• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০২:৫৪ অপরাহ্ন
শিরোনাম
ঢাবির হলে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ভিসির বাসভবনের জরুরী বৈঠক হয়েছে শিক্ষার্থীদের রক্তে রক্তাক্ত ঢাবি, আহত শতাধিক ইংল্যান্ডকে হারিয়ে ইউরো ফুটবলের চ্যাম্পিয়ন স্পেন টিউশনির টাকায় রোবট তৈরি করে তাক লাগালেন লালমনিরহাটের হাবিব অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাঁকজমকপূর্ণ বিবাহত্তোর অনুষ্ঠান সম্পন্ন কোটা সংস্কার আন্দোলনকারীদের নিয়ে সরকারের মন্তব্য বিদ্বেষপ্রসূত, বিভ্রান্তিকর : গণসংহতি কোটাবিরোধী আন্দোলনের যে অনুভূতি মুঠোফোনে জানালেন বাবাকে, ঢাবি ছাত্রী ভোলায় শ্যালকের পর দুলাভাই ৩৯ লক্ষ টাকার ইয়াবাসহ গ্রেপ্তার শেরপুরের নালিতাবাড়ীতে চিরকুট লিখে গৃহবধূর আত্মহত্যা অস্ট্রিয়ান সরকার পারিবারিক ভিসা অত্যন্ত সূক্ষ্মভাবে পরীক্ষা করছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

কোভিড-১৯ এর কারণে সৌদি আরবে নতুন বিধি নিষেধ আরোপ

সৌদি আরব থেকে নিজস্ব প্রতিনিধি
আপডেট : বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১

দ্বিতীয় দফায় বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও সৌদি আরবে নতুন করে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এবং করোনা সংক্রান্ত বিভিন্ন বিধি নিষেধ পালনে শৈথল্য দেখতে পাওয়ায় আজ ৪ ফেব্রুয়ারী ২০২১ রাত ১০টা হইতে নিম্নোক্ত বিধি নিষেধসমূহ মেনে চলার জন্য সৌদি কর্তৃপক্ষ নির্দেশনা প্রদান করেছে।

১। কমিউনিটি সেন্টার, ইস্তেরাহা, হোটেল, খিমাসহ যেকোন প্রোগ্রামস্থলে যেকোন ধরণের অনুষ্ঠান (বিবাহ, কোম্পানির এজিএম সহ এজাতীয় সব ধরণের প্রোগ্রাম) আয়োজন আগামি ৩০ দিনের জন্য নিষিদ্ধ থাকবে । নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।
২। আগামী ১০ দিন ২০ জনের অধিক সংখ্যাক মানুষের উপস্থিতিতে যেকোন ধরণের সামাজিক অনুষ্ঠান আয়োজন করা নিষিদ্ধ থাকবে। নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।
৩। আগামী ১০ দিন যেকোন ধরণের বিনোদনমূলক অনুষ্ঠান আয়োজন করা নিষিদ্ধ থাকবে। নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।
৪। আগামী ১০ দিন যেকোন ধরণের সিনেমা, বিনোদন প্রোগ্রাম, শপিংমলে/ রেস্টুরেন্টে কিংবা অন্যত্র ইনডোর গেমস নিষিদ্ধ থাকবে। নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।
৫। আগামী ১০ দিন রেস্টুরেন্টের ভেতরে কাস্টমারকে খাবার পরিবেশন নিষিদ্ধ থাকবে, এসময় শুধু আউট সাইড ডেলিভারী চলমান থাকবে। এসময় এমন কোন অফার ঘোষণা করা যাবেনা যাতে জনসমাগম ঘটে। নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।

ঘোষণায় আরও বলা হয়েছে, মিউনিসলিটি/ বলদিয়া মিনিস্ট্রি এই নির্দেশনা বাস্তবায়ন করবে, কোন প্রতিষ্ঠানকে এই নির্দেশনা অমান্যের কারণে ২৪ ঘন্টার জন্য বন্ধ করে দেয়া হবে, পূনরাবৃত্তি ঘটলে ২ দিনের জন্য বন্ধ করে দেয়া হবে, আবারো পূনরাবৃত্তি ঘটলে এক সপ্তাহ, এরপর দুই সপ্তাহ, এরপর পূনরাবৃত্তি ঘটলে চার সপ্তাহের জন্য বন্ধ করে দেয়া হবে।

ইতোমধ্যে রিয়াদ, দাম্মাম, আল কাসিমসহ বিভিন্ন অঞ্চলের আমীর/ গভর্ণরগণ এবং বিভিন্ন মন্ত্রণালয় তাদের আওতাধীন দপ্তরসমূহকে করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলার জন্য কঠোরতা অবলম্বনের নির্দেশনা প্রদান করেছেন।

তাওয়াক্কালনা এপ সক্রিয় করা ছাড়া কোন শপিং মল কিংবা অফিসে প্রবেশ করতে দেয়া হচ্ছেনা। এমতাবস্থায় সংশ্লিষ্ট সকলকে তাওক্কালনা এপ সক্রিয় করাসহ সৌদি নিয়ম কানুন মেনে চলার অনুরোধ জানিয়েছে স্বাস্থ মন্ত্রণালয়।

এর আগে করোনাভাইরাস আরও ছড়িয়ে পড়ার আশঙ্কায় এশিয়া, ইউরোপ ও আমেরিকার ২০টি দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশ সাময়িকভাবে বন্ধ করে দিচ্ছে দেশটির সরকার। বাংলাদেশের জন্য দুয়ার খোলা অবস্থায় যেসব দেশের জন্য দেশটি দরজা বন্ধ রেখেছে, সেগুলোর মধ্যে আছে ভারত, পাকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, পর্তুগাল, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, ইন্দোনেশিয়া, সংযুক্ত আরব আমিরাত, লেবানন ও মিসর।
বিডিনিউজ ইউরোপ /১০ ফেব্রুয়ারী / জই


আরো বিভন্ন ধরণের নিউজ