• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

হামাস প্রধান হানিয়াহকে হত্যার তীব্র নিন্দা জানিয়েছে তুরস্ক

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : বুধবার, ৩১ জুলাই, ২০২৪

হামাস প্রধান হানিয়াহকে হত্যার তীব্র নিন্দা জানিয়েছে তুরস্ক।সিএনএন জানিয়েছে,হোয়াইট হাউস হামাস নেতাহানিয়াহের মৃত্যু সম্পর্কে অবহিত,তবে এখনও আনুষ্ঠানিক কোনও মন্তব্য করতে রাজি হয়নি।বুধবার (৩১ জুলাই) তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় হামাসের রাজনৈতিক ব্যুরো প্রধান ইসমাইল হানিয়াহকে “জঘন্য” হত্যার নিন্দা জানিয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, “আমরা ফিলিস্তিনি জনগণের প্রতি আমাদের সমবেদনা জানাই যারা তাদের নিজস্ব রাষ্ট্রের ছাদের নিচে তাদের মাতৃভূমিতে শান্তিতে বসবাস করার জন্য হানিয়াহের মতো হাজার হাজার শহীদকে উৎসর্গ করেছেন।”

বিবৃতিতে বলা হয়েছে, হানিয়েহের হত্যাকাণ্ড আবারও প্রমাণ করে যে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ইসরায়েলি সরকারের শান্তি অর্জনের কোনো ইচ্ছা নেই।আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলকে থামাতে পদক্ষেপ না নিলে এই অঞ্চল আরও বড় সংঘাতের সম্মুখীন হবে বলেও সতর্ক করেছে মন্ত্রণালয়।

“তুর্কি ফিলিস্তিনি জনগণের ন্যায়সঙ্গত কারণকে সমর্থন করতে থাকবে,” বিবৃতিতে যোগ করা হয়েছে।
হানিয়েহকে হত্যার লক্ষ্য গাজার বাইরেও আঞ্চলিক পরিসরে সংঘাতকে প্রসারিত করা, এতে বলা হয়েছে।

ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাস বুধবার ভোরে ঘোষণা করেছে যে ইরানের রাজধানী তেহরানে তার বাসভবন লক্ষ্য করে ইসরায়েলি বিমান হামলায় ইসমাইল হানিয়াহ নিহত হয়েছেন। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনও হানিয়াহের মৃত্যুর খবর দিয়েছে, উল্লেখ করেছে যে এই হত্যাকাণ্ডের তদন্ত চলছে এবং শীঘ্রই ফলাফল ঘোষণা করা হবে।

এদিকে যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন জানায়,হামাসের রাজনৈতিক ব্যুরো প্রধান ইসমাইল হানিয়াহের হত্যা সম্পর্কে অবগত হোয়াইট হাউস।বুধবার হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে যে,হামাস নেতা ইসমাইল হানিয়াহকে হত্যা সংক্রান্ত রিপোর্ট সম্পর্কে অবগত, কিন্তু এখনও কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি।

ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাস বুধবার ভোরে ঘোষণা করেছে যে ইরানের রাজধানী তেহরানে তার বাসভবনে ইসরায়েলি বিমান হামলায় হানিয়াহ নিহত হয়েছেন।

“হোয়াইট হাউস ইরানে হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়েহকে হত্যার রিপোর্ট দেখেছে, একজন মুখপাত্র বলেছেন তবে তাৎক্ষণিকভাবে আরও মন্তব্য করতে অস্বীকার করেছেন,” সিএনএন জানিয়েছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনও হানিয়াহের মৃত্যুর খবর দিয়েছে, উল্লেখ করেছে যে এই হত্যাকাণ্ডের তদন্ত চলছে এবং শীঘ্রই ফলাফল প্রকাশ করা হবে।ইসরায়েল হত্যার বিষয়ে তাৎক্ষণিক কোনো ঘোষণা দেয়নি।
bdnewseu/31July/ZI/Hania


আরো বিভন্ন ধরণের নিউজ