• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৭ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে কক্সবাজারে ইয়ুথনেট জলবায়ুকর্মীদের সমাবেশ

জাবেদ নুর শান্ত কক্সবাজার ( বাংলাদেশ)
আপডেট : বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০

‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে কক্সবাজারে ইয়ুথনেট জলবায়ুকর্মীদের সমাবেশ –

১২নভেম্বর ‘উপকূল দিবস’ ঘোষণার দাবি জানিয়ে কক্সবাজারে মানববন্ধন করেছে ‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’ সংস্থার জলবায়ুকর্মীরা।

‘উপকূলের জন্য হোক একটি দিন, জোরালো হোক উপকূল সুরক্ষার দাবি’ – এই প্রতিপাদ্যকে সামনে রেখে কক্সবাজারে ১৯৭০ সালের ১২ নভেম্বর ‘ভোলা সাইক্লোন’ এর ৫০ বর্ষপূর্তি ঘূর্ণিঝড়ে প্রয়াত উপকূলবাসীর স্মরণ এবং প্রস্তাবিত উপকূল দিবস পালন করা হয়েছে।

কক্সবাজারের জলবায়ুকর্মীরা উপকূলবাসীর স্বার্থ সুরক্ষায় ১২ নভেম্বর কে উপকূল দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি জানিয়েছেন ।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ৮টায় কক্সবাজারের মাঝিরঘাট এলাকায় এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক সংস্থা – অ্যাকশন এইড, কোস্টাল ইয়ুথ অ্যাকশন হাব, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্টের সর্বস্তরের জনগণ জলবায়ু সুবিচার ও উপকূল দিবসের স্বীকৃতির দাবিতে মিলিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের উপকূলে রয়েছে অফুরন্ত সম্ভাবনা। উপকূলের বিপুল জনগোষ্ঠী জাতীয় অর্থনীতিতে বড় অবদান রাখছে। তা সত্বেও এ অঞ্চলের প্রায় ৫ কোটি মানুষ চরম ঝুঁকিতে রয়েছে। জলবায়ু পরিবর্তনের ফলে এই ঝুঁকি দিন দিন বাড়ছে। উপকূলের বহু এলাকা অরক্ষিত থেকে যাচ্ছে যুগের পর যুগ। বক্তারা অবিলম্বে দিবসটির স্বীকৃতি দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

এ বিষয়ে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস – কক্সবাজার জেলার সমন্বয়কারী জাবেদ নূর শান্ত বলেন, এ দিবসটি সরকারের স্বীকৃতি পেলে সরকারের নীতিনির্ধারণী মহল, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান, সংবাদ মাধ্যমসহ বিভিন্ন মহলে উপকূলের গুরুত্ব বাড়বে। এর মাধ্যমে উপকূলের সুরক্ষা ও সেখানকার জনগোষ্ঠীর অধিকার ও ন্যায্যতা প্রতিষ্ঠিত হবে। তাই এ অবস্থা থেকে উত্তরণের জন্যে উপকূলবাসীর জন্য একটি দিবসের দাবি জানাচ্ছি।

১৯৭০ সালের ৮ নভেম্বর বঙ্গোপসাগরে সৃষ্ট ‘ভোলা সাইক্লোন’ ক্রমশ শক্তিশালী হতে হতে উত্তরে এগিয়ে ১১ নভেম্বর রাতে উপকূলে আঘাত হানে।

আলোচকরা জানান, ২০১৮ সালের মে মাসে জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) বিশ্বের শীর্ষ পাঁচটি ভয়াবহ প্রাণঘাতী প্রাকৃতিক দুর্যোগের তালিকা প্রকাশ করে। ১৯৭০ সালের ১২ নভেম্বরের ঘূর্ণিঝড়কে এতে পৃথিবীর সর্বকালের ইতিহাসে ভয়ঙ্করতম প্রাণঘাতী ঝড় হিসেবে উল্লেখ করা হয়।

এই সমাবেশে আরো উপস্থিত ছিলেন – জিমরান মোহাম্মদ সায়েক, সাবরিনা রহিম প্রিয়া, আবতাহি আবরার, সাইমুন ইসলাম, হিশামুল হক, আলভার ইত্তেসাফ, সিন্দিদ আজাদ লোবান, তাওসিফ, মিনহাজ মিশুক প্রমুখ।

বিডিনিউজ ইউরোপ/১২ নভেম্বর/বার্তা সম্পাদক


আরো বিভন্ন ধরণের নিউজ