• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

সৌন্দর্যের দেশ স্পেন বরফের শুভ্রতায় আচ্ছন্ন

বকুল খান স্পেন (ইউরোপ) কূটনৈতিক বিশ্লেষক
আপডেট : শনিবার, ৯ জানুয়ারী, ২০২১

ইউরোপ এর দেশগুলো বরফে ঢাকা,হিম শীতল কনকনে শীত,তুষারাবৃতই থাকে । স্পেন সব সময় এর ব্যতিক্রম ছিল,গত ৫০ বছরে এমনটি দেখেনি স্পেনবাসি বা মাদ্রিদের জনগন।রোদ্রজ্জল দেশ স্পেন সারাবছরই গ্রীষ্মের মতনই মনে হয় ।

গত ৫০ বছরে এমন তুষারপাতের দেখা মিলেনি মাদ্রিদে । হঠাৎ করেই তুষারপাত শুরু, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে টানা তিন দিন এ তুষারপাত চলবে । মাদ্রিদে তুষারপাত রেকর্ড করা হয়েছে ১০ সেন্টিমিটার থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত । ২০০৯ সালে তুষারপাত হয়েছিল মাদ্রিদে, তবে এমনটি হয় নি । এখন পুরো মাদ্রিদ শহরকে অচেনা মনে হচ্ছে । সাদা শুভ্র তুষার ঢেকে গেছে মাদ্রিদ ও অন্যান্য শহর । বিশেষ করে রাজধানীর জন্য এ ঘটনা অপ্রত্যাশিত ও দুর্লভ।

মাদ্রিদে জনজীবন বিধ্বস্ত,শহরের রাস্তাঘাট প্রায় অচল হয়ে পড়েছে । কাভার্ড ভ্যান না চলার নির্দেশনা দেওয়া হয়েছে । প্রাইভেট কার চেইন লাগিয়ে রাস্তায় চলাচল করতে বলা হয়েছে । স্পেনের ব্যস্ত মহাসড়ক এম ৩০ ও এম ৪০ আপাতত বন্ধ রাখা হয়েছে । মাদ্রিদের মেট্রো রেল বন্ধ করে দিয়েছে । সকলকে এ দুর্যোগ মোকাবেলায় ঘরে থাকার পরামর্শ দিয়েছে স্পেন সরকার । বিশেষ করে রাজধানী মাদ্রিদের জন্য এ ঘটনা অপ্রত্যাশিত ও দুর্লভ । আবহাওয়া অফিস, স্পেনের ‘ফিলোমেনা’ ঝড়ের আগমনের কথা গুরুত্বের সাথে বেশ কয়েক দিন ধরে সতর্ক করে আসছে । ইতিমধ্যে প্রায় ৪০০ টি ছোট বড় রাস্তা ক্ষতিগ্রস্ত এবং চল্লিশটি সড়ক বন্ধ সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে । তীব্র শীতের সাথে প্রবল তুষারপাত স্পেনের রাজধানী এবং এর পুরো অঞ্চলকে সাদা করে তুলেছে। যেকারণে,শহরের প্রধান সড়ক চলাচলে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে । এতে শত শত মানুষ আটকে পড়েছেন। অ্যাডল্ফো সুরেজ ডি মাদ্রিদ-বারাখাস বিমানবন্দর অস্থায়ীভাবে বন্ধ এবং মাদ্রিদ অঞ্চলের রাস্তার বিভিন্ন পয়েন্টে রাস্তা পরিষ্কার করার এবং আটকা পড়া গাড়িগুলি উদ্ধারের সহায়তার কাজে সামরিক জরুরি ইউনিট (ইউএমই) মাঠে নেমেছে ।


মাদ্রিদ সহ বিভিন্ন শহরে রেড এলার্ট জারী করা হয়েছে।মাদ্রিদের পাইকারি বাজার সাময়িকভাবে বন্ধ ঘোষণা সহ যানবাহন সীমিত আকারে চলাচলের পরামর্শ দিয়েছে স্পেন সরকার ।

এমন অভিনব সাদা তুষার অবলোকন করতে মাদ্রিদের ব্যস্ত শহর গুলোতে শিশু-কিশোরদের খেলায় মেতে উঠতে দেখা গেছে । অনেকেকে স্মরণ কালের ঐতিহাসিক শুভ্র তুষারে ঢাকা প্রিয় শহর ছবি ও ভিডিও ক্যামেরা বন্ধি করে রাখছেন ।
বিডিনিউজ ইউরোপ /৯ জানুয়ারি / জই


আরো বিভন্ন ধরণের নিউজ