• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৭:৩৩ অপরাহ্ন
শিরোনাম
ইতালির ওয়ার্ক পারমিট ভিসায় বাংলাদেশী বড় ধাক্কা খেল ভোলার তুলাতুলি পার্কে বিনোদনের নামে প্রকাশ্যে চলছে অশ্লিলতা ভোলায় সাংবাদিক নাহিদের উপর হামলা কারীদের গ্রেফতারের জন্য মানববন্ধন ভোলার আ’লীগের সাধারণ সম্পাদক ও সহধর্মিণীর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রতিবেশী দেশ সমূহের সাথে সম্পর্কোন্নয়নে ভারতের নতুন করে উদ্যোগ সাবেক সংসদ সদস্য সুমন গ্রেফতার উনাকে পল্লবী থানায় রেখেছেন ইউরোপিয়ান বাংলা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হেলাল, সম্পাদক সুমন, উপদেষ্টা মাহবুবুর রহমান নির্বাচিত নিরাপত্তার স্বার্থে সাকিব কে দেশে না ফেরার পরামর্শ: ক্রিড়া উপদেষ্টা আল্লাহ অহংকারীদের পছন্দ করেন না অস্ট্রিয়া তিন দলীয় কোয়ালিশন সরকারের পথে এগোচ্ছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

“গুনগত শিক্ষা ব্যবস্থা থেকে বঞ্চিত উপকূলের শিশুরা”

বিডিনিউজ ইউরোপ ন্যাশনাল ডেক্স
আপডেট : বুধবার, ৩১ মার্চ, ২০২১

“গুনগত শিক্ষা ব্যবস্থা থেকে বঞ্চিত উপকূলের শিশুরা”

আমরা জানি, প্রতিটি শিশুর শিক্ষা গ্রহণের অধিকার রয়েছে, কিন্তু উপকূলে জন্ম নেওয়া শিশুদের ভাগ্য যেন তার প্রতিকূলে। কেননা, তাদের জন্য বরাদ্দকৃত বাজেটের টাকা দিয়ে শহরে তৈরী করা হয় ফুট-ওভার ব্রীজ কিংবা বড় বড় নেতাদের জন্য বিনোদনের ব্যবস্থা। যদিও একটি শিশুর উন্নত ভবিষ্যতের জন্য শিক্ষার কোন বিকল্প নেই।

প্রতিটি শিশু ভীষণ কৌতুহলী, কর্মঠ এবং প্রতিভা সম্পন্ন হয়। এর পরেও, আমাদের দেশের অধিকাংশ শিশুরা তাদের সৃজনশীলতা বিকাশের যে অধিকারটুকু রয়েছে তা থেকে বঞ্চিত। যার এক-তৃতীয়াংশই দরিদ্র এবং উপকূলীয় পরিবারের সন্তান।

উপকূলের সিংহভাগ শিশু পড়ালেখা করার সুযোগ পায় না। বাংলদেশের লক্ষাধিক পরিবারের বসবাস চর এলকায় এবং বাংলাদেশের উত্তরাঞ্চলের প্রধান নদী বহুল অঞ্চলগুলোকে নিয়মিত বিভিন্ন ধরনের প্রাকৃতিক দূর্যোগের কবলে পড়ে বিভিন্ন সমস্যা মোকাবেলা করতে হয়। যেমন: অন্যতম সমস্যা হল বন্যা। এখানে স্কুলগুলো বিক্ষিপ্তভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে এবং সেখানে পৌঁছানোও বেশ কঠিন। সরকারিভাবে নানাধরনের সুযোগ সুবিধা থাকলেও বিভিন্ন কারণে সে সুযোগ সুবিধা থেকে বঞ্চিত উপকূলের শিশুরা।

এ বিষয়ে কক্সবাজার পৌরসভার পশ্চিম কুতুবিদয়াপাড়ার বাসিন্দা সাঈদুল ইসলাম মনির (২৫) এর সাথে কথা বলেন “ক্লাইমেট জাস্টিস বাংলাদেশ” এর প্রতিষ্টাতা মোঃ জাবেদ নূর শান্ত। মনির বলেন, সরকারিভাবে উপকূলের সিংহভাগ শিশুরা গুণগত শিক্ষা ব্যবস্থা থেকে বঞ্চিত। এখানে নিরক্ষরতার হার দিন দিন বাড়ছে এবং সকলের মাঝে কমছে সচেতনতা। তাই বাল্যবিবাহ এবং মাদকাসক্তির মত জঘন্যতম অপরাধ উপকূলের নিত্যদিনের সমস্যা হয়ে দাড়িয়েছে। আমি মনে করি, স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যমে সরকারিভাবে শিশুদের জন্য গুণগত শিক্ষা ব্যবস্থা এবং উপকূলে সচেতনমূলক বিভিন্ন সামাজিক কার্যক্রমের টেকসই ব্যবস্থা নিশ্চিত করতে পারলেই এখানে সকলের মাঝে ইতিবাচক পরিবর্তন আসবে।

জলবায়ুযোদ্ধা শান্ত নূর বলেন, টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে বাংলাদেশ সরকারের অক্লান্ত পরিশ্রম বাহবা পাওয়ার যোগ্যতা রাখে। কিন্তু স্থানীয় জনপ্রতিনিধির অবহেলায় উপকূলের শিশুরা তাদের ন্যায্যতা থেকে যেভাবে বঞ্চিত হচ্ছে, সরকার কর্তৃক বিষয়টি কে যদি গুরুত্ব সহকারে দেখা নাহয়, তাহলে আমাদের শিশুদের ভবিষ্যত ধ্বংসিত হবে বলে আমি মনে করি। সুতরাং, একটি শিশুর উন্নত ভবিষ্যতের জন্য শিক্ষার কোন বিকল্প নেই।
বিডিনিউজইউরোপটোয়েন্টিফোরডটকম/১এপ্রিল/জই


আরো বিভন্ন ধরণের নিউজ