গাছের প্রতি যে গভীর শিকড়যুক্ত ভালবাসা এবং শ্রদ্ধা দেখানো হয়েছে তা বহু শতাব্দী ধরে বেঁচে আছে।

গ্রিক জয়তুন তেল:

গ্রিক জয়তুন তেল, বা “তরল সোনা”, হোমার এটিকে বলে, প্রাচীনকাল থেকেই গ্রিসের ইতিহাসের অংশ। এটি গ্রিক খাদ্যের একটি অপরিবর্তনীয় পুষ্টি উপাদান।প্রাচীন গ্রিকরাও একটি স্বাস্থ্যকর জীবন উপভোগ করার এবং দীর্ঘায়ু বৃদ্ধির জন্য তাদের প্রচেষ্টার অংশ হিসাবে জয়তুন তেল ব্যবহার করত এবং এটি ত্বক ও চুলের জন্য প্রসাধনী হিসাবে ব্যবহার করত। আজ, গ্রিক জয়তুন তেল বিশ্বের সেরা হিসাবে বিবেচিত হয়।

মানবজাতির জয়তুন ব্যবহারের ইতিহাস প্রাচীন ইতিহাস থেকে ফিরে এসেছে। উদ্ভিদবিদ অগাস্টিন পিরামে ডি ক্যান্ডোল তার রচনা “Origine des plantes cultivées” এ লিখেছেন যে আমাদের গাছের চাষ শুরু হয়েছিল ৪০০০ খ্রিস্টপূর্বাব্দের কিছু সময়-এবং এর উৎপত্তি এশিয়া মাইনরের উপকূল থেকে।

আজ, সারা বিশ্বে, আনুমানিক ৮০০ মিলিয়ন জয়তুন গাছ রয়েছে – যার মধ্যে প্রায় ৯৫ শতাংশ ভূমধ্যসাগরীয় অববাহিকায় চাষ করা হয়, যেখানে জয়তুন চাষের জন্য সর্বোত্তম মাটি এবং জলবায়ু রয়েছে।

জয়তুন গ্রিসে ব্যাপকভাবে জন্মে। এর চাষাবাদ, যা অন্য যেকোন ধরনের ফলদায়ক গাছের চেয়ে বেশি, দেশের আনুমানিক ১৫ শতাংশ চাষকৃত কৃষি জমি এবং ৭৫ শতাংশ বৃক্ষজাতীয় চাষাবাদ দখল করে।

bdnewseu/8July/ZI/GR

 


আরো বিভন্ন ধরণের নিউজ