• বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:১৫ অপরাহ্ন
শিরোনাম
শেনজেন ভিসা ফি ১২শতাংশ বৃদ্ধি পেয়েছে জুলাই থেকে কার্যকর ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসাবে ৩ দেশের স্বীকৃতি তেহরানে প্রয়াত প্রেসিডেন্ট রাইসির জানাজা পড়ালেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা ইমাম খামেনি শহরের কেন্দ্রস্থল এথেন্সের বাড়িতে আগুনে বৃদ্ধ ভাইবোন নিহত আগামীকাল বৃহস্পতিবার একাডেমিয়ার মিউনিসিপ্যালিটি মিউজিক থিয়েটারে লাইভ কনসার্ট হবে ভোলায় তিন উপজেলার নবনির্বাচিত তিন চেয়ারম্যান মালয়েশিয়ায় বিশেষ ব্যবস্থাপনায় কনস্যুলার সেবা প্রদানের উদ্যোগ হাইকমিশনের ঝালকাঠিতে উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপে যারা চেয়ারম্যান নির্বাচিত হলেন রাইসির মৃত্যুতে বাংলাদেশে বৃহস্পতিবার একদিনের শোক ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ভিয়েনায় করোনায় বাংলাদেশী প্রথম মৃত্যুবরণকারী শওকত আলীর নামাজে জানাজা এবং দাফন সম্পন্ন

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক ভিয়েনা
আপডেট : বুধবার, ১১ নভেম্বর, ২০২০

ভিয়েনায় করোনায় বাংলাদেশী প্রথম মৃত্যুবরণকারী শওকত আলীর নামাজে জানাজা এবং দাফন সম্পন্ন।
আজ সকাল ১০ টায় অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার ২৩ নাম্বার ডিস্ট্রিক্টের মুসলিম কবরস্থানে অস্ট্রিয়ায় করোনায় মৃত্যুবরণকারী প্রথম বাংলাদেশী মরহুম এ কে এম শওকত আলীর নামাজে জানাজা এবং দাফন সম্পন্ন হয়েছে। ভিয়েনা প্রশাসন মুসলিম কবরস্থানে নামাজে জানাজা এবং দাফনে সর্বোচ্চ ৫০ জনের অনুমতি দিয়েছেন।

কোভিড ১৯ করোনা ভাইরাস আমাদের জানাজা নামাজের নূতন শিক্ষা দিয়ে গেল। সর্বোচ্চ অংশ গ্রহণ করতে পারবেন ৫০ জন। মৃতদেহ গাড়ি থেকে নামানো যাবে না। গাড়ির ভিতরে থাকা অবস্থায় জানাজা পড়তে হবে। গাড়ির দরজা খোলা যাবে না। শুধু মাটি দিবার সময় গাড়ির দরজা খুলে দাফন করা যাবে। তাও পরিবারের সদস্য ছাড়া কেহ মৃত মানুষের বাক্স ধরতে পারবে না।

জানাজার নামাজ পড়ান বায়তুল মোকারম মসজিদের প্রধান ইমাম ও খতিব ড.ফারুক আল-মাদানী। নামাজে জানাজায় আরও উপস্থিত ছিলেন কমিউনিটির কয়েকটি মসজিদের ইমামসহ অস্ট্রিয়ায় বসবাসকারী বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ। জানাজার নামাজ শেষে মরহুম শওকত আলীর ছোট ভাই লিয়াকত আলী তাহার ভাইয়ের রুহের মাগফেরাতার জন্য সবার কাছে দোয়া চান। তিনি তার ভাইয়ের জীবনে চলার পথে কাহারও সাথে ভুলত্রুটি হলে ক্ষমা করে দেয়ার অনুরোধ করেন। মরহুমের ছেলে আজমল আলীও নামাজে জানাজা ও দাফনে অংশগ্রহণ করেছেন।

করোনার সংক্রমণের জন্য প্রশাসনের পক্ষ থেকে দাফন-কাফনে ব্যাপক সতর্কতা নির্দেশ দেয়া থাকায় যধাযথ বিধিনিষেধ মেনেই নামাজে জানাজা এবং দাফন সম্পন্ন হয়েছে। দাফনের পর এক সংক্ষিপ্ত বক্তব্যে ইমাম ও খতিব ড.ফারুক আল মাদানী বলেন, মৃত ব্যক্তির জন্য জানাজার নামাজই হলো একটি দোয়া। তিনি উপস্থিত আমাদের কমিউনিটির লোকজন নিয়ে মহান আল্লাহতায়ালার নিকট দোয়া করেন মরহুম শওকত আলী যেন হাদীসের বর্ণনা মতে কবরে রাখার পর ফেরেশতা কর্তৃক প্রশ্নের জবাব সহজেই দিতে পারেন।

উল্লেখ্য যে, অস্ট্রিয়ায় বাংলাদেশ কমিউনিটির প্রথম ব্যক্তি হিসাবে মরহুম শওকত আলী করোনায় আক্রান্ত হয়ে আইসিইউতে চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ৬ নভেম্বর ভিয়েনা একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাহার বয়স হয়েছিল ৫৫ বৎসর। তিনি মৃত্যুকালে আরও রেখে গেছেন স্ত্রী, প্রাপ্ত বয়স্ক এক মেয়ে ও এক ছেলে। তার দেশের বাড়ি বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার সদর উপজেলায়।
বিডিনিউজ ইউরোপ/১১নভেম্বর /বার্তা বিভাগ


আরো বিভন্ন ধরণের নিউজ