• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫২ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

গ্রীসের ওলগায় ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ প্রবাসীবাংলাদেশীদের পাশে দূতাবাস

গ্রীসে বাংলাদেশ দূতাবাসের প্রেস বিজ্ঞপ্তি
আপডেট : শনিবার, ২ জানুয়ারী, ২০২১

গ্রীসের ওলগায় ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ প্রবাসীবাংলাদেশীদের পাশে দূতাবাস

গ্রীসে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত, জনাব আসুদ আহমেদেরনেতৃত্বে বাংলাদেশ দূতাবাসের একটি টিম গতকাল পশ্চিম গ্রীসের ওলগাঅঞ্চলে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ প্রবাসী বাংলাদেশীদের ক্ষতিগ্রস্থআবাসস্থল পরিদর্শন করেন। গত ২৪ ডিসেম্বরে গ্রীসের ওলগাএলাকায় এক ভয়াবহ আগুনে প্রায় ৭০ জন প্রবাসী বাংলাদেশী কৃষিশ্রমিকের অস্থায়ী আবাসস্থল সম্পূর্ণরুপে পুড়ে যায়। প্রবাসী শ্রমিকগণসে সময় কৃষিক্ষেতে কর্মরত থাকায় সৌভাগ্যক্রমে প্রাণে বেঁচে যান। তবে আগুনে তাদের টাকা পয়সা, পাসপোর্ট, পোশাক ও খাদ্যসহ সবকিছুসর্ম্পূণরূপে পুড়ে যায়। ঘটনার অব্যবহিত পরে গ্রীসের বাংলাদেশদূতাবাস স্থানীয় প্রবাসী বাংলাদেশীদের সম্পৃক্ত করে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদেরমধ্যে পোশাক, খাদ্য ও পানি বিতরণ করে। পরিদর্শন কালে প্রবাসীবাংলাদেশীগণ এ সংকটকালে তাদেরকে বিনা ফিতে পুনরায় পাসর্পোটপ্রদানসহ অন্যান্য সকল সহযোগিতা প্রদানের জন্য অনুরোধ জানান। দূতাবাসের আহবানে এথেন্সসহ গ্রীসের বিভিন্ন স্থানে বসবাসরত প্রবাসীনেতৃবৃন্দ ইতোমধ্যেই ক্ষতিগ্রস্ত প্রবাসীদের পাশে দাঁড়িয়েছেন এবং তাদেরসাধ্যমত সাহায্য বিতরণ করছেন।

 

 

আগুনের ভয়াবহ তান্ডবে পোড়া গ্যাস সিলিন্ডার, খাদ্যদ্রব্য ও অন্যান্য ধ্বংসাবশেষ দেখে ক্ষতিগ্রস্থদের প্রতি দূতাবাস টিম সমবেদনাজানান। এসময় বাংলাদেশের রাষ্ট্রদূত প্রবাসীদের জন্য অস্থায়ী নতুনবাসস্থানও ঘুরে দেখেন ও স্বল্পসময়ে গ্রীক কর্তৃপক্ষের সঙ্গে সভা করে এ সমস্যার স্থায়ী সমাধান সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন এবংতাদের দ্রুত পাসর্পোট প্রাপ্তিসহ আবাসস্থল ও খাবার সরবরাহের বিষয়েবিস্তারিত আলোচনা করেন। পরিদর্শনকালে রাষ্ট্রদূতের সঙ্গে উপস্থিতছিলেন দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক) জনাব মো: খালেদ এবংকাউন্সেলর ও দূতালয় প্রধান জনাব সুজন দেবনাথ।

দূর্ঘটনাস্থল পরিদর্শন শেষে গতকাল বিকেলে রাষ্ট্রদূত আসুদআহমেদ স্থানীয় পিনিয়স, ইলিয়া অঞ্চলের মেয়র মি. আন্ড্রেয়াসমারিনোস এর সঙ্গে দূর্ঘটনা ও এর থেকে স্থায়ীভাবে উত্তরনের উপায়নিয়ে বৈঠক করেন। রাষ্ট্রদূত প্রবাসী বাংলাদেশী কর্মীদের জন্য অস্থায়ীআবাসস্থলের পরিবর্তে পাকা ও স্বাস্থ্যসম্মত বাসস্থানের ব্যবস্থা করারজন্য মেয়রকে অনুরোধ জানান। মেয়র ইতোমধ্যে ক্ষতিগ্রস্থদেরসহযোগিতা প্রদানের বিষয়ে রাষ্ট্রদূতকে অবহিত করেন। তাঁরা ক্ষতিগ্রস্থকর্মীসহ স্থানীয় কৃষি সেক্টরে নিয়োজিত কর্মীদের জন্য ওলগা ও এরনিকটবর্তী গ্রামসমূহে স্থায়ী আবাসস্থল তৈরির বিষয়ে পরীক্ষাপূর্বক দ্রুততা বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয়ে আলোচনা করেন। প্রবাসী বাংলাদেশীদের সকল প্রয়োজনে মেয়র আন্তরিকভাবে পাশেথাকবেন বলেও রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন। রাষ্ট্রদূত মেয়রকে ক্ষতিগ্রস্তবাংলাদেশীদের অতিসত্ত্বর নতুন পাসর্পোট প্রাপ্তির জন্য পুলিশরিপোর্টসহ অন্যান্য সহযোগিতা প্রদানের অনুরোধ করেন। পুলিশপ্রশাসন ফায়ার ব্রিগেডের সার্টিফিকেট প্রাপ্তি সাপেক্ষে অতি দ্রুতক্ষতিগ্রস্ত সকল বাংলাদেশীকে প্রয়োজনীয় সকল সহায়তা প্রদানেরআশ্বাস দেন।

এসময় দূতাবাস এবং গ্রীসে বসবাসরত প্রবাসী বাংলাদেশীনেতৃবৃন্দের সহায়তায় ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের মধ্যে পোশাক, চাল, ডাল, তেল, লেপ-কম্বল, চুলা, রান্নার সরঞ্জাম ও বিভিন্ন খাদ্যদ্রব্য বিতরণ করাহয়। দূতাবাস টিম ক্ষতিগ্রস্থ খামারের মালিকের সাথেও কথা বলেন এবংপ্রবাসীদের নিরপত্তা নিশ্চিতকরনে তাঁর ভূমিকার কথা জানতে চান।


আরো বিভন্ন ধরণের নিউজ