• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪২ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

টিউশনির টাকায় রোবট তৈরি করে তাক লাগালেন লালমনিরহাটের হাবিব

মিজানুর রহমান, লালমনিরহাট
আপডেট : মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

টিউশনির টাকায় রোবট তৈরি করে তাক লাগালেন লালমনিরহাটের হাবিব।দরিদ্র পরিবারে জন্ম নেওয়া আহসান হাবিব ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন নতুন কিছু আবিষ্কারের। তার ইচ্ছে এমন কিছু বানাবেন, যা দিয়ে বিশ্বের বুকে নিজ দেশকে পরিচিতি করে তুলবে। সম্প্রতি এই তরুণ গবেষক তৈরি করেছেন নারী রোবট ‘গল্পতরু’।‘গল্পতরু’ রোবটটি হাঁটতে, কথা বলতে পারে। এমনকি খাবার পরিবেশন, ট্রাফিকের দায়িত্ব পালন এবং বৃদ্ধদের বিভিন্ন কাজে সহযোগিতা করতে পারবে। হাবিবের তৈরি রোবট গল্পতরুকে দেখতে স্কুল, কলেজের শিক্ষার্থী ও এলাকাবাসী তার বাড়িতে ভিড় জমান। রোবটের বুদ্ধিদীপ্ত ক্ষমতা দেখে বিস্মিত শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসীরা। যেকোনো প্রশ্ন করলেই মিলছে উত্তর। সব প্রশ্নের উত্তর নির্ভুল দিচ্ছে রোবট ‘গল্পতরু’।

সরেজমিন দেখা যায়, আহসান হাবিবের তৈরি রোবট গল্পতরুকে স্থানীয় মানিক বাজারে নিয়ে এসে প্রকাশ্যে সবার সামনে হাঁটাচ্ছেন। এটি দেখতে শত শত উৎসুক মানুষ ভিড় করছেন।

গল্পতরু একের পর এক বাংলা ও ইংরেজি প্রশ্নের উত্তর দিচ্ছেন। সালাম দিলে জবাব দিচ্ছে সালামের। রোবট গল্পতরু নিজের পরিচয় ও জন্ম স্থানের কথা বলছেন। চলাফেরাও করছে রোবটটি। এরপর সুইচ অন করে আপনার ইচ্ছে মতো করা প্রশ্নের উত্তর দেয় রোবটটি। ব্যাটারি ও অ্যাপসের সাহায্যে চলে রোবটটি।

আহসান হাবিবের বাড়ি লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার ইউনিয়নের মানিক বাজার এলাকায়। তিনি মৃত মজু মিয়া ও খালেদা বেগমের ছেলে। পরিবারে দুই ছেলে ও এক মেয়ের মধ্যে আহসান হাবিব সবার ছোট। অভাবের সংসার। নিজেদের জায়গা-জমি বলতে আছে শুধু তিন শতক জমির ওপর বসতভিটা। বড়ভাই খাইরুল ইসলাম পেশায় একজন শ্রমিক।

২০১২ সালে একটি দুর্ঘটনায় মারা যান হাবিবের বাবা মজুমিয়া। সে থেকে শুরু হয় সংসারের অভাব অনটন। বড় ভাইয়ের দিনমজুরির টাকা ও হাবিবের টিউশনি টাকায় দিয়ে শুরু হয় পড়াশোনা ও রোবট তৈরির কাজ।

২০২২ সালে চিট্টি নামে একটি রোবট তৈরি করে সাড়া ফেলেন হাবিব। এর পর তৈরি করেন সুফিয়া, পারিসা নামে আরও কয়েকটি রোবট। রোবট তৈরিতে পেয়েছেন বিভিন্ন স্থানে প্রথম পুরস্কারও।

আহসান হাবিবের এই প্রতিভা দেখে আইসিটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক এমপি ঢাকা ড্যাফোডিল ইউনিভার্সিটিতে পড়াশুনার ১০০ শতাংশ স্কলারশিপ প্রদান করেন।

বর্তমানে হাবিব ড্যাফোডিল ইউনিভার্সিটি মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি প্রথম বর্ষের শিক্ষার্থী।

আহসান হাবিব বলেন, গল্পতরু বাংলাদেশ প্রথম রোবট, এটি মানুষের মতো হাঁটতে পারে কথা বলতে পারে। হাঁটা রোবট দেশে নাই বললেই চলে। এ রোবট মানুষকে সহযোগিতাসহ একাধিক কাজ করতে পারবে। বাংলাদেশসহ বিশ্বের কাছে এই রোবটটিকে আমি তুলে ধরতে চাই।

তিনি আরও বলেন, ‘এ কাজে আমার মা, বড় ভাই, বন্ধুরাও আমাকে সবসময় সহযোগিতা করেছেন।

হাবিবের মা খালেদা খাতুন বলেন, অনেক কষ্ট করে হাবিব বড় হয়েছেন। তার বাবা মারা যাওয়ার পর তার বড় ভাই তাকে পড়াশোনা করিয়েছেন। হাবিব টিউশনি করা টাকা দিয়ে রোবট তৈরি করেন। রোবট তৈরিতে অনেক ঋণ হয়েছে। সবার অনুরোধ আমার ছেলেটাকে একটু দেখবেন।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহির ইমাম বলেন, তরুণ উদ্যোক্তা আহসান হাবিবের রোবট তৈরির প্রতিভা আমরা জেনেছি। সেই প্রত্যন্ত অঞ্চলের লোকাল টেকনোলজি ব্যবহার করে আউটপুট দেখিয়ে রোবট তৈরি করেছেন। সে ইতিমধ্যে ড্যাফোডিল ইউনিভার্সিটিতে ভর্তি হয়েছেন। আমাদের উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে সহযোগিতা করলে আমরাও খুশি হবো।

bdnewseu/16July/ZI/Lalmonirhat


আরো বিভন্ন ধরণের নিউজ