• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

করোনার জন্য অস্ট্রিয়ার ২০২১ সালের বাজেটে শতকরা ৭.১ শতাংশ ঘাটতি

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক অস্ট্রীয়া
আপডেট : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০

করোনার জন্য অস্ট্রিয়ার ২০২১ সালের বাজেটে শতকরা ৭.১ শতাংশ ঘাটতি!

রাস্ট্রীয় ঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮৭.৯ শতাংশ! দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম অস্ট্রিয়া বড় ধরনের অর্থনৈতিক বিপর্যয়ের মুখোমুখী আজ অস্ট্রিয়ার জাতীয় সংসদে ২০২১ সালের বাজেট অধিবেশন অর্থমন্ত্রী গেরনট ব্লুমেল এই তথ্য প্রদান করেন। অর্থমন্ত্রমন্ত্রণালয় ২০২১ সালের সালের ৭.১ শতাংশ ঘাটতি আশা করছে। জাতীয় ঋণের পরিমাণ বৃদ্ধি অব্যাহত রয়েছে – অর্থনৈতিক আউটপুট এর পরিমাণ শতকরা ৮৭.৯ শতাংশের একটি নতুন রেকর্ড সৃষ্টি করেছে। ২০২০ সালের মতো, ২০২১ সালের বাজেটও করোনার সঙ্কটের কারনে ভয়াবহ রূপ নিবে। ফেডারেল সরকার আগামী অর্থ বছরে রাস্ট্রীয় খাতে ৯৮.৮ বিলিয়ন ইউরো ব্যয় এবং ৭৫.৩ বিলিয়ন ইউরোর রাজস্ব আয় দেখিয়েছে। ফলে ঘাটতির পরিমাণ দাঁড়াল ২২.৬ শতাংশ। এই ঘাটতির পরিমাণ অক্টোবরের মাঝামাঝি থেকে অনুমানের চেয়ে আরও ১.৬ বিলিয়ন ইউরো বেশী। এছাড়াও রাজ্য এবং পৌরসভা রয়েছে, যা করের রাজস্ব হ্রাস এবং ব্যয় বৃদ্ধির দ্বারাও বোঝা হয়ে পড়েছে। জাতীয়ভাবে, এর ফলে আর্থিক ঘাটতির পরিমাণ দাঁড়ায় ৭.১ শতাংশ। অর্থমন্ত্রণালয় চলতি বছরের এই ঘাটতি একটি নতুন রেকর্ড সৃষ্টি করবে বলে ধারণা করছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম দেশটি এই রকম অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে পড়েছে। পূর্ববর্তী বছরে সামান্য উদ্বৃত্ততার পরে, ফেডারেল, রাজ্য, পৌরসভা এবং সামাজিক সুরক্ষা চলতি বছরের ৯.৮ শতাংশ অর্থনৈতিক আউটপুট (মোট দেশীয় পণ্য / জিডিপি) হ্রাসের আশঙ্কা করা হচ্ছে। জাতীয় ঋণের জিডিপি ৭০.৫ থেকে বেড়ে ৮৮.৯ শতাংশে উঠে আসবে। তবে এই পূর্বাভাসগুলি অক্টোবরের মাঝামাঝি সময়ের। বর্তমান দ্বিতীয় লকডাউনটি এখনও আমলে নেওয়া হয়নি। অর্থমন্ত্রী গেরনট ব্লুমেল বলেন,অর্থমন্ত্রণালয় ২০২১ সালের জন্য বাজেটের ঘাটতি ৭.১ শতাংশ আশা করছে। রাস্ট্রীয় ঋণের পরিমাণ বেড়ে দাঁড়াবে ৮৭.৯ শতাংশ যা ইউরোতে ৩৫০ বিলিয়ন ইউরো সরকার করোনার প্যাকেজ ঘোষণার সাথে মিলে গেছে। অবিচ্ছিন্নভাবে উচ্চ ঘাটতির জন্য নির্ধারক কারণগুলি হ’ল করোনার সঙ্কটের জন্য উল্লেখযোগ্য অতিরিক্ত ব্যয় – বিশেষত উচ্চ বেকারত্ব, স্বল্প সময়ের জন্য কাজ করা এবং অর্থনৈতিক সহায়তা ইত্যাদি। অক্টোবর মাস থেকে ফিসিকাল কাউন্সিলের গণনা অনুসারে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সরকারি আয়ের মধ্যে এটি সবচেয়ে খারাপ বৎসর। সংসদে সংশোধনীর মাধ্যমে, ÖVP এবং Greens বাজেট কমিটিতে ২০২১ সালের আয়ের হিসাব পুনঃনির্ধারণ করে ১.১ বিলিয়ন ইউরো হ্রাস করে ৭৫.২ বিলিয়ন ইউরো করেছে। ব্যয়ের ক্ষেত্রে (মোট ৯৮.৮ বিলিয়ন ইউরোর) সঙ্কট বাড়ে অবিচ্ছিন্নভাবে উচ্চ শ্রম বাজারের দামে। এখানে মোট ১১.৭৫ বিলিয়ন ইউরো পরিকল্পনা করা হয়েছে (বেকারত্বের সুবিধা এবং প্রশিক্ষণ সহ)। ফেডারাল পেনশনের ভর্তুকি বেড়েছে (অবদানের আয়ের কারণে) ১২.৫৬ বিলিয়ন ইউরো হয়েছে। উভয় মান কমিটিতে উপরের দিকে সংশোধন করা হয়েছে। স্বল্প সময়ের কাজের জন্য, যা ২০২১ সালের মার্চ হতে অবধি চলবে, আগামী বছরে আরও ১.৫ বিলিয়ন ইউরো আর প্রদান করা হবে।

এই বছরের জন্য (গত সপ্তাহের অর্থনৈতিক হিসাবে) দশ বিলিয়ন ইউরো অনুমোদিত হয়েছিল। প্রতিরক্ষা, ন্যায়বিচার, সামাজিক বিষয় ও গবেষণায় বিনিয়োগঃ সরকার কর্তৃক পরিকল্পনা করা নতুন অগ্রাধিকারগুলি সংকট ব্যবস্থাপনায় এই বিলিয়নের বিবেচনায় তুলনামূলকভাবে বিনয়ী: ৪১০বিলিয়ন ইউরো ঘোষিত “শ্রম ফাউন্ডেশন” কে দেওয়া হবে, ১৯০ মিলিয়ন ইউরো সশস্ত্র বাহিনীকে দেওয়া হবে, পররাষ্ট্র মন্ত্রণালয় উন্নয়নের জন্য ৫১ মিলিয়ন ইউরো পাবে? এবং বৈদেশিক সহায়তার পাশাপাশি আইটি এবং বিচার বিভাগের জন্য রয়েছে ৫২ মিলিয়ন ইউরো ধরা হয়েছে। সমাজ বিষয়ক মন্ত্রনালয় যত্ন, ডিমেনশিয়া এবং প্রতিবন্ধীকরণের প্রকল্পগুলির জন্য ৮৯ মিলিয়ন ইউরো পাবে এবং বিজ্ঞানে, গবেষণা ও প্রয়োগকৃত বিজ্ঞানের বিশ্ববিদ্যালয়গুলির জন্য ১০৩ মিলিয়ন ইউরো বরাদ্দ করা হয়েছে।

বর্তমান দ্বিতীয় লকডাউনটি জাতীয় সংসদের ২০২১ সালের বাজেট তৈরীর পর ঘোষণা করা হয়েছে। তাই স্বল্প মেয়াদে,আনুমানিক ঘাটতি আরও বাড়িয়ে তা ২২.৬ বিলিয়ন করার সুপারিশ করা হয়েছে। এদিকে আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৫,৯৮৪ জন এবং মৃত্যুবরণ করেছেন ৫৮ জন। রাজধানী ভিয়েনায় আজ আক্রান্ত সনাক্ত হয়েছেন ৭০০ জন এবং মৃত্যুবরণ করেছেন ১২ জন। এর মধ্যে ২৬ বৎসর বয়স্ক একজন তরুণ রয়েছেন। বাকী ১১ জনের বয়স ৭০ থেকে ৯০ বৎসরের মধ্যে। অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২,১৪,৫৯৭ জন এবং মৃত্যুবরণ করেছেন ১,৯৪৫ জন। করোনা থেকে আরোগ্য লাভ করেছেন ১,৩৬,৪৮৭ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ৭৬,১৬৫ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থায় আইসিইউতে আছেন ৬৫৮ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৪,৫২৫ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।
বিডিনিউজ ইউরোপ/১৭ নভেম্বর/ জহিরুল ইসলাম


আরো বিভন্ন ধরণের নিউজ