• শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৭:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম
এক শতাব্দী পর নামাজের জন্য খুলেছে গ্রিসের ঐতিহাসিক মসজিদ ইয়েনি এবং সুলেমানিও জাপানের কানসাই আন্তর্জাতিক বিমানবন্দর সাগরে ডুবে যাচ্ছে ধ্বংসাবশেষে ফিলিস্তিনিদের ঈদের নামাজ আদায় জলদস্যুদের কড়া পাহারায় নাবিকরা ঈদের নামাজ পড়েছেন জাহাজেই অভিন্ন রাজনৈতিক আশ্রয়-নীতির পথে ইউরোপীয় ইউনিয়ন চরভদ্রাসনে অভিবাসী কর্মীদের একর্তীকরন ও সচেতনা মুলক সভা অনুষ্ঠিত নারায়ণগঞ্জ কলেজ কমিটি গঠন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন চরফ্যাশনে গুরতে আসা, দুই ভাইয়ের নানা বাড়িতে মৃত্যু ভোলায় নারী উদ্যোক্তাদের ঈদ মেলা ২০২৪ উদ্বোধন করলেন : আরিফুজ্জামান ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকার মাটিতে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

মূলধন বাজারে ছোট ব্যবসায়ের জন্য তহবিলের সম্ভাবনা রয়েছে

বিডিনিউজ ইউরোপ ন্যাশনাল ডেক্স
আপডেট : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০

মূলধন সমৃদ্ধ   বাজারে ছোট ব্যবসায়ের জন্য

তহবিলের সম্ভাবনা রয়েছে ব্যাপক

প্রভাবশালী ও কাঠামোগত খাত, যেমন তৈরি পোশাক খাত, ব্যাংকিং পরিষেবা গুলিতে তাদের অ্যাক্সেস উপভোগ করছে এবং তাদের বরাদ্দিত উদ্দীপনা লোণের একটি বৃহৎ অংশ ইতিমধ্যে বিতরণ করা হয়েছে

ক্ষুদ্র ব্যবসায়গুলি হ’ল সরকারী উদ্দীপনা সমূহ অর্থ্যাৎ লোন প্যাকেজগুলি সবচেয়ে বেশি হারায় কারণ এটি বিতরণে ব্যাংকগুলির উপর নির্ভরশীলতার কারণে। তবে, বাংলাদেশ জুড়ে ক্ষুদ্র ব্যবসায়িক কর্মকাণ্ডে নিযুক্ত তৃণমূলের লোকদের অর্থনৈতিক পরিবর্তন ঘটাতে সহায়তা করার জন্য ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠানের একটি বড় ভূমিকা রয়েছে।

প্রভাবশালী ও কাঠামোগত খাত, যেমন তৈরি পোশাক, তাদের ব্যাংকিং পরিষেবাগুলিতে অ্যাক্সেস উপভোগ করছে এবং তাদের বরাদ্দ দেওয়া উদ্দীপনা লোনের একটি বৃহৎ অংশ ইতিমধ্যে বিতরণ করা হয়েছে।

তবে, গ্রামীণ বাংলাদেশের ক্ষুদ্র উদ্যোক্তা এবং এমনকি শহরাঞ্চলে, বেশিরভাগই ব্যাংকগুলি থেকে উদ্দীপনা লোন গ্রহণের জন্য প্রয়োজনীয় অ্যাক্সেস এবং প্রস্তুতির অভাব রয়েছে। এজন্য এসএমই খাতে উদ্দীপক লোণের বিতরণ হার খুব কম।

ব্র্যাক তার ক্ষুদ্রঋণ প্রোগ্রামের সদস্যদের কাছে ঋণ দানকে ত্বরান্বিত করেছে, বেশিরভাগ এখনও ব্যাঙ্কেবল হিসাবে নেই এর ক্ষুদ্রঋণ কর্মসূচির অর্থায়নের জন্য ব্র্যাক সম্প্রতি এক হাজার তিনশত পঞ্চাশ কোটি টাকার জিরো কুপন বন্ড প্রদানের জন্য সংশ্লিষ্ট নিয়ন্ত্রকদের কাছে আবেদন আহবান করেছিল।

ক্রমবর্ধমান মূলধন বাজারে কর্মসূচির তহবিলের মাধ্যমে চরম মাইক্রো উদ্যোক্তাদের অর্থায়ন করার সম্ভাবনা রয়েছে।

বন্ডগুলি প্রোগ্রামের সদস্যদের জমা লোণ পরে ক্ষুদ্র ঋণ সরবরাহকারীদের তৃতীয় তহবিল উইন্ডো হিসাবে মূলধন বাজারকে পরিণত করতে পারে এছাড়াও, মূলধন বাজার এবং একটি বৈচিত্রময়ী সংস্থাগুলি বিনিয়োগকারীরা আরও বিনিয়োগের বিকল্প পাবেন।

সূত্র-টিবিএসনিউজডটনেট  কর্তৃক অনুদিত

বিডিনিউজ ইউরোপ /১৯ নভেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ