• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৪ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

মূলধন বাজারে ছোট ব্যবসায়ের জন্য তহবিলের সম্ভাবনা রয়েছে

বিডিনিউজ ইউরোপ ন্যাশনাল ডেক্স
আপডেট : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০

মূলধন সমৃদ্ধ   বাজারে ছোট ব্যবসায়ের জন্য

তহবিলের সম্ভাবনা রয়েছে ব্যাপক

প্রভাবশালী ও কাঠামোগত খাত, যেমন তৈরি পোশাক খাত, ব্যাংকিং পরিষেবা গুলিতে তাদের অ্যাক্সেস উপভোগ করছে এবং তাদের বরাদ্দিত উদ্দীপনা লোণের একটি বৃহৎ অংশ ইতিমধ্যে বিতরণ করা হয়েছে

ক্ষুদ্র ব্যবসায়গুলি হ’ল সরকারী উদ্দীপনা সমূহ অর্থ্যাৎ লোন প্যাকেজগুলি সবচেয়ে বেশি হারায় কারণ এটি বিতরণে ব্যাংকগুলির উপর নির্ভরশীলতার কারণে। তবে, বাংলাদেশ জুড়ে ক্ষুদ্র ব্যবসায়িক কর্মকাণ্ডে নিযুক্ত তৃণমূলের লোকদের অর্থনৈতিক পরিবর্তন ঘটাতে সহায়তা করার জন্য ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠানের একটি বড় ভূমিকা রয়েছে।

প্রভাবশালী ও কাঠামোগত খাত, যেমন তৈরি পোশাক, তাদের ব্যাংকিং পরিষেবাগুলিতে অ্যাক্সেস উপভোগ করছে এবং তাদের বরাদ্দ দেওয়া উদ্দীপনা লোনের একটি বৃহৎ অংশ ইতিমধ্যে বিতরণ করা হয়েছে।

তবে, গ্রামীণ বাংলাদেশের ক্ষুদ্র উদ্যোক্তা এবং এমনকি শহরাঞ্চলে, বেশিরভাগই ব্যাংকগুলি থেকে উদ্দীপনা লোন গ্রহণের জন্য প্রয়োজনীয় অ্যাক্সেস এবং প্রস্তুতির অভাব রয়েছে। এজন্য এসএমই খাতে উদ্দীপক লোণের বিতরণ হার খুব কম।

ব্র্যাক তার ক্ষুদ্রঋণ প্রোগ্রামের সদস্যদের কাছে ঋণ দানকে ত্বরান্বিত করেছে, বেশিরভাগ এখনও ব্যাঙ্কেবল হিসাবে নেই এর ক্ষুদ্রঋণ কর্মসূচির অর্থায়নের জন্য ব্র্যাক সম্প্রতি এক হাজার তিনশত পঞ্চাশ কোটি টাকার জিরো কুপন বন্ড প্রদানের জন্য সংশ্লিষ্ট নিয়ন্ত্রকদের কাছে আবেদন আহবান করেছিল।

ক্রমবর্ধমান মূলধন বাজারে কর্মসূচির তহবিলের মাধ্যমে চরম মাইক্রো উদ্যোক্তাদের অর্থায়ন করার সম্ভাবনা রয়েছে।

বন্ডগুলি প্রোগ্রামের সদস্যদের জমা লোণ পরে ক্ষুদ্র ঋণ সরবরাহকারীদের তৃতীয় তহবিল উইন্ডো হিসাবে মূলধন বাজারকে পরিণত করতে পারে এছাড়াও, মূলধন বাজার এবং একটি বৈচিত্রময়ী সংস্থাগুলি বিনিয়োগকারীরা আরও বিনিয়োগের বিকল্প পাবেন।

সূত্র-টিবিএসনিউজডটনেট  কর্তৃক অনুদিত

বিডিনিউজ ইউরোপ /১৯ নভেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ