• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে সীমান্তে বিএসএফ এর হত্যা নিয়ে কঠোর অবস্থানে বাংলাদেশ
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অস্ট্রিয়ায় অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়ায় নার্সের মৃত্যু

ভিয়েনা থেকে,ফারজানা শাহাজাদা লাভলী বিশেষ প্রতিনিধিঃ
আপডেট : শনিবার, ২০ মার্চ, ২০২১

অস্ট্রিয়ায় অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়ায় নার্সের মৃত্যু

অস্ট্রিয়ায় ৪৯ বৎসর বয়সী নার্সের মৃত্যু অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নেওয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়ার ফলেই হয়েছে বলে তদন্তে জানা গেছে।
উল্লেখ্য যে,অস্ট্রিয়ার NÖ রাজ্যের Zwettl জেলার একজন নার্স যিনি অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন গ্রহণের পর রক্ত জমাট ব্যাধিজনিত অসুস্থ হয়ে ভিয়েনা জেনারেল হাসপাতালে মৃত্যুবরণ করেন।
ভিয়েনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা তার মৃত্যুর রহস্য উৎঘাটন করেছেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন যে,৪৯ বৎসর বয়স্ক নার্স ভ্যাকসিন গ্রহণের পর পার্শ্ব প্রতিক্রিয়ায় ব্রেনের থ্রোম্বোসিস রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। ভিয়েনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একজন মুখপাত্র এই জাতীয় ঘটনা একটি খুবই বিরল ঘটনা বলে জানিয়েছেন।
ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার করোনার একটি ডোজের পরে উক্ত নার্স অসুস্থ হয়ে Zwettl হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। ১০ দিনপর অবস্থার কোন পরিবর্তন না হওয়ায় তাকে ভিয়েনা জেনারেল হাসপাতালে।স্থানান্তর করা হয়েছিল। ভিয়েনা জেনারেল হাসপাতালে আনার কয়েক ঘন্টার মধ্যেই উক্ত নার্সের মৃত্যু ঘটে।।তাছাড়াও একই সময়ে উপরোক্ত ভ্যাকসিন নিয়ে এই হাসপাতালের ৩০ বৎসর বয়স্ক আরেকজন স্বাস্থ্য সহকর্মী ফুসফুসের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন। তিনি বর্তমানে অনেকটাই সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন। এই ঘটনার পর হাসপাতাল কর্তৃপক্ষ ভ্যাকসিন প্রদান সাময়িক স্থগিত করে এই অ্যাস্ট্রাজেনিকা ভ্যাকসিনের “ABV5300” ব্যাচটি প্রত্যাহার করেছিলেন।
এই ঘটনার পরপরই ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনেই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটলে ডেনমার্কের স্বাস্থ্য কর্তৃপক্ষ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রদান সাময়িক স্থগিতের ঘোষণা দেন পরবর্তীতে ইউরোপ সহ ১৬ টির অধিক দেশ এই ভ্যাকসিন প্রদান সাময়িক স্থগিত করেন। অবশ্য অস্ট্রিয়া এই ভ্যাকসিন প্রদান অব্যাহত রেখেছেন।
এদিকে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (EMA) এই অভিযুক্ত ভ্যাকসিন অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর বলে গতকাল এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।
ভিয়েনা জেনারেল হাসপাতালের বিশেষজ্ঞরা নার্সের মৃত্যুর ব্যাপারে স্পষ্টত একই সিদ্ধান্তে পৌঁছেছেন যা জার্মানির Greifswald (UMG) বিশেষজ্ঞরা ইতিমধ্যেই জানিয়েছেন। শুক্রবার জার্মানির ইউনিভার্সিটি মেডিকেল Greifswald (ইউএমজি) -এর ট্রান্সফিউশন মেডিসিনের প্রধান অ্যান্ড্রেস গ্রিনাচার ঘোষণা করেন যে, “আমরা এই মৃত্যুর কারন অনুসন্ধান করেছি।”
আমাদের গবেষক বিজ্ঞানীদের মতে, একটি নির্দিষ্ট ব্যবস্থা শরীরের প্রতিরোধের প্রতিক্রিয়ার মাধ্যমে পৃথক ক্ষেত্রে রক্তের প্লেটলেটগুলি সক্রিয় করতে পারে। ফলস্বরূপ এটি প্লেটলেটগুলির অভাবের সাথে মারাত্মক সেরিব্রাল শিরা থ্রোম্বোসিস ঘটাতে পারে।
ভিয়েনা জেনারেল হাসপাতালের (AKH) করিন ফেহিংগার বলেন,নার্সের রহস্যজনক মৃত্যুর পর আরও অধিকতর তদন্তের জন্য নার্সের শরীর থেকে নমুনা জার্মানির ইউনিভার্সিটি মেডিকেল Greifswald (ইউএমজি) -এ পাঠানো হয়েছিল। তিনি আরও জানান,প্রাথমিক কারণ আমাদের কাছে আসলেও ময়না তদন্তের ফলাফল এখনও পাওয়া যায় নি – সমস্ত পরীক্ষা শেষ হতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে।
তিনি আরও বলেন,আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই কেননা Zwettl নার্সের বেলায় যা ঘটেছে এটি একটি বিরল ঘটনা এবং বিশ্বের কোটি কোটি মানুষের মধ্যে খুবই কম রোগীদের মধ্যেই এই রকম ঘটনা ঘটেছে।
আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ৩,৩৪৪ জন এবং মৃত্যুবরণ করেছেন ২৮ জন।রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন ৮৯৬ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ৭৫৬ জন, Steiermark রাজ্যে ৪৫৭জন, OÖ রাজ্যে ৩৮৮ জন,Tirol রাজ্যে ২৮১ জন,Salzburg রাজ্যে ২৫০ জন,Kärnten রাজ্যে ২১৬ জন, Burgenland রাজ্যে ১০৮ জন এবং Vorarlberg রাজ্যে ৩২ জন নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন।
অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৫,১১,৪৪০ জন এবং মৃত্যুবরণ করেছেন মোট ৯,০৫২ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৪,৭০,৬৮৪ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ৩১,৭০৪ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৩৯৪ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১,৮৪৪ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।
বিডিনিউজ ইউরোপ/২১মার্চ/জ ইসলাম


আরো বিভন্ন ধরণের নিউজ