• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
শিরোনাম
ইতালির ওয়ার্ক পারমিট ভিসায় বাংলাদেশী বড় ধাক্কা খেল ভোলার তুলাতুলি পার্কে বিনোদনের নামে প্রকাশ্যে চলছে অশ্লিলতা ভোলায় সাংবাদিক নাহিদের উপর হামলা কারীদের গ্রেফতারের জন্য মানববন্ধন ভোলার আ’লীগের সাধারণ সম্পাদক ও সহধর্মিণীর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রতিবেশী দেশ সমূহের সাথে সম্পর্কোন্নয়নে ভারতের নতুন করে উদ্যোগ সাবেক সংসদ সদস্য সুমন গ্রেফতার উনাকে পল্লবী থানায় রেখেছেন ইউরোপিয়ান বাংলা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হেলাল, সম্পাদক সুমন, উপদেষ্টা মাহবুবুর রহমান নির্বাচিত নিরাপত্তার স্বার্থে সাকিব কে দেশে না ফেরার পরামর্শ: ক্রিড়া উপদেষ্টা আল্লাহ অহংকারীদের পছন্দ করেন না অস্ট্রিয়া তিন দলীয় কোয়ালিশন সরকারের পথে এগোচ্ছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ঢাকার কলাবাগানে শিক্ষার্থীকে দলবদ্ধ ধর্ষণ-হত্যার প্রতিবাদে বিক্ষোভ

গোলাম মোস্তফা রাজনৈতিক প্রতিবেদক ঢাকা
আপডেট : শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১

ঢাকার কলাবাগানে শিক্ষার্থীকে দলবদ্ধ ধর্ষণ-হত্যার প্রতিবাদে বিক্ষোভ

কলাবাগানে মাস্টারমাইন্ড স্কুলের শিক্ষার্থীকে ধর্ষণ ও হত্যার বিচারের দাবিতে ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ এর উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত। আজ ৮ জানুয়ারি, ২০২১, সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেন, পাহাড় এবং সমতলে ধর্ষণ, যৌন সন্ত্রাস ক্রমাগত বেড়েই চলেছে। কিন্তু এই সকল ঘটনায় অপরাধীরা প্রায়শই পার পেয়ে যাচ্ছে। বিচারহীনতার দরুন অপরাধী চক্র আরো শক্তিশালী হচ্ছে। আসলে সরকার ধর্ষক এবং অপরাধীদের পাহারা দিচ্ছে। কয়েকদিন আগে নোয়াখালীতে নারীকে বিবস্ত্র করে নির্যাতন মামলার প্রধান আসামির জামিন দেয়া হয়েছে! এই সকল ঘটনার ফলে একদিকে যেমন যৌন সন্ত্রাস, সহিংসতা বাড়ছে অন্যদিকে বিচার ব্যবস্থার প্রতি মানুষের চূড়ান্ত অনাস্থা তৈরি হচ্ছে।

বক্তারা আরো বলেন, মাস্টারমাইন্ড স্কুলের শিক্ষার্থী ধর্ষণ হত্যার ঘটনা কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। অতীতের এ ধরনের ঘটনাগুলোর সুষ্ঠু বিচারের দৃষ্টান্ত স্থাপিত হলে এই ভয়াবহ সহিংসতা ও নিপীড়নের পুনরাবৃত্তি নাও হতে পারতো। ধর্ষণ নারী নিপীড়ন বন্ধ করতে হলে ব্যক্তি এবং রাষ্ট্রের পুরুষতান্ত্রিক, নারীবিদ্বেষী দৃষ্টিভঙ্গির বদলের সাথে সাথে ন্যায় বিচারের দৃষ্টান্ত স্থাপন করা অত্যন্ত জরুরি।

মাস্টারমাইন্ড স্কুলের শিক্ষার্থী, সোহাগী জাহান তনু সহ বিগত দিনে যতগুলো ধর্ষণ-হত্যার ঘটনা ঘটেছে সেই সকল ধর্ষণ-হত্যা এবং সহিংসতার সাথে জড়িতদের অবিলম্বে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান নেতৃবৃন্দ।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্সের সভাপতিত্ব বক্তব্য রাখেন, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাহিদ সুজন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতু, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্রের নেতা নাঈমা খালেদ মনিকা, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সংগঠক সুস্মিতা রায়, যুব ইউনিয়নের নেতা আশিকুর রহমান জুয়েল সহ নেতৃবৃন্দ।

উল্লেখ্য, গতকাল ৭ জানুয়ারি ঢাকার কলাবাগানে অবস্থিত মাস্টারমাইন্ড স্কুলের ‘ও’ লেভেল পড়ুয়া এক শিক্ষার্থীকে তার ৪ ক্লাসমেট গ্রুপ স্টাডির কথা বলে একটি বাসায় ডেকে নেয়। একপর্যায়ে সেখানেই তাকে সংঘবদ্ধভাবে ধর্ষণ করা হয়। অতিরিক্ত রক্তক্ষরণ হলে চারজন মিলে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়, সেখানে কর্তব্যরত চিকিৎসক ওই শিক্ষার্থীকে মৃত ঘোষণা করেন। এরপর হাসপাতাল প্রাঙ্গণ থেকেই ওই চারজনকে গ্রেপ্তার করে কলাবাগান থানার পুলিশ।
বিডিনিউজ ইউরোপ /৮ জানুয়ারি / জ ই


আরো বিভন্ন ধরণের নিউজ