• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৭:৩৫ অপরাহ্ন
শিরোনাম
ইতালির ওয়ার্ক পারমিট ভিসায় বাংলাদেশী বড় ধাক্কা খেল ভোলার তুলাতুলি পার্কে বিনোদনের নামে প্রকাশ্যে চলছে অশ্লিলতা ভোলায় সাংবাদিক নাহিদের উপর হামলা কারীদের গ্রেফতারের জন্য মানববন্ধন ভোলার আ’লীগের সাধারণ সম্পাদক ও সহধর্মিণীর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রতিবেশী দেশ সমূহের সাথে সম্পর্কোন্নয়নে ভারতের নতুন করে উদ্যোগ সাবেক সংসদ সদস্য সুমন গ্রেফতার উনাকে পল্লবী থানায় রেখেছেন ইউরোপিয়ান বাংলা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হেলাল, সম্পাদক সুমন, উপদেষ্টা মাহবুবুর রহমান নির্বাচিত নিরাপত্তার স্বার্থে সাকিব কে দেশে না ফেরার পরামর্শ: ক্রিড়া উপদেষ্টা আল্লাহ অহংকারীদের পছন্দ করেন না অস্ট্রিয়া তিন দলীয় কোয়ালিশন সরকারের পথে এগোচ্ছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ধনবাড়ী পৌরশহরের পরিত্যক্ত সেতুটি দেখার কেউ নেই জনদুর্ভোগ চরমে

জহিরুল ইসলাম মিলন (টাঙ্গাইল) ধনবাড়ী
আপডেট : মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১

ধনবাড়ী পৌর শহরে নির্মাণের পর থেকে অনেকটা পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে সেতুটি দেখার কেউ নেই জনদুর্ভোগ চরমে
পাশে বিস্তর ফসলের মাঠ। মাঝখানে সেতু। পার হয়ে পথিকের যাওয়ার কোন রাস্তানাই।মাঠের আইলধরে কোথায় যাবেতাও যেন অনির্ধারিত।নির্মাণের পরতাই ৫/৬বছরধরেএমনিঅলসপড়েআছে সেতুটি।বলাহচ্ছে টাঙ্গাইলের ধনবাড়ীপৌর এলাকার নলহড়া মিয়া পাড়া গ্রামের কুচিয়ামারা খালের ওপর তৈরি সেতুটির কথা। দুই পাশে সংযোগ রাস্তানা থাকায় এলাকাবাসীর কোন কাজেই আসছেনা সেতুটি।
শে -তপাথরে খোদাইকরে সেতুতে লাগানো প্লেট থেকে ও স্থানীয়দের সূত্রে জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়েরর অর্থায়নে গত ২০১৫-১৬ অর্থ বছরে সেতু কালভার্ট কর্মসূচির আওতায় সাড়ে ৩২ লক্ষটাকা ব্যয়ে সেতুটিনির্মাণহয়। সেতুটির পূর্ব পাড় মিয়াপাড়া, মাস্টারপাড়া। বিপরীত(পশ্চিম)পাড়েরামকৃষ্ণবাড়ী, রূপশান্তির একাংশ। এসবএলাকার লোকজন খাল পাড়হতে বাঁশের সাঁকো ব্যবহার করতেন। মাঠেরফসল কেটে বাড়িতুলতে দুইপাশের কৃষকদের কষ্ট দূর করতে সেতুটি দরকারছিল। মাঠ থেকে কৃষকদের ফসল আনার সুবিধার্থে সেতুটি নির্মাণ করাহয়ঠিকই।কিন্তু সেতুনির্মাণ হলেও সেতুর দুইপাড়ের রাস্তা নাহওয়া বা সেতুর সাথে কোন সড়কের সংযোগ না থাকায়এটি কোনো কাজে আসছেনা।
সরেজমিনে দেখাযায়, পূর্ব দিকেমূলসড়কের পর ফসলিজমি। পশ্চিম পাশে ও ফসলি ক্ষেত। ক্ষেতের আইল দিয়ে চলাফেরা করে দু’ পাড়ের মানুষ।সড়কহীন এই সেতু এলাকা বাসীর কোন কাজেই আসছেনা এমনওনয়। ধানসহ উৎপাদিত ফসলশুকাতে স্থানীয়রা এ সেতু ব্যবহার করে।নির্মাণের পর থেকে অনেকটা পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে সেতুটি এমনমন্তব্য করলেন সেতুর পূর্বপাড়ে রমহব্বত হোসেন।
সেতুর পশ্চিম পাড়ে নলহড়া মিয়াপড়া গ্রামের বাসিন্দা সাবেক পৌরসভার সাবেক কাউন্সিলর মো. মোখলেছুর রহমানবলেন, ‘ সেতুটির দুইপাশেমাটিভরাটকরেরাস্তা করা হলে চলা চলকরা যেতো। সেতু নির্মাণের সময় কর্তৃপক্ষকে দুই পাশে মাটি ভরাট করে রাস্তা করার কথা ছিল। তারা সেটাকরেননি কেন তা আমাদের বোধগম্য নয়। রাস্তাছাড়াএমন সেতু নির্মাণের কোন প্রয়োজনই ছিলনা।’
এলাকার আরও দুই কৃষক বলেন, ফসলি জমিতে যাতায়াতের জন্য এবং ধান-পাট সহ অন্যান্য ফসলআনা-নেওয়ারজন্য তিন ফুট প্রশস্ত একটি রাস্তাআছে। আরখালের ওপরদিয়ে যাতায়াতে যদি সেতু নির্মাণ করাহয়ে থাকে, তাহলে দুইপাশে সংযোগ সড়কও তো করতেহবে। সংযোগ ছাড়া এই সেতুর দরকারকী?
ধনবাড়ী পৌরসভার মেয়র মুহাম্মদ মনিরুজ্জামান বকল জানান,আগের মেয়রের সময় কাজটি হয়েছে। কৃষকরা যাতে মাঠ থেকে ফসল কেটে বাড়িতে নিতে পারেন সেজন্য সেতুটিনির্মাণকরাহয়। এখন সেতু টি ব্যবহার উপযোগী করার প্রয়োজনীয় উদ্যোগ নেয়হবে।

বিডিনিউজ ইউরোপ ২৪ডটকম/৫অক্টোবর/জই


আরো বিভন্ন ধরণের নিউজ