• রবিবার, ২৩ জুন ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন
শিরোনাম
ঝালকাঠি এলজিইডি বিভাগের নির্বাহী প্রকৌশলীর সাথে উপজেলা প্রকৌশলীদের কর্ম-সম্পাদন চুক্তি স্বাক্ষর তুরস্ক আমাদের অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে: গ্রিক প্রতিরক্ষা মন্ত্রী গ্রিসে মাইকোনোস দ্বীপের বাড়ির দামের শীর্ষে রয়েছে এথেন্সের আইকনিক হিলটন হোটেলের নাম পরিবর্তন করে ‘দ্য ইলিসিয়ান’ করা হয়েছে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় গবেষণায় আকর্ষণ বাড়াতে হবে ভোলার বোরহানউদ্দিনে ১৩ জন জুয়ারী আটক কোরআন মজিদের ৪০ আয়াতে আল্লাহ-ও রাসুলের নাম একসাথে পাশাপাশি লিখা ভোলায় মুক্তবুলি ম্যাগাজিনের প্রাণবন্ত সাহিত্য আড্ডা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য করাও ইবাদত টার্মিনেটর খ্যাত সাবেক হলিউড সুপারস্টার আর্নল্ড শোয়ার্জনেগার ভিয়েনায়
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ফরিদপুর জেলায় না জন্মেও আপনি ফরিদপুরীঃমোঃ মাহফুজুল আলম

লেখক মাহফুজুল আলম ( আমেরিকা) ফ্লোরিডা
আপডেট : সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

ফরিদপুর জেলায় না জন্মেও আপনি ফরিদপুরীঃ

আমি অনেকবার দেখেছি সেলফি তুলতে গায়ের জোরে নেতা, নেত্রী, সেলিব্রিটিদের পাশে ঘষাঘষি করা শতমূলী মানুষের ভিড়। ফেসবুকের পোস্টে নিজেকে প্রমাণ করার ব্যর্থ চেষ্টা করতে দেখেছি তাদের, যারা বোঝাতে চান আমি ওমকের সাথে ছবি উঠিয়ে তমক হয়ে গিয়েছি।
পদমর্যাদার খাতিরে আপনি যত উপরেই উঠুন না কেন আপনি আমার মত প্রবাসীর চোখে সরল কলমি, সফল মাতৃত্ব এবং সবশেষে নিরেট কর্মকর্তা। আমি এই “কর্মকর্তা” শব্দটি সবশেষে বললাম কারণ কলম ও মাতৃত্বের মূল্য ছাড়া কর্মকর্তা শূন্য। আর এ দু’টির সমন্বয়ে আপনি নির্ভেজাল সত্যি। তাই আমি অপরিচিতার অপরিচিত একজন নেহায়েত প্রবাসী হয়ে কলমি মুগ্ধতায় বুদ হয়ে যাই।

আপনার পদবীটাকে পাশে রেখে “আপনি” নামক যে মানুষ, তাঁকে ভালোবেসে মেধাবী হলাম; ঠিক যেভাবে আপনার প্রফাইলটি আমাকে জানান দিল। তারপর আবার ফিরে তাকালাম আপনার পদবীর দিকে। এবার উচ্ছ্বসিত হবার মত যোগ হলো মেধাবীর পদমর্যাদা। অনেক আগে হতেই বিন্দু বিন্দু হয়ে অগভীর ভালোবাসাগুলো শ্রদ্ধাবোধের পাশাপাশি আপন মনে হতে লাগলো। যখন ফরিদপুরে (জেলা প্রশাসক হিসেবে) কর্মরত ছিলেন তখন হতেই শুরু। আমি ওখানকার (ফরিদপুরে) জন্মানো কিন্তু ফ্লোরিডায় প্রবাসফেরী হতভাগা যুবক । পেশা-অপেশা বলতে আমি আকাশচারী, শূন্যে ছোড়া প্রবাস কলমি, সাহিত্যে ভেঁজা অতৃপ্তি পাঠক। তাই আপনার কলম ও দূরদর্শন আমাকে টেনেছে কলমের পেছনে কলমেরই মত, “ভালোবাসার মেধাবী” এর পেছনে মেধার । আপনার প্রফাইল সেটাই বলে। কি সব চমৎকার সাহিত্যপল্লবে গাঁথা সেরা সেরা লেখা ওখানে পড়ি।

কোন এক সময়ে ফরিদপুর জেলা আপনার পদচারণায় উন্মুক্ত ছিল। ফরিদপুর জেলাবাসী আপনার হতে অনেক পেয়েছে। যা আমারা ফরিদপুরবাসী এক কথায় স্বীকার করি। এযাবতকালের সেরা মানুষ হয়ে সেরা জেলা প্রশাসক কর্মকর্তাটিও আপনি।

মাতৃত্বের সফল গোলায় সদা হাস্যোজ্জ্বল এক প্রতিমূর্তি আপনি।
শুনলাম এবার যখন ফিরে এসেছেন করোনার হাত হতে আমারই মতন, তখন একাএকা উচ্ছাস করাটাই দায় মনে হলো। মনে হলো তৃপ্তির অতিসাধারণ কথা জানিয়ে দেই আপনাকে। আমাকে চিনতেই হবে সেটা বড় কথা নয়। শুভঙ্কর পালের কাছে প্রতিদিনকার এত গল্প শুনেছি আপনাকে নিয়ে যে, মনে হলো কবে হতেই যেন ওর মতো ন্যাওটা হয়েগেছি । হতে চলেছি স্নেহাশিস কিংবা সরলতার অতিসাধারণ – যা অবশ্য নিজেই জানি না। যাগগে, উত্তর পাবোনা জেনেও একপাক্ষীক সন্দেশ (খবর) পাঠালাম । কেন? একটি কারণ হচ্ছে, আমি সেলিব্রিটিদের সাথে সেলফি তুলতে আড়ষ্ট বোধ করি এবং অপরটি হচ্ছে, কলম ও ব্যক্তি মানুষের চেয়ে নেতা বা পদমর্যাদার দিকে অধিক নজর দিতে পারি না।
উল্লেখ্য যে,করোনা হতে সুস্থ হয়ে আবার কলম ধরেছেন দেখে খুব ভালো লাগলো।
ভালো থাকুন শ্রদ্ধেয়া।
আসসালামু আলাইকুম।।
লিখেছেন-মোঃ মাহফুজুল আলম, ফ্লোরিডা থেকে বৈমানিক ও সুমিষ্ট লেখক।
বিডিনিউজ ইউরোপ /২১ ডিসেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ