• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে সীমান্তে বিএসএফ এর হত্যা নিয়ে কঠোর অবস্থানে বাংলাদেশ
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

আমেরিকার নির্বাচন মন্তব্য ও মতামতের শেষ নেই

মাহফুজ আলম ফ্লোরিডা থেকেঃ
আপডেট : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০

আমেরিকার নির্বাচন। এখানে মতেরও শেষ নেই মতামতেরও শেষ নেই। এবার মিঃ ট্রাম সাহেব হবেন নাকি বাইডেন সাহেব ? যখন এটা বলাই কঠিন তখন পরিচিত একজন গতকাল বিশেষ সুত্রমতে বললেন, “ডোনাল ট্রামের তৃতীয়বার ইচ্ছাকৃতভাবে নির্বাচনে থেকে যাবার পথ আছে এবং তিনি থাকবেন “।
এবার বলুন, এটা কি বাংলাদেশের পরিচিত কোন চায়ের দোকানে টেবিলে ঝড় ওঠানো খেজুরে আলাপের বিষয়? তিনি বেশ দৃঢ়তার সহিত বললেন এবং আমি তর্কে না গিয়ে নমনীয়তার সাথে একটু হেসে নিলাম। পাশাপাশি ভাব দেখালাম যেন তিনি ভাবেন আমি বিষয়টি খুবই গুরুত্বের সাথে বুঝে নিয়েছি।

এবার আসুন ঘাটাঘাটি করে কি পাই।

আমেরিকার নির্বাচন নিয়ে যদি বলি তবে ২২ তম সংশোধন পাঠ্য, ধারা ১ এ বলা হয়েছে যে,”কোনও ব্যক্তি দু’বারের বেশি রাষ্ট্রপতির পদে নির্বাচিত হবেন না এবং যে ব্যক্তি যে রাষ্ট্রপতির পদে অধিষ্ঠিত, বা রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন, তার মেয়াদের দুই বছরের বেশি সময় ধরে যে কোনও ব্যক্তির রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন রাষ্ট্রপতি পদে একাধিকবার নির্বাচিত হবেন।”
তাহলে আমরা বুঝলাম যে দুই মেয়াদে একই রাষ্ট্রপতি নির্বাচনে নির্বাচিত হতে পারেন। বেশ । কিন্তু তৃতীয়বার হবার কোন ধারা আছে কি ? তাহলে একটু পেছনে তাকাই।

১৯৪০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনে রিপাবলিকান মনোনীত প্রার্থী ওয়েন্ডেল উইলকিকে পরাজিত করে রুজভেল্ট তৃতীয় বারের জয় লাভ করেন। তিনি একমাত্র রাষ্ট্রপতি হিসাবে দু’বারের বেশি সময় দায়িত্ব পালন করেছেন।

তবে বর্তমান সংশোধনীতে বলা হয়েছে যে কোনও ব্যক্তি কেবলমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসাবে দুটি নির্বাচিত মেয়াদ সম্পাদন করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি কোনও রাষ্ট্রপতি তার নির্বাচিত মেয়াদের প্রথম দুই বছরের মধ্যে মারা যান, তবে সহ-রাষ্ট্রপতি সেই মেয়াদটি সম্পাদন করতে পারবেন এবং আরও দু’বার রাষ্ট্রপতির হয়ে প্রার্থী হতে পারবেন। ১৭ই জুন ২০১৯।

২০২০ সালে এখনও বেঁচে থাকা মার্কিন রাষ্ট্রপতিদের মধ্যে বিল ক্লিনটন, জর্জ ডব্লু বুশ এবং বারাক ওবামা এই সংশোধনীর কারণে আবারও নির্বাচিত হতে পারেননি। তারা সবাই দু’বার নির্বাচিত হয়েছিলেন। জিমি কার্টার এবং ডোনাল্ড ট্রাম্প (বর্তমান মার্কিন রাষ্ট্রপতি) তারা একবারই নির্বাচিত হয়েছিলেন বলে আবার রাষ্ট্রপতি পদে প্রার্থী হতে পারেন।
আর এটাই হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের বাইশতম সংশোধনী (নিচে রেফারেন্স উল্লেখ করছি)

Text. Section 1. No person shall be elected to the office of the President more than twice, and no person who has held the office of President, or acted as President, for more than two years of a term to which some other person was elected President shall be elected to the office of the President more than once. (22nd amendment).

এবার বলছি এ নির্বাচনে কে হবেন রাষ্ট্রপতি। দেখুন এত গণক হবার চেয়ে কয়েক ঘন্টা পরই মিডিয়াই বলে দেবে কে হবেন। অতএব ধীরে চলুন। শুধু শুধু টেবিল চাপড়ে মরে লাভ কি? আর যিনি বলেছেন অমুক হবেন কিংবা তমক হবেন তাদের বলছি। এটা আপনার মতামত প্রকাশের স্বাধীনতা । আপনের কথা আপনি বলতেই পারেন। এখানে মোট ভোটের চেয়ে ইলেক্ট্রাল ভোটই নির্বাচনের মূল কলকাঠি। যার উদাহরণ হেলারী ক্লিনটন। তিনি ঐ ইলেক্ট্রাল ভোটে পিছিয়ে কিন্তু প্রচুর ব্যাবধানে মোট ভোট বেশি পেয়েও হেরেছেন। অতএব “নো চিন্তা বৎস ডু ফুর্তি”। কয়েক ঘন্টার তর আপনাকে সইতেই হচ্ছে, তাই না?


আরো বিভন্ন ধরণের নিউজ