• শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন
শিরোনাম
কোরআন মজিদের ৪০ আয়াতে আল্লাহ-ও রাসুলের নাম একসাথে পাশাপাশি লিখা ভোলায় মুক্তবুলি ম্যাগাজিনের প্রাণবন্ত সাহিত্য আড্ডা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য করাও ইবাদত টার্মিনেটর খ্যাত সাবেক হলিউড সুপারস্টার আর্নল্ড শোয়ার্জনেগার ভিয়েনায় উত্তর কোরিয়া-রাশিয়ার পরষ্পরের প্রতিরক্ষা সুরক্ষার অঙ্গীকার চরফ্যাশনে বজ্রপাতে কৃষক নিহত চরফ্যাশন দর্শনীয় স্পটগুলোতে পর্যটকদের ঢল ইসরায়েলে নেতানিয়াহুর বিরুদ্ধে প্রচণ্ড বিক্ষোভ গ্রিসে উচ্চ তাপমাত্রা, শুষ্কতা এবং শক্তিশালী বাতাসের কারণে সহজে দাবানল সৃষ্টি হতে পারে যুক্তরাষ্ট্রের সঙ্গে ৫০ বছরের চুক্তি নবায়নে অনিহা সৌদি আরবের
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেনের শপথ গ্রহণ

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক অস্ট্রীয়া
আপডেট : বুধবার, ২০ জানুয়ারী, ২০২১

যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেনের শপথ গ্রহণ

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে বহুল বিতর্কিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন শুধুমাত্র এক ইতিহাস। আজ যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের ক্যাপিটল(সিনেট) হলে ৭৮ বৎসর বয়সী জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসাবে শপথ গ্রহণ করেছেন।

প্রেসিডেন্টের পর শপথ গ্রহণ করেন যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। শপথ গ্রহণের পর প্রেসিডেন্ট জো বাইডেন এক সংক্ষিপ্ত বক্তব্যে বলেন আজ গণতন্ত্রের বিজয় হয়েছে। আমি এখন সকল আমেরিকানদের প্রেসিডেন্ট। আমাকে কে ভোট দিয়েছে বা না দিয়েছেন সেটা কোন মুখ্য বিষয় নয়। আমরা এখন সবাই মিলে এক নতুন আমেরিকার জন্য একসাথে কাজ করবো।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন,আমাদের দেশে এক অনাকাঙ্খিত গৃহযুদ্ধ শুরু হয়েছিল কিন্ত আমাদের দেশের জনগণ প্রেসিডেন্ট জো বাইডেনের ডাকে সাড়া দিয়ে পুনরায় এক প্লাটফর্মে জড়ো হয়েছে। প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামার সরকারের ভাইস প্রেসিডেন্ট এবং সিনেটর জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসাবে আধ্যাত্মিক ক্যাথলিক পুরোহিত খ্রিস্টান ধর্মীয় গ্রন্থ বাইবেল দ্বারা শপথ করান।
শপথ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের ৩৪ বৎসর বয়স্কা পপ সঙ্গীত শিল্পী লেডি গাগা যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত পরিবেশন করেন।

আজকের এই শপথ অনুষ্ঠান উপলক্ষে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছিল। উল্লেখ্য যে, দুই সপ্তাহ আগে ক্ষুব্ধ ট্রাম্প সমর্থকরা মার্কিন কংগ্রেসের আসনে ঝড় তুলেছিলেন এবং এক বিশৃঙ্খলার পরিবেশ সৃষ্টি করেছিল। এই অনাকাঙ্খিত ঘটনার পরপরই যুক্তরাষ্ট্রের ন্যাশনাল গার্ড রেজিমেন্টের কমান্ডোদের ক্যাপিটল হলের নিরাপত্তায় নিয়োজিত করা হয়।

আজকের এই শপথ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী ফার্স্ট লেডি জিল, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের স্বামী ডগ এমহফ। আজকের শপথ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের সকল জীবিত প্রেসিডেন্ট এবং তাদের পত্নীগণ। শুধু অনুপস্থিত ছিলেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ।
বিডিনিউজ ইউরোপ /২০ জানুয়ারি / জই


আরো বিভন্ন ধরণের নিউজ