• সোমবার, ২২ জুলাই ২০২৪, ০১:৪১ অপরাহ্ন
শিরোনাম
সৌদি সরকার এক সপ্তাহে ১৯ হাজারের বেশি গ্রেফতার করেছে দেশে শতাধিক মৃত্যুর পর সুপ্রিম কোর্টের কোটা সংস্কারের পক্ষে রায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জো বাইডেন বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনে কোটি কোটির আর্থিক ক্ষতির আশঙ্কা পশ্চিম বাংলায় তৃণমূলের শহিদ সভা এবার ৩১ বছরে পদার্পণ উরসুলা ভন ডার লেইন ইইউ কমিশনের প্রেসিডেন্ট হিসাবে পুনর্নির্বাচিত আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে না: শাকিব খান এবার ইউরো সেরা একাদশে নেই রোনালদো,এমবাপ্পে ও হ্যারি ক্যান কোটা সংস্কার আন্দোলনে পুলিশের গুলিতে যাত্রাবাড়িতে সাংবাদিকসহ ৫ জন নিহত শেষ মূহুর্তের বৃক্ষমেলায় তেমন কোনো দেখা নেই, সাধারণ ক্রেতাদের
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

জবিতে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ‘টেকনিক্যাল সাব-কমিটি’র ১ম সভা অনুষ্ঠিত

মেহেরাবুল ইসলাম সৌদিপ ( ঢাকা) জবি প্রতিনিধি
আপডেট : বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০২১

জবিতে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ‘টেকনিক্যাল সাব-কমিটি’র ১ম সভা অনুষ্ঠিত

২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে শিক্ষার্থীদের ভর্তির জন্য সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (GST– General, Science & Technology) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ‘টেকনিক্যাল সাব-কমিটি’র ১ম সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি-২০২১, সকাল: ১১টায়) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য মহোদয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (গাজীপুর)-এর উপাচার্য ও টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর এতে সভাপতিত্ব করেন।

সভায় টেকনিক্যাল কমিটির তত্ত্বাবধানে আরো ৩টি উপ-কমিটি গঠন করা হয়। উপ-কমিটিসমূহ হলো:- ‘Load Balancing, Server Configuration and Database Management’, ‘Server Security’ এবং ‘User Experience (UX), User Interface (UI) and Application Development’।

এছাড়াও সভায় GST-বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার জন্য www.gstadmission.org ও www.gstadmission.ac.bd এই দুইটি ডোমেইন ক্রয় করার সিদ্ধান্ত গৃহীত হয়। গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার জন্য ‘Cloud Server’ ব্যবহার এবং Database হিসেবে ‘MySQL’ ব্যবহার করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়াও ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালের ঝঝঈ এবং ২০১৯, ২০২০ সালের HSC পরীক্ষার ডাটা টেলিটক বাংলাদেশ লিমিটেড হতে সংগ্রহ করা হবে। GST-বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার পেমেন্ট শিক্ষার্থীরা bKash, Rokect, SureCash, Nagad এর মাধ্যমে করতে পারবেন। English Medium এবং Open University থেকে পাস করা শিক্ষার্থীরা যথাযথ ইকুইভ্যালেন্ট সাপেক্ষে এঝঞ-গুচ্ছভুক্ত সম্মিলিত ভর্তি পরীক্ষায় ম্যানুয়ালি আবেদনের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবেন। সভায় GST গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শিক্ষক ও আইটি বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেন।

GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো: ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী) এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা)-এর ট্রেজারার ও টেকনিক্যাল সাব-কমিটির সদস্য অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক ড. কাজী মোঃ নাসির উদ্দীন, আইসিটি সেল-এর কম্পিউটার প্রোগ্রামার ও টেকনিক্যাল সাব-কমিটির সদস্য-সচিব মোঃ হাফিজুর রহমান উপস্থিত ছিলেন।
বিডিনিউজ ইউরোপ /১৪ জানুয়ারি / জই


আরো বিভন্ন ধরণের নিউজ