• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে সীমান্তে বিএসএফ এর হত্যা নিয়ে কঠোর অবস্থানে বাংলাদেশ
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে।একটানা ভারী বৃষ্টিপাত ও ঝড়ের ফলে অস্ট্রিয়া,দক্ষিণ জার্মানি, পোল্যান্ড, চেক রিপাবলিক,স্লোভেনিয়া,স্লোভাকিয়া,হাঙ্গেরি ও রোমানিয়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।রবিবার (১৫ সেপ্টেম্বর) আবহাওয়া বিশেষজ্ঞরা মধ্য ও পূর্ব ইউরোপে ভারী বন্যার পূর্বাভাস দিয়েছেন।ইতিমধ্যেই একটি আলপেন নিম্ন চাপের প্রভাবে একটানা প্রবল বর্ষণ ও ঝড়ের কারনে বিপর্যস্ত হয়ে পড়েছে অস্ট্রিয়া,চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড এবং রোমানিয়াসহ আরও কয়েকটি দেশ। তাছাড়াও দক্ষিণ জার্মানির বাভারিয়া (Bayarn) রাজ্যের দানিয়ুব নদীর অববাহিকার কিছু অংশ ইতিমধ্যেই বন্যাকবলিত হয়ে পড়েছে।

পূর্ব ইউরোপের দেশ রোমানিয়ায় ভারী বর্ষণ ও বন্যায় এই পর্যন্ত চার জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। হাঙ্গেরি জানিয়েছে বুদাপেস্টের ওপর দিয়ে প্রবাহিত দানিয়ুব নদীর পানি বিপদসীমা অতিক্রম করার কাছাকাছি রয়েছে। রোমানিয়া ও চেক প্রজাতন্ত্রে কয়েক হাজার বাড়ি বিদ্যুৎ হীন হয়ে পড়েছে।

অধিকাংশ দেশে প্রবল বর্ষণ হলেও অস্ট্রিয়া ও জার্মানির আল্পস পর্বতাঞ্চলে ভারী তুষারপাতের সাদা চাদরে ঢেকে গেছে। অস্ট্রিয়ার তিরোল (Tirol) রাজ্য প্রশাসন জানিয়েছে,জার্মানি.এবং অস্ট্রিয়ান পর্বত উদ্ধারকারীরা উত্তর আল্পসে তুষারধসে চাপা পড়া একজনকে খুঁজে বের করার জন্য কাজ করছে।তিরোল রাজ্যের কারওয়েনডেল পর্বতমালায় বেশ তুষারপাত হয়েছে। এলাকাটি জার্মানির সীমান্তের খুব কাছাকাছি।

তিরোলের পুলিশ জানিয়েছে নিখোঁজ ব্যক্তি প্রায় ৩০ জনের একটি হাইকিং গ্রুপের সদস্য যারা জার্মানির বাভারিয়া থেকে এসেছিল। গ্রুপের বাকিরা নিরাপদ আছে। তিরোলের পর্বত উদ্ধারকারীদের একজন মুখপাত্র বলেছেন যে ঘন কুয়াশা ও তুষারপাতের কারণে প্রাথমিক ভাবে হেলিকপ্টারে এই অঞ্চলে যাওয়া সম্ভব ছিল না এবং তাই প্রথম উদ্ধারকারীদল পায়ে হেঁটে তুষারপাত এলাকায় পৌঁছেছিল।

তবে, একটি হেলিকপ্টার পরে জার্মানি থেকে সাইটের উত্তরে উড়তে সক্ষম হয়েছিল, তিনি বলেছিলেন। শনিবার নিখোঁজ ব্যক্তিকে খুঁজতে ঘটনাস্থলে যারা ছিল তাদের মধ্যে উদ্ধারকারী কুকুর ছিল। একই আবহাওয়ার ফ্রন্ট মহাদেশের বেশিরভাগ অংশে তীব্র বৃষ্টিপাতের ফলে গ্রীষ্মের পর অস্ট্রিয়া এবং দক্ষিণ জার্মানির পাহাড়ী এলাকায় প্রথম বড় তুষারপাত হয়েছে। তুষারপাতের কারণে কিছু অংশে রাস্তা বন্ধ এবং অন্যান্য ছোটখাটো ব্যাঘাত ঘটছে।

bdnewseu/16September/ZI/weather


আরো বিভন্ন ধরণের নিউজ