• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

সর্ব ইউরোপিয়ান আ’লীগের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

কমরেড খন্দকার বুরোচীফ ইউরোপ
আপডেট : শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘হৃদয়ে একুশ’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক মজিবুর রহমানের পরিচালনায় সভায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ও সভাপতি,
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি অধ্যাপক ড. রফিকুল ইসলাম, সাংবাদিক, কলাম লেখক ও ভাষা আন্দোলনের স্মরণীয় গান “আমার ভাইয়ের রক্তে রাঙানো” এর রচয়িতা আবদুল গাফফার চৌধুরী ,শিক্ষামন্ত্রী ও যুগ্ম-সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ ড. দীপু মণি, এমপি।
অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেন দু:খ জনক হলেও সত্য যে বাংলা ভাষা এখনো সর্বস্তরে চালু হয়নি।ভাষা আন্দোলনের ৬৯ বছর পরেও উচ্চ আদালতে আজও বাংলা ভাষার ব্যবহার হয় না।
আবদুল গাফফার চৌধুরী বলেন, “আমার ভাইয়ের রক্তে রাঙানো” এটা ছিলো মূলত একটা কবিতা।আর সেদিন শহীদ রফিকের লাশ দেশে এই কবিতাটি লিখেছিলাম।প্রবর্তিততে এটাকে সুর দিয়ে গান করা হয়।

ড. দীপু মণি বলেন, ফেব্রুয়ারি ভাষার মাস,মূলত ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মধ্য দিয়ে আমাদের স্বাধীনতার বিজ বপন করা হয়েছিলো।
ভাষা আন্দোলনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সক্রিয় ভাবে অংশগ্রহণ করেন।
‘ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা’ গ্রন্থে উল্লেখ করেন, ‘সম্মেলনের কমিটিতে গৃহীত প্রস্তাবগুলো পাঠ করেছিলেন সেদিনের ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান।’
আলোচনা সভায় ইউরোপের বিভিন্ন দেশের আ’লীগের সভাপতি এবং সাধারন সম্পাদক সহ অংগ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানটির দ্বিতীয় অংশ পরিচালনা করেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ ইউরোপ চ্যাপ্টারের সভাপতি ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান ভূঁইয়া এবং কারিগরি সহযোগিতা করেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ ইউরোপ চ্যাপ্টারের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার হেদায়েতুল ইসলাম।
বিডিনিউজ ইউরোপ /২৭ ফেব্রুয়ারী / জ ইসলাম


আরো বিভন্ন ধরণের নিউজ