• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৭:৩১ অপরাহ্ন
শিরোনাম
ইতালির ওয়ার্ক পারমিট ভিসায় বাংলাদেশী বড় ধাক্কা খেল ভোলার তুলাতুলি পার্কে বিনোদনের নামে প্রকাশ্যে চলছে অশ্লিলতা ভোলায় সাংবাদিক নাহিদের উপর হামলা কারীদের গ্রেফতারের জন্য মানববন্ধন ভোলার আ’লীগের সাধারণ সম্পাদক ও সহধর্মিণীর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রতিবেশী দেশ সমূহের সাথে সম্পর্কোন্নয়নে ভারতের নতুন করে উদ্যোগ সাবেক সংসদ সদস্য সুমন গ্রেফতার উনাকে পল্লবী থানায় রেখেছেন ইউরোপিয়ান বাংলা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হেলাল, সম্পাদক সুমন, উপদেষ্টা মাহবুবুর রহমান নির্বাচিত নিরাপত্তার স্বার্থে সাকিব কে দেশে না ফেরার পরামর্শ: ক্রিড়া উপদেষ্টা আল্লাহ অহংকারীদের পছন্দ করেন না অস্ট্রিয়া তিন দলীয় কোয়ালিশন সরকারের পথে এগোচ্ছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

জার্মান নির্বাচনের সাফল্যের জন্য ওলাফ শোলজকে অভিনন্দন জানিয়েছেন অ্যাঞ্জেলা মার্কেল

জহিরুল ইসলাম ইন্টারন্যাশনাল ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১

জার্মান নির্বাচনের সাফল্যের জন্য ওলাফ শোলজকে অভিনন্দন জানিয়েছেন অ্যাঞ্জেলা মার্কেল

মার্কেল এবং ল্যাশেটের বক্তব্যগুলি শোলজের পরবর্তী চ্যান্সেলর হওয়ার আশা বাড়ায়

অ্যাঞ্জেলা মার্কেল এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বী ওলাফ শোলজকে তার সাপ্তাহিক নির্বাচনের জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন কারণ তিনি একটি জোট গঠনের আশা করছেন যা তাকে জার্মানির পরবর্তী চ্যান্সেলর করবে।
মার্কেলের সিডিইউ-সিএসইউ রক্ষণশীল দলটি রবিবারের সাধারণ নির্বাচনে ২৪.১% ভোটের সাথে তার সবচেয়ে খারাপ ফলাফলে পতিত হয়েছে, শোলজের কেন্দ্র-বাম সোশ্যাল ডেমোক্রেটস (এসপিডি) ২৫.৭% এর পিছনে।

জরিপ ডার্বিং রক্ষণশীলদের বিশৃঙ্খলায় ফেলে দিয়েছে, সিনিয়র ব্যক্তিরা সিডিইউ নেতা আর্মিন ল্যাশেটের কাছ থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছিলেন, যিনি মার্কেলের পরিবর্তে প্রচারণা করেছিলেন এবং দ্বিতীয় আসার পরেও একটি জোট গঠনের চেষ্টা করার উপর জোর দিয়েছিলেন।
ইউরোপের শীর্ষ অর্থনীতির নেতৃত্বে ১ বছর পর মাথা নত করা মার্কেল নির্বাচনের বাইরে ছিলেন, কিন্তু বুধবার এক বিবৃতিতে তার নীরবতা ভেঙে তিনি ঘোষণা করেছিলেন যে তিনি সপ্তাহের শুরুতে শোলজকে তার নির্বাচনী সাফল্যের জন্য অভিনন্দন জানিয়েছেন।
লাসচেট, যিনি সাম্প্রতিক দিনগুলিতে তার প্রতিপক্ষকে প্রকাশ্যে অভিনন্দন জানাতে ব্যর্থ হওয়ায় সমালোচিত হয়েছিলেন, কারণ জার্মানি কয়েক মাসের জোটের লড়াইয়ের সম্ভাবনা দেখেছিল, স্কোলজকে অভিনন্দন চিঠি পাঠিয়েছিল যা বুধবার পেয়েছিল, এসপিডি এবং সিডিইউ-সিএসইউর দলীয় সূত্র এএফপিকে জানিয়েছে ।
মঙ্গলবার গভীর রাতে ইনস্টাগ্রামে পোস্ট করা একটি সেলফির মাধ্যমে এসপিডিও উচ্ছ্বসিত হয়েছিল যা দেখায় গ্রিনসের চারজন নেতৃস্থানীয় সদস্য এবং ব্যবসায়ীপন্থী এফডিপি দল তাদের প্রথম-এবং গোপন-প্রাথমিক আলোচনার পরে একটি সম্ভাব্য জোটের দিকে তাকিয়ে ছিল।
নির্বাচনে তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা দলগুলি এসপিডি বা রক্ষণশীলদের অধীনে প্রথম মার্কেল সরকারের যৌথ রাজা নির্মাতা হিসেবে আবির্ভূত হয়েছে, কিন্তু hতিহাসিকভাবে একে অপরের থেকে সতর্ক, কর বৃদ্ধির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো থেকে ভিন্ন, জলবায়ু সুরক্ষা এবং জনসাধারণের ব্যয়।

ভাইরাল হওয়া সেলফির ক্যাপশনে বলা হয়েছে, গ্রিনস এবং এফডিপি “বিভাজনের উপর সাধারণ স্থল এবং সেতু অন্বেষণ করছে। এবং এমনকি কিছু খুঁজে পাওয়া ”।

উভয় দলই ২০১৭ সালের নির্বাচনের ফলাফল পুনরায় এড়াতে আগ্রহী, যখন এফডিপি নাটকীয়ভাবে সবুজ এবং রক্ষণশীলদের সাথে একটি জোটকে একত্রিত করার জন্য আলোচনার বাইরে চলে গেল, অপ্রতিরোধ্য পার্থক্য উল্লেখ করে।
গ্রিনস ইঙ্গিত দিয়েছে যে তারা এসপিডির সাথে সবচেয়ে বেশি আরামদায়ক শাসন করছে, যখন এফডিপি আগে রক্ষণশীল নেতৃত্বাধীন সরকারের জুনিয়র জোটের অংশীদার ছিল।
শুক্রবার আরও আনুষ্ঠানিক পরিবেশে কিংসমেকার দলগুলো আবার বৈঠক করার পরিকল্পনা করছে।
শোলজ নিজেই টুইট করেছেন যে তিনি গ্রিনস এবং এফডিপির সাথে জোটের বিষয়ে “আশাবাদী”, যাকে দলগুলির রঙের পরে “ট্রাফিক লাইট” জোট হিসাবে অভিহিত করা হয়েছে।
গ্রিনসের সহ-নেতা, অ্যানালেনা বেয়ারবক বলেছেন, এসপিডির সঙ্গে প্রথম বৈঠক হবে রবিবার।
“আমাদের দেশে পুনর্নবীকরণের জন্য আমাদের একটি স্পষ্ট আদেশ রয়েছে,” তিনি সাংবাদিকদের বলেন যখন গ্রিনস রক্ষণশীলদের সাথে অংশীদারিত্ব বিবেচনা করবে কিনা।
এফডিপি অবশ্য লাসচেটকে একটি জীবনরেখা ফেলে দিয়েছে, সাধারণ সম্পাদক ভোলকার উইসিং ঘোষণা করেছিলেন যে তার দল এসপিডির সাথে বৈঠকের একদিন আগে শনিবার সিডিইউ-সিএসইউ-এর সাথে আলোচনা করার পরিকল্পনা করছে।
উইসিং বলেছিলেন যে কোন নক্ষত্রমণ্ডল শেষ পর্যন্ত আবির্ভূত হবে তা বলা “খুব শীঘ্রই”।
মার্কেল সারা জোটের লড়াইয়ে তত্ত্বাবধায়ক পদে থাকবেন।

বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/৩০ সেপ্টেম্বর/ জই


আরো বিভন্ন ধরণের নিউজ