• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ভারতে মহারাষ্ট্রে অক্সফোর্ডে ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউটে আগুন

বিডিনিউজ ইউরোপ ইন্টারন্যাশনাল ডেক্স
আপডেট : বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

বৃটিশ সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছেন,ভারতের মহারাষ্ট্র রাজ্যের পুনে শহরে অবস্থিত ঔষধ উৎপাদনকারী কোম্পানি সিরাম ইনস্টিটিউটের একটি ফ্যাক্টরিতে বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সেখানে দমকল বাহিনীর ১৫ টি ইউনিট আগুন নেভানোর কাজ করছে।

ভারতের স্থানীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী বৃহস্পতিবার দুপুরে মহারাষ্ট্রের পুণেতে সিরাম ইনস্টিটউটের মঞ্জরী প্ল্যান্টে এই আগুন লাগে। ১ নম্বর টার্মিনালের গেটের পাশেই ছিল সিরামের একটি নির্মীয়মাণ ভবন। এখানে উল্লেখ্য যে,বৃটেনের অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন “কোভিশিল্ড” এই সিরাম ঔষধ কোম্পানিতে তৈরী হচ্ছে। আগুন দ্রুত ছড়িয়ে পড়ে বাড়়িটির দুইটি তালায় এবং ঘন কালো ধোঁয়ায় অন্ধকারাছন্ন হয়ে পড়ে সম্পূর্ণ ফ্যাক্টরি ও তার আশপাশের এলাকা। অনেক দূর থেকেও কালো ধোঁয়া দেখা যাচ্ছে।

অগ্নিকাণ্ডের সাথে সাথেই পুনে সহ মহারাষ্ট্র রাজ্যের বিভিন্ন স্টেশন থেকে ফায়ার সার্ভিসের ১৫ টি ইউনিট বর্তমানে আগুন নেভানোর কাজে নিয়োজিত রয়েছে। যদিও এই অগ্নিকাণ্ডে সিরামের ভ্যাকসিন তৈরীর মূল ভবনের কোন ক্ষতিসাধন হয় নি বলে জানিয়েছেন স্থানীয় সংবাদ সংস্থা এএনআই। বৃহস্পতিবাবার বিকেল পর্যন্ত অগ্নিকাণ্ডে কেউ হতাহত হয়নি বলে জানিয়েছেন সিরাম ইনস্টিটিউটের প্রধান আদর পূনাওয়ালা। শেষ পাওয়া খবর পাওয়া পর্যন্ত ঘটনাস্থল থেকে ৯ জনকে উদ্ধার করে নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে । মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকুর ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যলয় ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তত্ত্বাবধানে করোনার টিকা কোভিশিল্ড তৈরি করছে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। ভারতীয় সংবাদ মাধ্যমকে সংস্থাটির প্রধান আদর পূনাওয়ালা জানান,অগ্নিকাণ্ডের ঘটনায় কয়েকজন সামান্য আহত হয়েছেন তবে আগুনে মঞ্জরী প্ল্যান্টের দুইটি তলা সম্পূর্ণ ভস্মিভূত হয়ে গেছে। তিনি নিশ্চিত করে বলেছেন যে,সিরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন তৈরীর মূল ভবন ও সংরক্ষণ স্টোর কিছুটা দূরে অবস্থিত হওয়ায় ভ্যাকসিন বা টিকা কোন ক্ষতি হয় নি।

ভারতের পশ্চিমবঙ্গের আনন্দ বাজার পত্রিকা জানায়, বৃহস্পতিবার দুপুর তিনটে নাগাদ আগুনের সূত্রপাত হয়। সিরাম ইনস্টিটিউটের এক নম্বর টার্মিনাল লাগোয়া ‘এসইজেড৩’ ভবনে আগুন লাগে। যদিও কীভাবে আগুন লেগেছে, তা এখনও জানানো হয়নি সিরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে। বিবিসির খবরে আরও বলা হয়েছে, সিরামের ভ্যাকসিন উৎপাদনের এখন যেটি মূল কারখানা সেখান থেকে মঞ্জরী অবশ্য বেশ খানিকটা দূরে, কয়েক মিনিটের ড্রাইভ। এই কমপ্লেক্সের একটি বিল্ডিংয়ের চতুর্থ ও পঞ্চম তলাতেই আগুন লেগেছে। সিরামের ভ্যাকসিন উৎপাদনের ক্ষমতা আরও বাড়ানোর লক্ষ্যেই এই নতুন উৎপাদন কেন্দ্রটি (মঞ্জরী) গড়ে তোলা হচ্ছিল।

পৃথিবীর সবচেয়ে বেশী সংখ্যক টিকা বা ভ্যাকসিন উৎপাদনকারী কোম্পানি এই সিরাম ইনস্টিটিউট। এই কোম্পানির কাছ থেকেই তাদের উৎপাদিত ৩ কোটি ডোজ করোনাভাইরাসের টিকা ‘কোভিশিল্ড’ কিনে আনছে বাংলাদেশ। আজই ভারত সরকারের উপহার হিসেবে বাংলাদেশে কোভিশিল্ডের ২০ লক্ষ ডোজ এসে পৌঁছেছে বিমানবন্দর থেকে টিকাগুলো তেজগাঁওয়ে অবস্থিত ইপিআই-এর গুদামে নিয়ে যাওয়া হবে এবং প্রাথমিক ভাবে সেখানেই সংরক্ষণ করা হবে বলে জানা গেছে।
বিডিনিউজ ইউরোপ /২১ জানুয়ারি / জই


আরো বিভন্ন ধরণের নিউজ