• বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:৩১ অপরাহ্ন
শিরোনাম
শেনজেন ভিসা ফি ১২শতাংশ বৃদ্ধি পেয়েছে জুলাই থেকে কার্যকর ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসাবে ৩ দেশের স্বীকৃতি তেহরানে প্রয়াত প্রেসিডেন্ট রাইসির জানাজা পড়ালেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা ইমাম খামেনি শহরের কেন্দ্রস্থল এথেন্সের বাড়িতে আগুনে বৃদ্ধ ভাইবোন নিহত আগামীকাল বৃহস্পতিবার একাডেমিয়ার মিউনিসিপ্যালিটি মিউজিক থিয়েটারে লাইভ কনসার্ট হবে ভোলায় তিন উপজেলার নবনির্বাচিত তিন চেয়ারম্যান মালয়েশিয়ায় বিশেষ ব্যবস্থাপনায় কনস্যুলার সেবা প্রদানের উদ্যোগ হাইকমিশনের ঝালকাঠিতে উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপে যারা চেয়ারম্যান নির্বাচিত হলেন রাইসির মৃত্যুতে বাংলাদেশে বৃহস্পতিবার একদিনের শোক ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

‘গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’ নামে ছাত্র সংগঠনের আত্মপ্রকাশ

গোলাম মোস্তফা রাজনৈতিক প্রতিবেদক ঢাকা
আপডেট : শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১

‘গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’ নামে ছাত্র সংগঠনের আত্মপ্রকাশ

শিক্ষা, সাম্য ও গণতন্ত্রের লড়াই এগিয়ে নেয়ার প্রত্যয়ে আজ শনিবার (১৬ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক মধুর ক্যান্টিনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নাম পরিবর্তন করে ‘গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’ নামে যাত্রা শুরু করে। সারাদেশ থেকে আগত ছাত্র প্রতিনিধিদের উপস্তিতিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ছাত্রনেতা তাজ নাহার রিপন।

লিখিত বক্তব্যে বৈষম্যহীন, গণতান্ত্রিক ও বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার দাবিতে ধারাবাহিকভাবে আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের নতুন নাম ও আরিফ মঈনুদ্দীনকে সভাপতি, ছায়েদুল হক নিশানকে সহ-সভাপতি এবং উজ্জ্বল বিশ্বাসকে সাধারণ সম্পাদক করে ২০ সদস্য বিশিষ্ট ১ম কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।

সংগঠনটির নবনির্বাচিত সভাপতি আরিফ মঈনু্দ্দীন বলেন, সামরিক স্বৈরাচার-বিরোধী ঐক্যবদ্ধ ছাত্র-আন্দোলনের পটভূমিতে ১৯৮৪ সালের ২১ জানুয়ারি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট আত্মপ্রকাশ করেছিলো। প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জোটবদ্ধভাবে এবং এককভাবে শিক্ষা ও গণতন্ত্রের সংগ্রামে আপসহীন সাহসী ভূমিকা পালন করেছে। কিন্তু সংগঠনের অভ্যন্তরে আদর্শিক ও সাংগঠনিক বিভিন্ন বিষয়ে গুরুতর মতপার্থক্যের কারণে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এখন তিনটি ধারায় বিভক্ত।

‘সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট’ নাম নিয়ে এখন তিনটি ছাত্র-সংগঠন কাজ করছে। এ অবস্থায় সংগঠনের নাম নিয়ে সৃষ্ট বিভ্রান্তির অবসান ঘটানোর জন্য এবং নিজেদের আদর্শিক ও সাংগঠনিক পরিচয় মূর্ত করে তোলার লক্ষ্যে আমরা সংগঠনের নাম পরিবর্তন করে নতুন নামে ছাত্রসমাজের সামনে হাজির হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি।

তিনি বলেন, আমরা মনে করি, পুরনো নামের সাথে অনেক স্মৃতি ও আবেগ জড়িয়ে থাকলেও, সংগঠনের আদর্শ ও লক্ষ্যই আমাদের কাছে প্রধান। সাধারণ ছাত্রদের আন্দোলনকে সমাজ বিকাশের লড়াইয়ের সাথে যোগসূত্র স্থাপনে অপরাপর সংগঠনসমূহের নানা বিভ্রান্তি ও জনবিচ্ছিন্ন গতানুগতিক কর্মসূচির বিপরীতে আামাদের নতুন সংগঠন শ্রেণি আন্দোলনের পরিপূরক গণআন্দোলন গড়ে তোলার প্রক্রিয়া চালু করতে দৃড় প্রতিজ্ঞ।

লিখিত বক্তব্যে আারোও বলা হয় গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল লক্ষ্য ও উদ্দেশ্যহীন, বিমূর্ত আদর্শের কোনো ছাত্র-সংগঠন নয়। আমরা অকপটে ও দ্বিধাহীন চিত্তে ঘোষণা করছি, আমাদের সংগঠনের দার্শনিক ভিত্তি সমাজতন্ত্র-সাম্যবাদ।

সংবাদ সম্মেলন শেষে শিক্ষার্থীদের একটি সুসজ্জিত মিছিল ঢাকা বিশ্ববিদ্যালয় প্রদক্ষিণ করে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে।

গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের ২০ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি আরিফ মঈনুদ্দীন, সহসভাপতি ছায়েদুল হক নিশান, সাধারণ সম্পাদক উজ্জল বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক ফাহিম আহমেদ চৌধুরী, দপ্তর সম্পাদক সাদ্দাম মাহমুদ, অর্থ সম্পাদক অ্যানি চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক রাজেশ্বর দাস গুপ্ত, পরিবেশ ও জলবায়ু বিষয়ক সম্পাদক সুজয় বিশ্বাস শুভ, আদিবাসী ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সম্পাদক সুজন তঞ্চঙ্গা, স্কুল বিষয়ক সম্পাদক তানজিনা বেগম।
এছাড়া কেন্দ্রীয় সদস্যরা হলেন- শামিম আরা মীনা, কাজী জহির উদ্দিন, স্বপন রায়, পলাশ পাল, বিশ্বজিৎ শীল, নিয়াজ মোর্শেদ দোলন, রাবেয়া কণিকা, আলিসা মুনতাজ, মুশফিক উদ্দীন ওয়াসি ও মহিদুল ইসলাম দাউদ।
বিডিনিউজ ইউরোপ /১৬ জানুয়ারি / জই


আরো বিভন্ন ধরণের নিউজ