• বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:৫৭ অপরাহ্ন
শিরোনাম
শেনজেন ভিসা ফি ১২শতাংশ বৃদ্ধি পেয়েছে জুলাই থেকে কার্যকর ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসাবে ৩ দেশের স্বীকৃতি তেহরানে প্রয়াত প্রেসিডেন্ট রাইসির জানাজা পড়ালেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা ইমাম খামেনি শহরের কেন্দ্রস্থল এথেন্সের বাড়িতে আগুনে বৃদ্ধ ভাইবোন নিহত আগামীকাল বৃহস্পতিবার একাডেমিয়ার মিউনিসিপ্যালিটি মিউজিক থিয়েটারে লাইভ কনসার্ট হবে ভোলায় তিন উপজেলার নবনির্বাচিত তিন চেয়ারম্যান মালয়েশিয়ায় বিশেষ ব্যবস্থাপনায় কনস্যুলার সেবা প্রদানের উদ্যোগ হাইকমিশনের ঝালকাঠিতে উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপে যারা চেয়ারম্যান নির্বাচিত হলেন রাইসির মৃত্যুতে বাংলাদেশে বৃহস্পতিবার একদিনের শোক ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

হেরিটেজ, বাংলাদেশের ইতিহাসের আরকাইভসের কাছে ‘জয় বাংলা’ ছাপযুক্ত ঐতিহাসিক ইট হস্তান্তর

গোলাম মোস্তফা রাজনৈতিক প্রতিবেদক ঢাকা
আপডেট : সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০

জয় বাংলা’ ছাপযুক্ত ঐতিহাসিক ইট হস্তান্তর
===================
জয়বাংলা ” ছাপযুক্ত ইট, প্রস্ততকালীন সময় – ১৯৭০ খ্রিস্টাব্দ’। গ্রাম- ব্রাহ্মণবাড়িয়া (পূর্ব পাড়া), ইউনিয়ন-হাট পাংগাসী, থান- রায়গঞ্জ, জেলা- সিরাজগঞ্জ।

হেরিটেজ, বাংলাদেশের ইতিহাসের আরকাইভসের কাছে গত ২২ ডিসেম্বর এই স্মারক হস্তান্তর করেন উদ্যোক্তা ও মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের, মার্কেটিং বিভাগের প্রাক্তন ছাত্র জিন্নাহ্ খান। হেরিটেজ আরকাইভসের পক্ষে এই ঐতিহাসিক স্মারক গ্রহণ করেন হেরিটেজ আরকাইভসের পরিচালক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোঃ মাহবুবর রহমান।

এ সময় আরো উপস্থিত ছিলেন অধ্যাপক ড. গোলাম রাব্বানী মন্ডল, মার্কেটিং বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ড. জি, এম শফিকুর রহমান, মেটেরিয়াল সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ড. উদয় শংকর বিশ্বাস, সহযোগী অধ্যাপক, ফোকলোর বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ড.আমিরুল ইসলাম কনক, সহযোগী অধ্যাপক, ফোকলোর বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ড. গোলাম সরোয়ার সুজন, সহকারী অধ্যাপক, ইতিহাস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, মোঃ হেলাল উদ্দিন, সহকারী অধ্যাপক, ইতিহাস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, মোঃ নজরুল ইসলাম মন্ডল (শান্তি মন্ডল) সহকারী অধ্যাপক তাহেরপুর কলেজ, রাজশাহী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ফজলে রাব্বি।

স্মারক গ্রহণের পর ড. মাহবুবর রহমান উদ্যোক্তা পরিবারের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন এবং জিন্নাহ্ খানের মাধ্যমে মরহুম আলহাজ্ব মাজেম আলী খানের পুত্র উদ্যোক্তা (মৃত) আব্দুস সামাদ খান, নূরুল ইসলাম খান ও ভাতিজা বীর মুক্তিযোদ্ধা খোরশেদ আলম খান (খোকা)’ র – প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

ড. মাহবুবর রহমান আরো বলেন, আপনাদের পরিবারের অতীত ঐতিহ্য “জয়বাংলা” ছাপযুক্ত ইটে হেরিটেজ আরকাইভস সমৃদ্ধ হয়েছে এবং ভবিষ্যতে উদ্যোক্তা পরিবারের সহযোগিতার আশাব্যক্ত করেন।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজলা গেট সংলগ্ন এলাকায় অবস্থিত এই হেরিটেজ আরকাইভসে সংগ্রহ করা হয় লিফলেট, পোষ্টার, স্মরণিকা, বার্ষিকী, জেলা উপজেলা নিয়ে রচিত গ্রন্থ, জীবনী-আত্মজীবনী-স্মৃতিকথা, সাময়িক পত্রিকা, লিটল ম্যাগাজিন, রাজনৈতিক দল, ছাত্র সংগঠন, শ্রমিক, নারী, আদিবাসী, ইত্যাদি বিষয়ে গ্রন্থ ও ডকুমেন্ট সংগ্রহ করে থাকে। এছাড়াও এম.ফিল, পিএইচডি, থিসিস সংগ্রহ করে থাকেন।
“জয়বাংলা” ছাপযুক্ত ইট সংরক্ষিত আছে, আরকাইভসের শাখায় যা পারিবারিক যাদুঘর হিসাবে গড়ে তুলেছেন আলাদা কক্ষে । হেরিটেজ আরকাইভস একটি ট্রাষ্ট দ্বারা পরিচালিত, এটি গবেষকদের জন্য উন্মুক্ত।

বিডিনিউজ ইউরোপ /২৮ ডিসেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ