• সোমবার, ২২ জুলাই ২০২৪, ০২:২১ অপরাহ্ন
শিরোনাম
সৌদি সরকার এক সপ্তাহে ১৯ হাজারের বেশি গ্রেফতার করেছে দেশে শতাধিক মৃত্যুর পর সুপ্রিম কোর্টের কোটা সংস্কারের পক্ষে রায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জো বাইডেন বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনে কোটি কোটির আর্থিক ক্ষতির আশঙ্কা পশ্চিম বাংলায় তৃণমূলের শহিদ সভা এবার ৩১ বছরে পদার্পণ উরসুলা ভন ডার লেইন ইইউ কমিশনের প্রেসিডেন্ট হিসাবে পুনর্নির্বাচিত আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে না: শাকিব খান এবার ইউরো সেরা একাদশে নেই রোনালদো,এমবাপ্পে ও হ্যারি ক্যান কোটা সংস্কার আন্দোলনে পুলিশের গুলিতে যাত্রাবাড়িতে সাংবাদিকসহ ৫ জন নিহত শেষ মূহুর্তের বৃক্ষমেলায় তেমন কোনো দেখা নেই, সাধারণ ক্রেতাদের
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

দক্ষিণ অস্ট্রিয়ায় পুনরায় ভারী তুষারপাত! দুই গাড়ির মুখোমুখি সংঘর্ষে ১ নিহত এবং আহত

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক অস্ট্রীয়া
আপডেট : সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০

দক্ষিণ অস্ট্রিয়ায় পুনরায় ভারী তুষারপাত! দুই গাড়ির মুখোমুখি সংঘর্ষে ১ জন নিহত এবং আহত ১ দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য কয়েকটি রাজ্য সরকার সর্বোচ্চ সতর্কতা রেড এলার্ট জারি

ব্রিটিশ দ্বীপপুঞ্জ ও তৎসংলগ্ন আটলান্টিক মহাসাগরে সৃষ্ট একটি শক্তিশালী নিম্নচাপ বলয় ক্রমশ দক্ষিণ ও পূর্ব ইউরোপের দিকে অগ্রসর হচ্ছে। এর ফলে,এই নিম্নচাপ অস্ট্রিয়ার দক্ষিণের আল্পস পর্বতাঞ্চলে বাধাগ্রস্ত হয়ে অস্ট্রিয়ার Kärnten রাজ্য এবং Tirol রাজ্যের Osttirol জেলায় প্রচন্ড তুষারঝড় সহ প্রায় ঘন্টায় ১০০ কি.মি বেগে তুষারঝড়ের সৃষ্টি করবে বলে অস্ট্রিয়ার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

দক্ষিণ অস্ট্রিয়ার সংবাদ মাধ্যম জানিয়েছেন,সোমবার ২৮ ডিসেম্বর সকালে Kärnten রাজ্যের Spittal an der Drau জেলার Kleblach-Lind এর ফেডারেল রাস্তায় ভারী তুষারপাতের সময় দুই গাড়ির মুখোমুখি সংঘর্ষে এক গাড়ির চালক ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন। আহত অন্য চালকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে সকলকে সাবধানতার সাথে চলাফেরার অনুরোধ করেছেন।

 

এই তুষারঝড় সোমবার সন্ধ্যায় অস্ট্রিয়া ও ইতালির সীমান্তবর্তী আল্পস পর্বতাঞ্চলে আছড়ে পড়তে শুরু করবে। তাছাড়াও একটি ইতালিয়ান নিম্নচাপ উত্তর ইতালি থেকে দক্ষিণ ও পূর্বে প্রবাহিত হওয়ার ফলে অস্ট্রিয়ার Kärnten রাজ্য ও Osttirol জেলায় এবং অস্ট্রিয়ার সীমান্ত সংলগ্ন প্রতিবেশী স্লোভেনিয়ায়ও ভারী তুষারপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। তবে সবচেয় বেশী তুষারপাত Osttirol ও Kärnten রাজ্যের উপরের পাহাড়ী জেলাগুলিতে ভারী তুষারপাত ও ঝড়ের পূর্বাভাস ও সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। অবশ্য গতকাল থেকেই এই অঞ্চলে ইতিমধ্যেই প্রায় এক মিটার নতুন তুষারপাত হয়েছে। ফলে অনেক জায়গায় বড় বড় লরীসহ অন্যান্য যানবাহন আটকা পড়েছে। অস্ট্রিয়ার সংবাদ সংস্থা এপিএ জানিয়েছেন,সোমবার ২৮ ডিসেম্বর সকালে “অস্ট্রিয়ান সিভিয়ার ওয়েদার সেন্টার” দুই রাজ্য Kärnten ও Tirol রাজ্যে দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কতা জারি করেছেন। তাছাড়াও পার্শ্ববর্তী Salzburg ও Steiermark রাজ্যেও তুষারপাতের পূর্বাভাস দিয়ে সতর্কতা সাথে চলাচলের নির্দেশ দিয়েছেন।

সোমবার সন্ধ্যা অবধি এই নিম্নচাপ পূর্বের নিম্নভূমিতে ঝড়ো হাওয়ার গতিতে প্রবাহিত হতে থাকবে। পরে এই নিম্নচাপ কিছুটা দুর্বল হয়ে নিম্ন অঞ্চলে ভারী বৃষ্টিপাত আর সমতল ভূমি থেকে ৪০০ থেকে ৫০০ মিটার উপরে ভারী তুষারপাত হবে। তাপমাত্রা মাইনাস – ৫’ ডিগ্রী সেলসিয়াস থেকে + ৭’ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে উঠানামা করবে।।মঙ্গলবার থেকে নিম্নচাপ দুর্বল হয়ে পড়লে আল্পস পর্বতাঞ্চলে প্রচুর বৃষ্টিপাত এবং বুধবার পর্যন্ত সমগ্র দক্ষিণ ও পশ্চিমা অস্ট্রিয়ার কোথাও কোথাও ভারী তুষারপাতের সম্ভাবনার রয়েছে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

এদিকে ভারী তুষারপাতের ফলে Kärnten রাজ্য প্রশাসন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইতালি সীমান্তের আন্তর্জাতিক হাইওয়েতে ৭,৫ টনের উপরে লরী চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করেছেন। ইতালির সাথে আন্তর্জাতিক সড়ক A23 তে ভারী তুষারপাতের ফলে বেশ কয়েকটি যানবাহন দুর্ঘটনার কবলে পড়েছিল। এই নিষেধাজ্ঞার সময়সীমা সম্পর্কে প্রশাসনের পক্ষ থেকে কিছু বলা বা ঈঙ্গিত দেয়া হয় নি,তবে সংবাদ মাধ্যম কমপক্ষে এক সপ্তাহের ইঙ্গিত দিয়েছেন।

বিডিনিউজ ইউরোপ /২৮ ডিসেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ