• সোমবার, ২৪ জুন ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম
ঝালকাঠি এলজিইডি বিভাগের নির্বাহী প্রকৌশলীর সাথে উপজেলা প্রকৌশলীদের কর্ম-সম্পাদন চুক্তি স্বাক্ষর তুরস্ক আমাদের অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে: গ্রিক প্রতিরক্ষা মন্ত্রী গ্রিসে মাইকোনোস দ্বীপের বাড়ির দামের শীর্ষে রয়েছে এথেন্সের আইকনিক হিলটন হোটেলের নাম পরিবর্তন করে ‘দ্য ইলিসিয়ান’ করা হয়েছে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় গবেষণায় আকর্ষণ বাড়াতে হবে ভোলার বোরহানউদ্দিনে ১৩ জন জুয়ারী আটক কোরআন মজিদের ৪০ আয়াতে আল্লাহ-ও রাসুলের নাম একসাথে পাশাপাশি লিখা ভোলায় মুক্তবুলি ম্যাগাজিনের প্রাণবন্ত সাহিত্য আড্ডা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য করাও ইবাদত টার্মিনেটর খ্যাত সাবেক হলিউড সুপারস্টার আর্নল্ড শোয়ার্জনেগার ভিয়েনায়
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

করোনায় লন্ডনে সর্ব ইউরোপিয়ান আ’ লীগের বর্ষীয়ান নেতা এম এ গণির মৃত্যুবরণ,বিভিন্ন মহলের শোক

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক অস্ট্রীয়া
আপডেট : বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১

করোনায় লন্ডনে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা এম এ গণির মৃত্যুবরণ,বিভিন্ন মহলের শোক
সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা সাবেক সাধারণ সম্পাদক এম. এ গনি যুক্তরাজ্যের লন্ডনের চেলসি অ্যান্ড ওয়েস্টমিনিস্টার হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় আজ ১০ ফেব্রুয়ারী বুধবার প্রথম প্রহরে রাত ৩.৩০ মিনিটে মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তিনি ২ ছেলে, ২ মেয়ে, স্ত্রী সহ অসংখ্য আত্মীয় স্বজন রেখে গেছেন। চট্রগ্রাম শহরের সন্তান এম এ গনি বিগত প্রায় ৫০ বছর ধরে যুক্তরাজ্যে বসবাস করে আসছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বৎসর। এম এ গণির মৃত্যুর সংবাদে সমগ্র ইউরোপে আওয়ামীলীগ নেতাকর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সমগ্র ইউরোপের নেতাকর্মীরা তাদের শোক প্রকাশ করে বিভিন্ন আবেগময় পোস্ট দিচ্ছেন।

সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের উপদেষ্টা, সাবেক সাধারণ সম্পাদক এম এ গণির মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১০ ফেব্রুয়ারি) গণমাধ্যমে প্রেরিত এক শোক বার্তায় তিনি শোক প্রকাশ করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

এম এ গণির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের বর্তমান সভাপতি এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মজিবুর রহমান। এক শোক বার্তায় তারা বলেন, ‘এম এ গণি ভাই ছিলেন আমাদের অভিভাবক। প্রিয় নেতা গণি ভাইয়ের প্রয়াণে আমরা গভীরভাবে শোকাহত। আমরা তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি। শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি জানাই গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

এখানে উল্লেখ্য এম এ গণি মুক্তিযুদ্ধকালীন সময়ে লন্ডন থেকে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বিশ্ব জনমত গঠনে বিশেষ ভূমিকা পালন করেছিলেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি ইউরোপে আওয়ামীলীগ প্রতিষ্ঠায় এবং সর্ব ইউরোপিয়ান আওয়ামীলীগ গঠনে বিশেষ ভূমিকা রেখেছেন। ইউরোপের বর্ষীয়ান এই রাজনীতিবিদের মৃত্যুতে বিভিন্ন দেশের আওয়ামীলীগের নেতৃবৃন্দের মধ্যে যারা শোক প্রকাশ করেছেন তারা হলেন,অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির,ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরাজি ও সাধারণ সম্পাদক হাসান ইকবাল, জার্মান আ’লীগের সভাপতি বসিরুল আলম চৌধুরী সাবু ও সাধারণ সম্পাদক আব্বাস আলী চৌধুরী, নেদারল্যান্ড আ’লীগের সভাপতি শাহাদাত হোসেন তপন ও সাধারণ সম্পাদক মুরাদ খান, ফ্রান্স আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ কাশেম, সহ-সভাপতি মোহাম্মদ আবুল কাশেম ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন কয়েস, সুইডেন আওয়ামী লীগের নেতৃবৃন্দ, ফিনল্যান্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সালেহ আহমেদ ও সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম, বেলজিয়াম আ’লীগের সভাপতি শহিদুল হক ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন, পর্তুগাল আ’লীগের সভাপতি জহিরুল আলম জসিম ও সাধারণ সম্পাদক শওকত ওসমান, সুইজারল্যান্ড আ’লীগের সভাপতি তাজুল ইসলাম ও সাধারণ সম্পাদক শ্যামল খান, স্পেন আ’লীগের সভাপতি এস আর আই এস রবিন ও সাধারণ সম্পাদক মো. রিজভি আলম, ডেনমার্ক আ’লীগের সভাপতি মোস্তফা মজুমদার বাচ্চু ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান,গ্রিস আ’লীগের সভাপতি মান্নান মাতুব্বর ও সাধারণ সম্পাদক বাবুল হাওলাদার, নরওয়ে আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান, আয়ারল্যান্ড আওয়ামী লীগের আহ্বায়ক বেলাল হোসেন ও সদস্য সচিব ইকবাল আহমেদ, মাল্টা আ’লীগের সভাপতি মশিয়ার রহমান ও সাধারণ সম্পাদক কাওসার আমিন হাওলাদার, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ ইউরোপ চ্যাপ্টারের সভাপতি ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান ভূঁইয়া ও সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার হেদায়েতুল ইসলাম শেলী প্রমুখ ।

এছাড়া অল ইউরোপিয়ান প্রেস ক্লাব(AEBAPC) এর সভাপতি মনিরুজ্জামান মনির,ভারপ্রাপ্ত সভাপতি হাবিবুর রহমান হেলাল,সাধারন সম্পাদক বকুল খান, উপদেষ্টা মাহবুবুর রহমান,জার্মান বাংলা প্রেস ক্লাব, অষ্ট্রিয়া-বাংলাদেশ প্রেস ক্লাব, গ্রিক বাংলা প্রেস ক্লাবের সভাপতি জহিরুল ইসলাম ও সাধারন সম্পাদক প্রদীপ কুমার সরকার, বাংলাদেশ প্রেস ক্লাব ইতালির সভাপতি শাহীন খলিল কাওসার ও সাধারণ সম্পাদক কমরেড খোন্দকার।
বাংলাদেশ প্রেস ক্লাব ইন স্পেন এবং বাংলাদেশ প্রেস ক্লাব ইন বার্সেলোনা পরিবারের পক্ষ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন এবং শোকাভিভূত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।
এক শোক বানীতে সবাই মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান ।

বিডিনিউজ ইউরোপ /১০ ফেব্রুয়ারী / জই


আরো বিভন্ন ধরণের নিউজ