• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবির হলে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ভিসির বাসভবনের জরুরী বৈঠক হয়েছে শিক্ষার্থীদের রক্তে রক্তাক্ত ঢাবি, আহত শতাধিক ইংল্যান্ডকে হারিয়ে ইউরো ফুটবলের চ্যাম্পিয়ন স্পেন টিউশনির টাকায় রোবট তৈরি করে তাক লাগালেন লালমনিরহাটের হাবিব অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাঁকজমকপূর্ণ বিবাহত্তোর অনুষ্ঠান সম্পন্ন কোটা সংস্কার আন্দোলনকারীদের নিয়ে সরকারের মন্তব্য বিদ্বেষপ্রসূত, বিভ্রান্তিকর : গণসংহতি কোটাবিরোধী আন্দোলনের যে অনুভূতি মুঠোফোনে জানালেন বাবাকে, ঢাবি ছাত্রী ভোলায় শ্যালকের পর দুলাভাই ৩৯ লক্ষ টাকার ইয়াবাসহ গ্রেপ্তার শেরপুরের নালিতাবাড়ীতে চিরকুট লিখে গৃহবধূর আত্মহত্যা অস্ট্রিয়ান সরকার পারিবারিক ভিসা অত্যন্ত সূক্ষ্মভাবে পরীক্ষা করছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

বিশ্বের প্রথম ‘ইউনিসেক্স কনডম’ তৈরি করল মালয়েশিয়া

মনসুর আলম কক্সবাজার থেকে বিডিনিউজ ইউরোপ আন্তর্জাতিক ডেক্স
আপডেট : রবিবার, ৩১ অক্টোবর, ২০২১

বিশ্বের প্রথম ইউনিসেক্স কনডম (নারী ও পুরুষ ‍উভয়ের ব্যবহারযোগ্য) তৈরি করেছেন মালয়েশিয়ার টুইন ক্যাটালিস্ট মেডিক্যাল ফার্মের একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ। মেডিক্যাল ড্রেসিংয়ের কাজে ব্যবহৃত উপাদান দিয়ে এ কনডম তৈরি করা হয়েছে।

ওয়ান্ডালিফ নামের এই ইউনিসেক্স কনডম মানুষকে তাদের জন্ম নিয়ন্ত্রণ ও যৌন স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছেন জন ট্যাং ইং চিন নামের ওই উদ্ভাবক। তিনি জানান, এটি সাধারণ কনডমের মতোই, সঙ্গে শুধু একটা আঠালো আবরণ আছে। এতে যে আঠালো আবরণটা আছে, যা ভ্যাজাইনা বা পেনিসের সঙ্গে লেগে থাকে এবং অতিরিক্ত সুরক্ষার জন্য ওই অংশ পুরোপুরি ঢেকে রাখে। তিনি বলেন, আঠালো অংশটির শুধু একপাশ ব্যবহার করা হয়, যার মাধ্যমে ছেলে বা পুরুষ উভয়ই এটা ব্যবহার করতে পারবে।
ওয়ান্ডালিফের প্রতিটি প্যাকেটে দুটি করে কনডম থাকবে এবং মালয়েশিয়ান মুদ্রায় এর দাম নির্ধারণ করা হয়েছে আরএম-১৪.৯৯ রিঙ্গিত।
ড. ট্যাং পলিউরেথেন ব্যবহার করে কনডম তৈরি করেন, যা ড্রেসিংয়ে ব্যবহৃত একটি স্বচ্ছ উপাদান। পাতলা ও নমনীয় হওয়া সত্ত্বেও তা পানি নিরোধক এই কনডম। তিনি বলেন, এই ইউনিসেক্স কনডম এতটাই স্বচ্ছ যে ব্যবহারের পর কিছু বোঝাই যাবে না।
এরই মধ্যে বেশ কয়েকটি ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে ওয়ান্ডালিফের। আগামী ডিসেম্বর থেকে ওই ফার্মের নিজস্ব ওয়েবসাইটে পাওয়া যাবে এই ইউনিসেক্স কনডম। ড. ট্যাং বলেন, আমি যথেষ্ট আশাবাদী যে অনিচ্ছাকৃত গর্ভধারণ এবং যৌন রোগ প্রতিরোধ করতে একটি অন্যতম সংযোজন হবে এই কনডম।

বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/৩০ অক্টোবর/জই


আরো বিভন্ন ধরণের নিউজ