• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

গ্লাসগোর বিশিষ্ট কমিউনিটি এক্টিভিস্ট মিসেস মৃদুলা নাসরিন সারওয়ার আর নেই

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক আন্তর্জাতিক
আপডেট : রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০

গ্লাসগোর বিশিষ্ট কমিউনিটি এক্টিভিস্ট মিসেস মৃদুলা নাসরিন সারওয়ার আর নেই

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলেন বাংলাদেশ এসোসিয়েশন গ্লাসগো-র প্রেসিডেন্ট মৃদুলা নাসরিন সারওয়ার। গতকাল শনিবার ১২ ডিসেম্বর ২০২০ইং তারিখ সন্ধ্যা ৫.৫২ মিনিটে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজেউন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৫০ বৎসর। তিনি নভেম্বর মাসের মাঝামাঝির পর করোনা ভাইরাসের কোভিড-১৯ দ্বারা আক্রান্ত হয়ে প্রথমে বাসায় তারপর Aberdeen Royal Infirmary হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

স্কটল্যান্ডের শীর্ষ বাংলাদেশী কমিউনিটি সংঘঠন, বাংলাদেশ এসোসিয়েশন গ্লাসগো (BAG) এর বর্তমান প্রেসিডেন্ট মৃদুলা সারওয়ার ২০১৪ সাল থেকে এসোসিয়েশনের প্রধান হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন। প্রথমে তিনি এই সংগঠনের কালচ্যারাল সেক্রেটারি এবং পরে ভাইস চেয়ারম্যান হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। করোনা ভাইরাসের ফলে স্কটল্যান্ডে লকডাউন শুরু হলে, মৃদুলা সারওয়ারের নেতৃত্বে এই সংগঠন এর উদ্যোগে কোভিড-১৯ সম্পর্কে কমিউনিটিতে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সভা, সেমিনার সহ নানাবিধ কর্মসুচী পালন করা হয়। এসব কর্মকান্ডের স্বীকৃতি স্বরুপ গত আগষ্ট মাসেই এই সংগঠনকে ধন্যবাদ জানিয়ে বৃটিশ NHS -24 (National Health Service) এর চিফ এক্সিকিউটিভ একটি পত্র প্রেরণ করেন।

উল্লেখ্য, স্কটল্যান্ডে বাংলাদেশী কমিউনিটি সংঘঠনগুলোর শীর্ষ পদে প্রথম কোন নারী হিসাবে এই প্রথম দায়িত্ব পালন করেন মৃদুলা সারওয়ার। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রিধারী মৃদুলা নাসরিন ২০০৫ সাল থেকে গ্লাসগো সিটি কাউন্সিলে কর্মরত ছিলেন। মৃত্যুকালে তিনি স্বামী,দুই পুত্র সন্তান এবং অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। মরুহমার স্বামী গ্লাসগোর বিশিষ্ট কমিউনিটি ব্যাক্তিত্ব সারওয়ার হাসান তার সহধর্মীনির রুহের মাগফেরাতের জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

পারিবারিক সুত্রে জানা গেছে, রোববার দুপুরে গ্লাসগোয় মরহুমার জানাযা ও দাফন অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, করোনাজনিত নিষেধাজ্ঞা থাকায় সীমিত সংখ্যক লোক সর্বোচ্চ ২০ জন লোক নামাজে জানাযায় এবং দাফনে অংশগ্রহন করতে পারবেন বলে গ্লাসগো বাংলাদেশ সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে। মৃদুলা সারওয়ারের মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়ার সাথে সাথে সমগ্র স্কটল্যান্ডের বাংলাদেশী কমিউনিটির মধ্যে গভীর শোকের ছায়া নেমে এসেছে। এডিনবরা, আবারডিন, ডান্ডি ও গ্লাসগো-তে বসবাসরত কমিউনিটির বিশিষ্ট ব্যাক্তিরা মরহুমার অকাল প্রয়াণে গভীর শোক জানিয়েছেন। তাঁরা মরহুমার আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

আমরা ইউরো সমাচার পরিবার, বিডিনিউজ ইউরোপ এবং অস্ট্রিয়ায় বসবাসরত বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে এই মহীয়সী নারীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি। দোয়া করি মহান আল্লাহতায়ালা যেন উনাকে জান্নাত দান করেন এবং শোক সন্তপ্ত পরিবারকে ধৈর্য্য ধারণ করার ক্ষমতা দেন।
বিডিনিউজ ইউরোপ /১৩ ডিসেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ