• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৭:৪১ অপরাহ্ন
শিরোনাম
ইতালির ওয়ার্ক পারমিট ভিসায় বাংলাদেশী বড় ধাক্কা খেল ভোলার তুলাতুলি পার্কে বিনোদনের নামে প্রকাশ্যে চলছে অশ্লিলতা ভোলায় সাংবাদিক নাহিদের উপর হামলা কারীদের গ্রেফতারের জন্য মানববন্ধন ভোলার আ’লীগের সাধারণ সম্পাদক ও সহধর্মিণীর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রতিবেশী দেশ সমূহের সাথে সম্পর্কোন্নয়নে ভারতের নতুন করে উদ্যোগ সাবেক সংসদ সদস্য সুমন গ্রেফতার উনাকে পল্লবী থানায় রেখেছেন ইউরোপিয়ান বাংলা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হেলাল, সম্পাদক সুমন, উপদেষ্টা মাহবুবুর রহমান নির্বাচিত নিরাপত্তার স্বার্থে সাকিব কে দেশে না ফেরার পরামর্শ: ক্রিড়া উপদেষ্টা আল্লাহ অহংকারীদের পছন্দ করেন না অস্ট্রিয়া তিন দলীয় কোয়ালিশন সরকারের পথে এগোচ্ছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় গাজায় মৃতের সংখ্যা ১০ হাজার ৮০০ ছাড়াল

কবির আহমেদ কূটনীতিক বিশ্লেষক ন্যাশনাল ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩

ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় গাজায় মৃতের সংখ্যা ১০ হাজার ৮০০ ছাড়াল।গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের মধ্যে ৪ হাজার ৪১২ জনই হলো শিশু।বৃহস্পতিবার (৯ নভেম্বর) নিয়মিত প্রতিদিনের সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছে হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের অব্যাহত বিমান হামলায় এই পর্যন্ত ১০ হাজার ৮১২ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। ছোট এ উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, নিহতদের মধ্যে ৪ হাজার ৪১২ জনই হলো শিশু। গত বুধবার সব মিলিয়ে ১০ হাজার ৫৬৯ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল তারা। সেই হিসাবে গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় আরও ২৪৩ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে।

বর্বরোচিত বিমান হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা নিয়ে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র সন্দেহ প্রকাশ করে থাকে। তবে জাতিসংঘের অঙ্গসংঘটন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য সঠিক।

গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় হামলা শুরু করে ইসরায়েল। যা এক মাসেরও বেশি সময় ধরে চলছে। ইসরায়েল দাবি করে আসছে, তারা হামাসের অবকাঠামো ও স্থাপনায় হামলা চালাচ্ছে। তবে তাদের হামলায় যত মানুষ নিহত হয়েছেন তার প্রায় ৭০ শতাংশই হলেন নারী ও শিশু।

ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে ৭ অক্টোবর অভিযান চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। তাদের চলা দুই তিনদিনের সেই অভিযানে ১ হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি নিহত হন। যার মধ্যে ৩৫০ জনেরও বেশি হলো ইসরায়েলি সেনা।

অবৈধ বসতিতে হামলার প্রতিশোধ নিতে বিমান হামলার পাশাপাশি ২৮ অক্টোবর থেকে স্থল হামলাও শুরু করে ইসরায়েল। গাজায় স্থল হামলা চালাতে গিয়ে হামাসের হাতে এখন পর্যন্ত ৩২ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন।

bdnewseu/10thNovember/ZI/gaza


আরো বিভন্ন ধরণের নিউজ