• বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০২:১৫ অপরাহ্ন
শিরোনাম
তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবির ঘটনায় বাংলাদেশী নিহত ৮ আহত ২৭ জীবিত উদ্ধার এলাকার উন্নয়নে প্রত্যেক সংসদ সদস্যরা পাবেন ২০ কোটি টাকা ড. মুহাম্মদ ইউনূস ও আমাদের সমাজ রাজনীতির কারণে পুতিনের শত্রুতেও পরিণত হন নাভালনি কারাগারে হঠাৎ অসুস্থ হয়ে মারা গেছেন রাশিয়ার বিরোধী দলীয় নেতা নাভালনি ইংরেজিতেও নতুন AADE সাইট তৈরি করল গ্রিক কর্তৃপক্ষ আওয়ামী লীগের যারা সংরক্ষিত নারী আসনে মনোনয়ন পেলেন ইউক্রেন যুদ্ধ থেকে পিছু হটলে গুপ্তহত্যার শিকার হতে পারেন পুতিন : ইলন মাস্ক দেশবরেণ্য আলেম মাওলানা লুৎফর রহমান ব্রেনস্ট্রোকে আক্রান্ত হয়েছেন ফখরুল ও খসরুর জামিন মঞ্জুর মুক্তি পেতে সব বাধা অপসারিত
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে কক্সবাজারে ইয়ুথনেট জলবায়ুকর্মীদের সমাবেশ

জাবেদ নুর শান্ত কক্সবাজার ( বাংলাদেশ)
আপডেট : বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০

‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে কক্সবাজারে ইয়ুথনেট জলবায়ুকর্মীদের সমাবেশ –

১২নভেম্বর ‘উপকূল দিবস’ ঘোষণার দাবি জানিয়ে কক্সবাজারে মানববন্ধন করেছে ‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’ সংস্থার জলবায়ুকর্মীরা।

‘উপকূলের জন্য হোক একটি দিন, জোরালো হোক উপকূল সুরক্ষার দাবি’ – এই প্রতিপাদ্যকে সামনে রেখে কক্সবাজারে ১৯৭০ সালের ১২ নভেম্বর ‘ভোলা সাইক্লোন’ এর ৫০ বর্ষপূর্তি ঘূর্ণিঝড়ে প্রয়াত উপকূলবাসীর স্মরণ এবং প্রস্তাবিত উপকূল দিবস পালন করা হয়েছে।

কক্সবাজারের জলবায়ুকর্মীরা উপকূলবাসীর স্বার্থ সুরক্ষায় ১২ নভেম্বর কে উপকূল দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি জানিয়েছেন ।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ৮টায় কক্সবাজারের মাঝিরঘাট এলাকায় এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক সংস্থা – অ্যাকশন এইড, কোস্টাল ইয়ুথ অ্যাকশন হাব, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্টের সর্বস্তরের জনগণ জলবায়ু সুবিচার ও উপকূল দিবসের স্বীকৃতির দাবিতে মিলিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের উপকূলে রয়েছে অফুরন্ত সম্ভাবনা। উপকূলের বিপুল জনগোষ্ঠী জাতীয় অর্থনীতিতে বড় অবদান রাখছে। তা সত্বেও এ অঞ্চলের প্রায় ৫ কোটি মানুষ চরম ঝুঁকিতে রয়েছে। জলবায়ু পরিবর্তনের ফলে এই ঝুঁকি দিন দিন বাড়ছে। উপকূলের বহু এলাকা অরক্ষিত থেকে যাচ্ছে যুগের পর যুগ। বক্তারা অবিলম্বে দিবসটির স্বীকৃতি দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

এ বিষয়ে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস – কক্সবাজার জেলার সমন্বয়কারী জাবেদ নূর শান্ত বলেন, এ দিবসটি সরকারের স্বীকৃতি পেলে সরকারের নীতিনির্ধারণী মহল, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান, সংবাদ মাধ্যমসহ বিভিন্ন মহলে উপকূলের গুরুত্ব বাড়বে। এর মাধ্যমে উপকূলের সুরক্ষা ও সেখানকার জনগোষ্ঠীর অধিকার ও ন্যায্যতা প্রতিষ্ঠিত হবে। তাই এ অবস্থা থেকে উত্তরণের জন্যে উপকূলবাসীর জন্য একটি দিবসের দাবি জানাচ্ছি।

১৯৭০ সালের ৮ নভেম্বর বঙ্গোপসাগরে সৃষ্ট ‘ভোলা সাইক্লোন’ ক্রমশ শক্তিশালী হতে হতে উত্তরে এগিয়ে ১১ নভেম্বর রাতে উপকূলে আঘাত হানে।

আলোচকরা জানান, ২০১৮ সালের মে মাসে জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) বিশ্বের শীর্ষ পাঁচটি ভয়াবহ প্রাণঘাতী প্রাকৃতিক দুর্যোগের তালিকা প্রকাশ করে। ১৯৭০ সালের ১২ নভেম্বরের ঘূর্ণিঝড়কে এতে পৃথিবীর সর্বকালের ইতিহাসে ভয়ঙ্করতম প্রাণঘাতী ঝড় হিসেবে উল্লেখ করা হয়।

এই সমাবেশে আরো উপস্থিত ছিলেন – জিমরান মোহাম্মদ সায়েক, সাবরিনা রহিম প্রিয়া, আবতাহি আবরার, সাইমুন ইসলাম, হিশামুল হক, আলভার ইত্তেসাফ, সিন্দিদ আজাদ লোবান, তাওসিফ, মিনহাজ মিশুক প্রমুখ।

বিডিনিউজ ইউরোপ/১২ নভেম্বর/বার্তা সম্পাদক


আরো বিভন্ন ধরণের নিউজ