• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:০৩ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ফরিদপুরের চরভদ্রাসনে অসময়ে নদী ভাঙন

ফরিদপুর থেকে নিজস্ব প্রতিনিধি নয়ন ফকির
আপডেট : শনিবার, ৬ মার্চ, ২০২১

ফরিদপুরের চরভদ্রাসনে অসময়ে নদী ভাঙন
ফরিদপুরের চরভদ্রাসনে অসময়েও থেমে নেই নদী ভাঙ্গন। জানা যায় গত মঙ্গলবার (২ মার্চ,২০২১) সকালের দিকে চরভদ্রাসনের এমপি ডাঙ্গী নামক গ্রামে পদ্মা নদীর তীর সংরক্ষণ বাঁধ এলাকায় এই ঘটনা ঘটেছে।

এ সময় প্রায় এক একর জমি নদীগর্ভে হারিয়ে যায় বলে এলাকাবাসী দাবি করছে। এলাকাবাসী অভিযোগ করে বলেন, স্থানীয় খননযন্ত্র দিয়ে নিয়ন্ত্রণহীনভাবে সারা রাত নদী থেকে বালু উত্তোলন করার ফলে এই এলাকায় এ ভাঙন দেখা দিয়েছে।

এমপি ডাঙ্গী গ্রামের ভাঙ্গনকবলিত এলাকার বাসিন্দা শিক্ষক ওহিদুজ্জামান বলেন, গত মঙ্গলবার ৭টা থেকে মাটিতে বিশাল আকৃতির ফাটল ধরে মাটি ভেঙে নদীতে পড়ে যায়।

এভাবে প্রায় সকাল ১০টা পর্যন্ত চলতে থাকে। নদীরপাড় সংলগ্ন চরের অন্তত ৬০ মিটার দৈর্ঘ্য এবং ৩০ মিটার প্রস্থ হয়ে এই ভাঙন দেখা দিয়েছে।

এছাড়াও পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) চলমান নদী খনন কাজের কারণে এ ভাঙন দেখা দিয়েছে। তবে এই অভিযোগ নাকচ করে দিয়েছে পাউবো।

এই ভাঙ্গনের খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন সুলতানা ও ইউপি চেয়ারম্যান আজাদ খান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ বিষয়ে পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. সুলতান মাহমুদ বলেন, খননের সঙ্গে ভাঙনের কোনো সম্পর্ক নেই। তবে ভাঙ্গনের কারণ অনুসন্ধানের জন্য লোক পাঠানো হয়েছে। যে এলাকায় ভাঙন দেখা দিয়েছে,
সে এলাকায় নদীর তলদেশের কী অবস্থা; তা খতিয়ে দেখা হচ্ছে। স্থানীয় খননযন্ত্র ব্যবহারের নির্দেশনা আছে কি না, জানতে চাইলে তিনি বলেন, যে স্থানে হাইড্রোলিক ড্রেজার ব্যবহার সম্ভব নয়, সেখানে লোকাল ড্রেজার ব্যবহার করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন সুলতানা বলেন, ভাঙনের বিষয়ে স্থানীয় ব্যক্তিদের অভিযোগের পর তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
সার্বিক বিষয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
বিডিনিউজ ইউরোপ টুয়েন্টি ফোর ডটকম/৬ মার্চ/ জ ইসলাম


আরো বিভন্ন ধরণের নিউজ