• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
শিরোনাম
ইতালির ওয়ার্ক পারমিট ভিসায় বাংলাদেশী বড় ধাক্কা খেল ভোলার তুলাতুলি পার্কে বিনোদনের নামে প্রকাশ্যে চলছে অশ্লিলতা ভোলায় সাংবাদিক নাহিদের উপর হামলা কারীদের গ্রেফতারের জন্য মানববন্ধন ভোলার আ’লীগের সাধারণ সম্পাদক ও সহধর্মিণীর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রতিবেশী দেশ সমূহের সাথে সম্পর্কোন্নয়নে ভারতের নতুন করে উদ্যোগ সাবেক সংসদ সদস্য সুমন গ্রেফতার উনাকে পল্লবী থানায় রেখেছেন ইউরোপিয়ান বাংলা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হেলাল, সম্পাদক সুমন, উপদেষ্টা মাহবুবুর রহমান নির্বাচিত নিরাপত্তার স্বার্থে সাকিব কে দেশে না ফেরার পরামর্শ: ক্রিড়া উপদেষ্টা আল্লাহ অহংকারীদের পছন্দ করেন না অস্ট্রিয়া তিন দলীয় কোয়ালিশন সরকারের পথে এগোচ্ছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

বিশ্বের প্রথম ‘ইউনিসেক্স কনডম’ তৈরি করল মালয়েশিয়া

মনসুর আলম কক্সবাজার থেকে বিডিনিউজ ইউরোপ আন্তর্জাতিক ডেক্স
আপডেট : রবিবার, ৩১ অক্টোবর, ২০২১

বিশ্বের প্রথম ইউনিসেক্স কনডম (নারী ও পুরুষ ‍উভয়ের ব্যবহারযোগ্য) তৈরি করেছেন মালয়েশিয়ার টুইন ক্যাটালিস্ট মেডিক্যাল ফার্মের একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ। মেডিক্যাল ড্রেসিংয়ের কাজে ব্যবহৃত উপাদান দিয়ে এ কনডম তৈরি করা হয়েছে।

ওয়ান্ডালিফ নামের এই ইউনিসেক্স কনডম মানুষকে তাদের জন্ম নিয়ন্ত্রণ ও যৌন স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছেন জন ট্যাং ইং চিন নামের ওই উদ্ভাবক। তিনি জানান, এটি সাধারণ কনডমের মতোই, সঙ্গে শুধু একটা আঠালো আবরণ আছে। এতে যে আঠালো আবরণটা আছে, যা ভ্যাজাইনা বা পেনিসের সঙ্গে লেগে থাকে এবং অতিরিক্ত সুরক্ষার জন্য ওই অংশ পুরোপুরি ঢেকে রাখে। তিনি বলেন, আঠালো অংশটির শুধু একপাশ ব্যবহার করা হয়, যার মাধ্যমে ছেলে বা পুরুষ উভয়ই এটা ব্যবহার করতে পারবে।
ওয়ান্ডালিফের প্রতিটি প্যাকেটে দুটি করে কনডম থাকবে এবং মালয়েশিয়ান মুদ্রায় এর দাম নির্ধারণ করা হয়েছে আরএম-১৪.৯৯ রিঙ্গিত।
ড. ট্যাং পলিউরেথেন ব্যবহার করে কনডম তৈরি করেন, যা ড্রেসিংয়ে ব্যবহৃত একটি স্বচ্ছ উপাদান। পাতলা ও নমনীয় হওয়া সত্ত্বেও তা পানি নিরোধক এই কনডম। তিনি বলেন, এই ইউনিসেক্স কনডম এতটাই স্বচ্ছ যে ব্যবহারের পর কিছু বোঝাই যাবে না।
এরই মধ্যে বেশ কয়েকটি ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে ওয়ান্ডালিফের। আগামী ডিসেম্বর থেকে ওই ফার্মের নিজস্ব ওয়েবসাইটে পাওয়া যাবে এই ইউনিসেক্স কনডম। ড. ট্যাং বলেন, আমি যথেষ্ট আশাবাদী যে অনিচ্ছাকৃত গর্ভধারণ এবং যৌন রোগ প্রতিরোধ করতে একটি অন্যতম সংযোজন হবে এই কনডম।

বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/৩০ অক্টোবর/জই


আরো বিভন্ন ধরণের নিউজ