• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম
খন্ডকালীন সময়ে অ্যাটর্নি জেনারেলের দায়িত্বে এস এম মুনীর সাম্প্রতিক সহিংসতায় হতাহতের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী: আ’লীগ প্যারিস অলিম্পিকে “উদ্বাস্তু দল” সৌন্দর্য বাড়িয়েছে বলে জানালেন আয়োজক কমিটি ইথিওপিয়ায় ভূমিধসে নিহত ২৫০ দেশের তরুণ প্রজন্মের হাতে ক্ষমতা তুলে দেয়ার এটাই উপযুক্ত সময়:জো বাইডেন শাফিন ভার্জিনিয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন বুলেট বা শ্রাপনেল ট্রাম্পের কানে আঘাত করেছে কিনা তা পরিষ্কার নয়:ওয়ে কক্সবাজারে আটকে পড়া পর্যটকরা ঢাকায় ফিরেছেন প্রমোদতরী দিয়ে মানব পাচার: বৃটিশ পুলিশ ইসলামে নারীর অধিকার সমুন্নত করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

আজ ১৭ নভেম্বর এথেন্সের পলিটেকনিক ইনস্টিটিউট বিদ্রোহ দিবস

মাহফুজ রহমান এথেন্স (গ্রীস)
আপডেট : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০

আজ ১৭ নভেম্বর এথেন্সের পলিটেকনিক ইনস্টিটিউট বিদ্রোহ দিবস

আদি সভ্যতার দেশ গ্রীস।গ্রীসের গণতন্ত্র বেশ মজবুত ও টেকসই বটে।এখানে সংবাদমাধ্যমের অবাদ স্বাধীনতা যেমন রয়েছে ঠিক তেমনি মত প্রকাশের স্বাধীনতা ও মজবুত।

গ্রীসের রাজধানী এথেন্সের প্রাণকেন্দ্রে অবস্থিত পলিটেকনিক ইনস্টিটিউট। এই পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা ১৯৭৩ সালে গণতন্ত্র প্রতিষ্ঠা করার জন্য একটি আন্দোলন করেছিলেন। সেই আন্দোলনে হতাহতের প্রতি শ্রদ্ধাশীল চিত্তে স্মরণ করার লক্ষ্যে প্রতিবছর আজকের দিনটিকে অর্থ্যাৎ ১৭ নভেম্বর কে গ্রীক যুবকরা পলিটেকনিক ইনস্টিটিউট বিদ্রোহ দিবস হিসেবে পালন করে আসছে।
পূর্ব প্রস্তুতি সহ আজকে ও সীমিত পরিসরে দিবসটি পালিত হচ্ছে। প্রতি বছরের ন্যায় গ্রীক সরকার এ বছর ও ব্যাপক সর্তকতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে।আইনশৃঙ্খলা রক্ষায় স্থল, নৌ ও আকাশ থেকে ও পর্যবেক্ষণের মধ্য দিয়ে সমগ্র এথেন্স নগরীকে নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হয়েছে।
এদিকে করোনা ভাইরাসের মহামারী পরিস্থিতির মধ্যে ও কয়েক দিন আগে থেকেই পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক প্রস্তুতি লক্ষ্য করা গেছে।

গ্রীক যুবকেরা একনায়কতন্ত্র ও সামরিক জান্তার বিরুদ্ধে গণজাগরণের মাধ্যমে বিষ্ফোরণ ঘটিয়ে যুবসমাজের অনুভূতি প্রকাশের মাধ্যমে রুটি,শিক্ষা, স্বাধীনতার বার্তাটি’ই সামরিক জান্তার পতন ঘটাতে সক্ষম হয়েছিল।
১৯৭৩ এর ১৭ই নভেম্বর,রুটি,শিক্ষা,স্বাধীনতা পূণ উদ্ধারের নিবেদিত,নিবেদিতা সকল সংগ্রামী ছাত্রনেতা নেত্রীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করছেন বিভিন্ন মহলের পক্ষ থেকে। সকল মহলের পক্ষ থেকে একটি ই প্রতিপাদ্য

ফ্যাসিবাদ বর্জন করো!
গনতন্ত্রের দেয়াল মজবুত করো!
সূত্র- আরিফুর রহমান সিরাজ
বিডিনিউজ ইউরোপ/১৭ নভেম্বর/ জ ই


আরো বিভন্ন ধরণের নিউজ