• রবিবার, ২৩ জুন ২০২৪, ১১:০২ অপরাহ্ন
শিরোনাম
ঝালকাঠি এলজিইডি বিভাগের নির্বাহী প্রকৌশলীর সাথে উপজেলা প্রকৌশলীদের কর্ম-সম্পাদন চুক্তি স্বাক্ষর তুরস্ক আমাদের অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে: গ্রিক প্রতিরক্ষা মন্ত্রী গ্রিসে মাইকোনোস দ্বীপের বাড়ির দামের শীর্ষে রয়েছে এথেন্সের আইকনিক হিলটন হোটেলের নাম পরিবর্তন করে ‘দ্য ইলিসিয়ান’ করা হয়েছে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় গবেষণায় আকর্ষণ বাড়াতে হবে ভোলার বোরহানউদ্দিনে ১৩ জন জুয়ারী আটক কোরআন মজিদের ৪০ আয়াতে আল্লাহ-ও রাসুলের নাম একসাথে পাশাপাশি লিখা ভোলায় মুক্তবুলি ম্যাগাজিনের প্রাণবন্ত সাহিত্য আড্ডা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য করাও ইবাদত টার্মিনেটর খ্যাত সাবেক হলিউড সুপারস্টার আর্নল্ড শোয়ার্জনেগার ভিয়েনায়
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

করোনার ভ্যাকসিন১০০% নির্ভরযোগ্য বলে ঘোষণা-অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক অষ্ট্রীয়া
আপডেট : রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০

করোনার ভ্যাকসিন১০০% নির্ভরযোগ্য বলে ঘোষণা-অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড

বৃটিশ ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ করোনার ভ্যাকসিন ১০০% পরীক্ষিত বলে ঘোষণা দেয়া হয়েছে। এই টিকা করোনার সংক্রমণ শতভাগ নিশ্চিত রোধ করতে পারবে অ্যাস্ট্রাজেনেকা শেষ পরীক্ষার পর এই ঘোষণা দিয়েছে। স্থানীয় গণ মাধ্যম ব্রিটিশ সরকারের উদ্ধৃতি দিয়ে জানিয়েছেন যে,বৃটিশ সরকার সোমবার ২৮ ডিসেম্বর অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড এর ভ্যাকসিনের অনুমোদন দিতে যাচ্ছেন।

এই ভ্যাকসিনটি ব্রাজিলের আবহাওয়ার অনুকূলে তৈরী করা হয়েছে। এই ভ্যাকসিনের বিশেষ বিশেষত্ব হল এটি স্বাভাবিক ফ্রিজের তাপমাত্রায় দীর্ঘদিন সংরক্ষণ করা যায়,মূল্য অনেক কম এবং সহজেই পরিবহন যোগ্য। এখানে উল্লেখ্য যে,ভারত এবং বাংলাদেশ এই ভ্যাকসিন ব্যবহার করবে।

যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে করোনার ভ্যাকসিনের অনুমোদনের সিদ্ধান্তের অল্প আগেই সংস্থাটি তার পণ্যটির সম্পূর্ণ নির্ভরযোগ্যতা পরীক্ষা নিশ্চিত করেছে বলে জানিয়েছে। প্রতিষ্ঠানটি ব্যবস্থাপনা পরিচালক সিইও পাস্কাল সরিওট বৃটিশ “সানডে টাইমসকে” বলেন,”আমরা বিশ্বাস করি আমরা বিজয়ী হয়েছি,অনেক সাধনার পর আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পেরেছি। অ্যাস্ট্রাজেনেকা থেকে প্রাপ্ত ভ্যাকসিনটি কোভিড -১৯ অর্থাৎ করোনার ভাইরাসের সংক্রমণ থেকে “১০০ ভাগ সুরক্ষা” দিতে পারে। অস্ট্রাজেনেকা তার ভ্যাকসিন তৈরীর জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাথে মিলে কাজ করেছেন।

সানডে টাইমস প্রতিষ্ঠানটির সিইও এর উদ্ধৃতি দিয়ে জানায়, তাদের ভ্যাকসিনটির তৃতীয়বারের পরীক্ষার ফলাফল পূর্ববর্তী দুই পরীক্ষার মতোই সফল হয়েছে। সিইও জোর দিয়ে বলেন, সম্প্রতি যুক্তরাজ্যে আবিষ্কৃত করোনার মিউটেশনটির বিরুদ্ধে অ্যাস্ট্রাজেনিকা ভ্যাকসিনটি কার্যকর ভূমিকা পালন করবে। অ্যাস্ট্রজেনেকা ভ্যাকসিনের বাজার অনুমোদনের বিষয়ে ব্রিটিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ MHRA এর সিদ্ধান্ত আগামী দিনগুলিতে প্রত্যাশিত, তবে সানডে টাইমসের মতে এটি সোমবারও হতে পারে।

যুক্তরাজ্য করোনভাইরাস ভ্যাকসিন তৈরীর উদ্যোগ নিয়েছিল। ডিসেম্বরের শুরুতে বৃটেন পৃথিবীর প্রথম দেশ হিসাবে জার্মানির বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রের ফাইজার কোম্পানির ভ্যাকসিনকে অনুমোদন দিয়ে ভ্যাকসিন প্রয়োগ শুরু করে। বৃটেনে এই পর্যন্ত প্রায় ৬ লাখের উপর মানুষের শরীরের এই ভ্যাকসিন দেয়া হয়েছে। ব্রিটিশ সরকার ইতিমধ্যেই অ্যাস্ট্রাজেনেকাকে ১০০ মিলিয়ন ভ্যাকসিন ডোজের অর্ডার দিয়েছে।
বিডিনিউজ ইউরোপ /২৭ ডিসেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ