• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৩ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে সীমান্তে বিএসএফ এর হত্যা নিয়ে কঠোর অবস্থানে বাংলাদেশ
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ক্রিসমাস ও নববর্ষের পূর্বে ইংল্যান্ডে নতুন লকডাউন ঘোষণায় মানুষের লন্ডন ত্যাগ

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক ভিয়েনা
আপডেট : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০

ক্রিসমাস ও নববর্ষের পূর্বে ইংল্যান্ডে নতুন লকডাউন ঘোষণায় হাজার হাজার মানুষের লন্ডন ত্যাগ! ইংল্যান্ডে আকস্মিক লকডাউন ঘোষণার পর ভিয়েনার সাথে লন্ডনের বিমান চলাচল বন্ধ হয়ে গেছে।

করোনার সংক্রমণ বিস্তার রোধে ক্রিসমাস ও নববর্ষের প্রাক্কালে বৃটিশ সরকার ২০ ডিসেম্বর রবিবার থেকে লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের বৃহত অংশে ২(দুই) সপ্তাহের জন্য নতুন করে লকডাউন ঘোষণা করেছে। ফলে শনিবার ১৯ ডিসেম্বর ও রবিবার ২০ ডিসেম্বর হাজার হাজার মানুষ লন্ডন ছেড়ে যাওয়ার জন্য হুমড়ি খেয়ে পড়েছে। তার ফলে বাসস্ট্যান্ড,ট্রেন স্টেশন এবং বিমানবন্দরের প্রচন্ড ভিড়ের সৃষ্টি হয়েছে। অন্যদিকে ইংল্যান্ড থেকে অষ্ট্রিয়ার সহ কয়েকটি দেশের সকল ফ্লাইট বন্ধ করে দেয়া হয়েছে ।


লন্ডনের মেয়র সাদিক খান ব্রিটিশ রাজধানীতে এই নতুন করোনার সাথে সম্পর্কিত লকডাউন সম্পর্কে এক বক্তব্যে তার সমর্থন জানিয়েছেন। তবে তিনি এই স্বল্পমেয়াদী ২ সপ্তাহের লকডাউনের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন। রবিবার লন্ডনের মেয়র জনাব খান বিবিসিকে বলেছেন, করোনার অব্যাহত সংক্রমণে আমরা ভীত ও হতাশাগ্রস্ত। জনাব খান আরও বলেন,”শেষ মুহূর্তের”লকডাউনের ঘোষণাটি পরিবার ও ব্যবসায়িকদের জন্য মারাত্মক আঘাত হবে। কিন্ত আমার মতে, সরকারের এই লকডাউন সিদ্ধান্ত সঠিক। সরকার সংক্রমণ রোগ বিজ্ঞানী এবং স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টাদের পরামর্শক্রমে এই কঠোর বিধিনিষেধ সহ লকডাউনের সিদ্ধান্ত নিয়েছেন।

রবিবার ২০ ডিসেম্বর থেকে লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের বৃহৎ অঞ্চল জুড়ে এই কঠোর লকডাউনে লোকদের কেবলমাত্র বৈধ কারনেই বাড়ি ছেড়ে চলে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। যেমন গ্রোসারি কেনা বা চিকিত্সকের সাথে দেখা করা এবং কাজ থেকে আসা এবং যাওয়া। এই তথাকথিত করোনা অঞ্চল ৪ এর বাইরে ভ্রমণের অনুমতি নেই। সমস্ত অপ্রয়োজনীয় দোকান এবং সুবিধা অবশ্যই বন্ধ করতে হবে।

শনিবার ১৯ ডিসেম্বর বিকালে সরকার এই লকডাউন ও কঠোর বিধিনিষেধের ঘোষণা দেন। সরকার এক বিবৃতিতে বলেন,দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে করোনা ভাইরাস তার জিন বা গঠন পরিবর্তন করে এক নতুন রূপে ভয়ঙ্কর আকারে ছড়িয়ে পড়ছে। বিজ্ঞানীরা জানিয়েছেন করোনার এই নতুন ভাইরাসটি পূর্বের ভাইরাস থেকে আরও বিপজ্জনক। খান বলেন,তিনি বুঝতে পেরেছেন যে ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগে লোকেরা তাদের দ্বিতীয় পরিবারে সাথে মিলিত হওয়ার জন্য রওয়ানা দিয়েছেন। সাদিক খান বলেন,তাদের এই সিদ্ধান্ত সম্পূর্ণ ভুল সিদ্ধান্ত। বৃটিশ ন্যাশনাল হেলথ সার্ভিস (NHS) জানিয়েছেন,বৃটেনে এই পর্যন্ত প্রায় ৩ লক্ষ ৫০ হাজার মানুষের শরীরের করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে। আজ বৃটেনে করোনায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ৩৫,৯২৮ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩২৬ জন। বর্তমানে আইসিইউতে আছেন ১,৩৬৪ জন। বৃটেনে এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২০ লক্ষ ৪০ হাজার ১৪৭ জন এবং মোট মৃত্যুবরণ করেছেন ৬৭ হাজার ৪০১ জন।

এদিকে আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমণ সনাক্ত হয়েছেন ১,৬৪৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৪২ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন ৩১৪ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ২৯৫ জন,OÖ রাজ্যে ২৩৯ জন, Steiermark রাজ্যে ২১৮ জন,Kärnten রাজ্যে ১৪৬ জন,Salzburg রাজ্যে ১৪৫ জন,Vorarlberg রাজ্যে ১৪১ জন,Tirol রাজ্যে ১২৪ জন্য এবং Burgenland রাজ্যে ২৩ জন নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন। অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩,৩৮,৮৫৪ জন এবং মৃত্যুবরণ করেছেন ৫,৩৭১ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ৩,০৩,২১৩ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ৩০,২৯০ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থায় আইসিইউতে আছেন ৪৭৫ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২,৮৮৭ জন। অবশিষ্ট আক্রান্তরা নিজ নিজ বাসায় আইসোলেশনে আছেন।
বিডিনিউজ ইউরোপ /২০ ডিসেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ