• সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ন
শিরোনাম
লিবিয়া থেকে দেশে ফেরত পাঠিয়েছে ১৪৪ জন প্রবাসীকে গ্রিসের আবাসন সংকট নিরসনে গোল্ডেন ভিসার বিনিয়োগ বৃদ্ধির ঘোষণা গ্রিস ও বাংলাদেশ সাংস্কৃতিক এবং শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা বিষয়ক চুক্তির অগ্রগতি নেই হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন সাদিক আব্দুল্লাহ জার্মানির মিউনিখের ইউরোপ বিএনপির ব্যাপক বিক্ষোভ প্রদর্শন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইইউ প্রেসিডেন্ট উরসুলার অভিনন্দন তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবির ঘটনায় বাংলাদেশী নিহত ৮ আহত ২৭ জীবিত উদ্ধার এলাকার উন্নয়নে প্রত্যেক সংসদ সদস্যরা পাবেন ২০ কোটি টাকা ড. মুহাম্মদ ইউনূস ও আমাদের সমাজ রাজনীতির কারণে পুতিনের শত্রুতেও পরিণত হন নাভালনি
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

সক্রেটিসের নগরে রবীন্দ্রনাথ’ আসছে কিংবদন্তী পাবলিকেশন থেকেঃসুজন দেবনাথ

বিডিনিউজ ইউরোপ ডেক্স
আপডেট : বুধবার, ১৬ ডিসেম্বর, ২০২০

সক্রেটিসের নগরে রবীন্দ্রনাথ’ আসছে কিংবদন্তী পাবলিকেশন থেকে।

১৯২৬ সালে কবি রবীন্দ্রনাথ ঠাকুর গ্রিসে ভ্রমণ করেছিলেন। তার গ্রিস ভ্রমণ নিয়ে বাংলা ভাষায় এক পাতাও লেখা হয়নি। এ নিয়ে কোন রবীন্দ্রজীবনীতেই তেমন কিছু নেই। বিশ্বকবির এথেন্স ভ্রমণ নিয়ে গল্প ও মৌলিক গবেষণা প্রবন্ধ দুটোই আসছে এক মলাটে। নাম ‘সক্রেটিসের নগরে রবীন্দ্রনাথ’।
(১)বইটির প্রথম অংশে কবির এথেন্স ভ্রমণ নিয়ে গল্প যেখানে কবি জাহাজে করে ইস্তাম্বুল থেকে এথেন্স শহরে যাচ্ছেন, যেতে যেতে তার মনে পড়ছে অনেক বছর আগে এরকম এক জাহাজে বসে গ্রিসের দ্বীপ দেখে স্ত্রী মৃণালিনী দেবীকে চিঠি লিখেছিলেন। তার মনে মৃণালিনীর জন্য হাহাকার জেগে ওঠছে। এথেন্সে দেবীর মূর্তি দেখে প্রথম জীবনের কবিতার অনুপ্রেরণা বৌদি কাদম্বরী দেবীকে মনে পড়ছে যাকে তিনি গ্রিক দেবী ‘হেকেটি’ নামে ডাকতেন। তরুণ বয়সে হোমারের মহাকাব্যের সাথে তুলনা করে মাইকেল মধুসূদন দত্তের ‘মেঘনাদ বধ’ কাব্যের নিষ্ঠুর সমালোচনা করেছিলেন। গ্রিসের মাটির পাত্র দেখে কবির মনে হয় – এরকম একটি গ্রিক পাত্র দেখেই ইংরেজ কবি কিটস লিখেছিলেন ‘Beauty is truth, truth beauty’, এই একটি লাইন দিয়ে কবিতার ইতিহাসকেই পাল্টে দিয়েছিলেন কবি কিটস। কিটসের এই কবিতাটি নিয়ে রবীন্দ্রনাথ বড় একটি প্রবন্ধ লিখেছিলেন। এরকম গল্পে এগিয়ে গেছে ‘সক্রেটিসের নগরে রবীন্দ্রনাথ’।


(২) বইটির দ্বিতীয় অংশে রবীন্দ্রনাথের এথেন্স ভ্রমণ নিয়ে কয়েকটি মৌলিক গবেষণা প্রবন্ধ।
– এথেন্সে রবীন্দ্রনাথের নয় ঘণ্টা।
– মিশরের আলেকজান্দ্রিয়াতে রবীন্দ্রনাথ।
– অলিম্পিক সঙ্গীতের রচয়িতা বিখ্যাত গ্রিক কবি কস্টিস পালামা এবং কবি এঞ্জেলো সিকেলিয়ানোসের সাথে রবীন্দ্রনাথের যোগাযোগ।
– রবীন্দ্রনাথের চোখে গ্রিক : কবি তার রচনায় কিভাবে হোমারের রচনা, কিটসের গ্রিস বিষয়ক লেখাগুলোকে এনেছেন সেগুলো এসেছে।

প্রকাশক অঞ্জন হাসান পবন,কিংবদন্তী পাবলিকেশন। প্রচ্ছদ করেছেন সাদেক মুকুল এবং অলংকরণ করেছেন সঞ্চিতা সৃষ্টি। বইমেলায় আসবে।

বিডিনিউজ ইউরোপ /১৬ ডিসেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ