• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন
শিরোনাম
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

মে মাসে অষ্ট্রীয়ায় লকডাউন পরিস্থিতি সম্পূর্ণ তোলে নেওয়ার সিদ্ধান্ত

ফারজানা শাহজাদা ভিয়েনা থেকে বিশেষ প্রতিনিধি
আপডেট : শনিবার, ১৭ এপ্রিল, ২০২১

খোলার পূর্বে অবশ্যই নিশ্চিত করতে হবে নিয়মিত করোনার পরীক্ষা,ভ্যাকসিন এবং গ্রীন পাসের

 অস্ট্রিয়ার সরকার প্রধান চ্যান্সেলর(প্রধানমন্ত্রী) সেবাস্তিয়ান কুর্জ আজ এক সাংবাদিক সম্মেলনে সরকারের লকডাউন পরবর্তী পদক্ষেপের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন,আগামী মে মাসে একই সাথে দেশের সংস্কৃতি থেকে খেলাধুলা, গ্যাস্ট্রনোমি থেকে পর্যটন শিল্প পর্যন্ত সমস্ত খাতই  খুলে দেওয়ার পরিকল্পনা নিয়েছে সরকার। তবে তিনি আশ্বস্ত করে বলেন,অবশ্যই সবকিছু খোলার পূর্বে করোনার নিয়মিত পরীক্ষা, ভ্যাকসিন এবং গ্রীন পাস প্রবর্তন নিশ্চিত করা হবে।
তিনি সবকিছু খোলার পথকে সহজতর করার পিছনে দেশে করোনার ভ্যাকসিন প্রদানের সাফল্যকে উল্লেখ করেছেন। তিনি জানান, এই সাফল্য দেশে প্রাথমিক বা প্রথমদিকে বায়োনটেক ও ফাইজারের ভ্যাকসিনের সফল প্রদানের মাধ্যমেই সম্ভব হয়েছে।

সরকার প্রধান সাংবাদিক সম্মেলনে আরও জানান,আজ শুক্রবার সন্ধ্যায়  সরকারের সাথে দেশের অংশীদারদের এক শীর্ষ সম্মেলনে সরকারের লকডাউন পরবর্তী পরিকল্পনা উপস্থাপন করা হবে।সেবাস্তিয়ান কুর্জ ঈঙ্গিত দিয়ে বলেন আমার ইচ্ছা মে মাসের মাঝামাঝি সময়ে সবকিছু খুলে দিলেই ভালো হবে।
চ্যান্সেলর সেবাস্তিয়ান সন্তোষ প্রকাশ করে বলেন যে,করোনার দ্বিতীয় প্রাদুর্ভাবে আমাদের সমস্ত দেশ একসাথে লকডাউন করার প্রয়োজন পড়ে নি। তিনি আরও জানান বর্তমানে দেশে করোনা পরিস্থিতি স্থিতিশীল অবস্থায় আছে। দেশের সমস্ত কিছু একসাথে খোলার পদক্ষেপের কাজটি আমাদের খুবই সতর্কতার সাথে করতে হবে বলে জানিয়েছেন সরকার প্রধান।
তিনি আরও যোগ করে বলেন,মাস্ক পরিধান এবং দেশে করোনার “গ্রীন পাস” প্রবর্তন এতে একটি বড় ভূমিকা পালন করবে বলে আশা করছেন তিনি।করোনার লকডাউন পরবর্তী খোলার  সঠিক কাঠামোর শর্ত এবং তারিখ সম্পর্কে আগামী সপ্তাহের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।
তিনি তার ব্যক্তব্যের শেষ পর্যায়ে আবারও জোর দিয়ে বলেন,খোলার পদক্ষেপগুলি সমস্ত ক্ষেত্রে একযোগে হওয়া উচিত, তবে এগুলি বিশেষ সুরক্ষা ধারণা দ্বারা গ্যারান্টিযুক্ত হওয়া উচিত।  মুখোশ, দূরত্বের নিয়ম, পরীক্ষা এবং “সবুজ পাস” এর প্রধান ভূমিকা পালন করা উচিত।
সাংবাদিক সম্মেলনে সরকারের উপ প্রধান ভার্নার কোগলার বলেন,সাংস্কৃতিক অঙ্গনে খোলার সময় দর্শকদের সংখ্যার উপস্থিতি এবং বর্গমিটারের লোকজনের সংখ্যার উপর গুরুত্ব আরোপ করা হবে। তিনি বলেন,এটি স্পষ্ট যে সম্ভাব্য খোলার তারিখ গুলিও আগামী সপ্তাহে নির্দিষ্ট পরিকল্পনার নেতৃত্ব নিশ্চিত করার জন্য নির্দিষ্ট করতে হবে। এই খোলার তারিখ “মধ্য মে থেকে” হওয়ার সম্ভাবনা রয়েছে,যা সরকার প্রধান কুর্জ উল্লেখ করেছেন।
সাংবাদিক সম্মেলনে আরও বক্তব্য রাখেন ভিয়েনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস রেক্টর ওসওয়াল্ড ভাগনার। তিনি তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন যে, “শুধু কৌতুহলী হয়ে উঠবেন না!” আমাদের সবকিছু অত্যন্ত সতর্কতার সাথে করতে হবে। তিনি সরকারের মে মাসে একই সাথে সবকিছু খূলে দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

এদিকে আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ২,৪১৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩০ জন। আজ রাজধানী ভিয়েনায় করোনায় নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন ৬১৭ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ৩৯৩ জন,Steiermark রাজ্যে ৩৭৪ জন,OÖ রাজ্যে ৩৭২ জন,Tirol রাজ্যে ২৩৭ জন,Kärnten রাজ্যে ১৮৪ জন,Salzburg রাজ্যে ১১৪ জন,Vorarlberg রাজ্যে ৮২ জন এবং Burgenland রাজ্যে ৪৩ জন নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন।
অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী আজ সারা দেশে করোনার ভ্যাকসিন প্রদান করা হয়েছে ৭০ হাজার ৭৪৫ ডোজ। এই পর্যন্ত মোট করোনার ভ্যাকসিন প্রদান করা হয়েছে ২৩ লক্ষ ৩৪ হাজার ৪৫৮ ডোজ।
অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৫,৮৯,২৯৯ জন এবং এই পর্যন্ত মৃত্যুবরণ করেছেন মোট ৯,৮৪৩ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৫,৫০,৪৭০ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২৮,৯৮৬ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৫৫৮ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২,১২২ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

বিডিনিউজইউরোপটোয়েন্টিফোরডটকম/১৭এপ্রিল/জই


আরো বিভন্ন ধরণের নিউজ