• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন
শিরোনাম
ঢাবির হলে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ভিসির বাসভবনের জরুরী বৈঠক হয়েছে শিক্ষার্থীদের রক্তে রক্তাক্ত ঢাবি, আহত শতাধিক ইংল্যান্ডকে হারিয়ে ইউরো ফুটবলের চ্যাম্পিয়ন স্পেন টিউশনির টাকায় রোবট তৈরি করে তাক লাগালেন লালমনিরহাটের হাবিব অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাঁকজমকপূর্ণ বিবাহত্তোর অনুষ্ঠান সম্পন্ন কোটা সংস্কার আন্দোলনকারীদের নিয়ে সরকারের মন্তব্য বিদ্বেষপ্রসূত, বিভ্রান্তিকর : গণসংহতি কোটাবিরোধী আন্দোলনের যে অনুভূতি মুঠোফোনে জানালেন বাবাকে, ঢাবি ছাত্রী ভোলায় শ্যালকের পর দুলাভাই ৩৯ লক্ষ টাকার ইয়াবাসহ গ্রেপ্তার শেরপুরের নালিতাবাড়ীতে চিরকুট লিখে গৃহবধূর আত্মহত্যা অস্ট্রিয়ান সরকার পারিবারিক ভিসা অত্যন্ত সূক্ষ্মভাবে পরীক্ষা করছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

করোনার জন্য অর্থনৈতিক সঙ্কটে ভিয়েনার গণপরিবহন! বাড়ছে টিকেটের মূল্য,তবে সিডিউল স্বাভাবিকই থাকছে

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক ভিয়েনা
আপডেট : সোমবার, ৯ নভেম্বর, ২০২০

করোনার জন্য অর্থনৈতিক সঙ্কটে ভিয়েনার গণপরিবহন! বাড়ছে টিকেটের মূল্য,তবে সিডিউল স্বাভাবিকই থাকছে!
ভিয়েনা গণপরিবহন সংস্থা তার টিকিটের মূল্য শীঘ্রই আরও বাড়াচ্ছে বলে জানিয়েছেন গণপরিবহন সংস্থার উদ্ধৃতি দিয়ে অস্ট্রিয়ার বহুল প্রচারিত ও জনপ্রিয় দৈনিক Kronen Zeitung.

বর্তমানে €৩৬৫ ইউরো বার্ষিক টিকিটের মূল্য ভিয়েনা গণপরিবহনের জন্য লাভজনক ছিল না। তবে সর্বজনীন পরিবহণকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য SPÖ ও Green সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত ছিল এটি। কোভিড সংকটজনিত অর্থনৈতিক ঘাটতির কারনেই এই মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নিতে হচ্ছে ভিয়েনা গণপরিবহন সংস্থাকে। প্রতি বৎসর ভিয়েনার গণপরিবহন সংস্থাকে ভিয়েনা প্রশাসনকে প্রচুর পরিমাণে অর্থ প্রদান করতে হয়। যেমন ২০১৯ সালে ভিয়েনার গণপরিবহন প্রশাসনকে দিয়েছেন ৭৪৫ মিলিয়ন ইউরো কিন্ত ২০১৯ সালে গণপরিবহনের আয় হয়েছিল ৫৮০ মিলিয়ন ইউরো। এই বৎসর এই ঘাটতি আরও বেশী হবে। কেননা প্রথম লকডাউনের সময় গত বসন্তের প্রায় দুই মাস যাত্রীর সংখ্যা ৮০% শতাংশ হ্রাস পেয়েছিল। তাছাড়াও বৈশ্বিক লকডাউনের কারনে পর্যটকও প্রায় শূন্যের কোঠায়। এই বিশাল ঘাটতি নিয়েই ভিয়েনার গণপরিবহন তার ট্রাম, বাস এবং মেট্রোরেল সেবা দিয়ে যাচ্ছে। তবে এই ঘাটতি দিয়ে আর বেশীদিন তাড়া চলতে পারবে বলে মনে হয় না। অস্ট্রিয়ার নতুন দল NEOS সংবাদ পত্রকে জানিয়েছেন তারা ভিয়েনার গণপরিবহনের মূল্য বৃদ্ধির বিরোধিতা করেছেন। ভিয়েনায় সরকার গঠনের সংলাপে তারা SPÖ কে তা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন।

আজ অস্ট্রিয়ার বিভিন্ন রাজ্যের মধ্যে OÖ রাজ্যে সবচেয়ে বেশী মানুষ করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন। আজ এই রাজ্যে ১,৪৮৯ জন সংক্রমিত হয়েছেন। রাজধানী ভিয়েনায় ৭১১ জন সংক্রমিত সনাক্ত হয়েছেন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖএ ৮৯১ জন,Steiermark রাজ্যে ৭০৬ জন,Tirol রাজ্যে ৫৬১ জন, Salzburg রাজ্যে ৪৫৮ জন,Vorarlberg রাজ্যে ৪২৬ জন,Burgenland রাজ্যে ১৮৮ জন এবং Kärnten রাজ্যে ১৬৩ জন নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন। অস্ট্রিয়ায় এই পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১,৫৮,৭৪৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ১,৪৫৪ জন। করোনার থেকে আরোগ্য লাভ করেছেন ৯৪,৬২৭ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ৬০,৬৫৫ জন। এর মধ্যে আজ আইসিইউতে আছেন ৪৭৪ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৩,২২৯ জন। বাকীরা নিজ নিজ বাসায় আইসোলেশনে আছেন।

বিডিনিউজ ইউরোপ/৯ নভেম্বর/বার্তা সম্পাদক


আরো বিভন্ন ধরণের নিউজ