• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে সীমান্তে বিএসএফ এর হত্যা নিয়ে কঠোর অবস্থানে বাংলাদেশ
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

বিদেশগামীদের করোনা পরীক্ষার ল্যাব আরো ২১অনুমোদন সহ ফি কমানো হল৫০০

বিডিনিউজ ইউরোপ ন্যাশনাল ডেক্স
আপডেট : রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০

বিদেশ গামী যাত্রীদের করোনাভাইরাস পরীক্ষার জন্য সরকার আরও ২১টি বেসরকারি পরীক্ষাগারের অনুমোদন দিয়েছে। সেইসঙ্গে নমুনা পরীক্ষার ফি তিন হাজার ৫০০ টাকা থেকে কমিয়ে ৩ হাজার নির্ধারণ করেছে সরকার।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব ডা. বিলকিস বেগমের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে জানানো হয়, নতুন করে অনুমোদন পাওয়া বেসরকারি হাসপাতাল ও ডায়ানগস্টিক সেন্টারগুলো হলো— ঢাকার আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ, গ্রিনলাইফ মেডিকেল কলেজ, মেডিনোভা মেডিকেল সার্ভিসেস, আলোক হেলথ কেয়ার লিমিটেড, হেলথ কেয়ার ডায়াগনস্টিক সেন্টার লিমিটেড, বসুন্ধরা মেডিকেল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, ডিএনএ সল্যুশন লিমিটেড, বায়োমেড ডাগায়নস্টিক, ডাইনামিক ল্যাব ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেক আপ, বিআরবি হাসপাতাল, নোভাস ক্লিনিক্যাল রিসার্চ সার্ভিস লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, প্রাইম ডায়াগনস্টিক সেন্টার, প্রেসক্রিপশন পয়েন্ট, বাংলাদেশ ডায়াবেটিক সমিতি, টঙ্গীর ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, আইচি হাসপাতাল লিমিটেড, বগুড়ার টিএমএসএস মেডিকেল কলেজ অ্যান্ড রাফাতুল্লাহ কমিউনিটি হাসপাতাল, সিলেটের সীমান্তিক প্যাথলজি ও ডাগাগনস্টিক সেন্টার, চট্টগ্রামের শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি প্রাইভেট লিমিটেড এবং কিশোরগঞ্জের বাজিতপুরের জরুহুল ইসলাম মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল।

বেসরকারি এসব ল্যাবের তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং স্বাস্থ্য অধিদফতরসহ সংশ্লিষ্ট দফতরগুলোয় পাঠানো হয়েছে বলে উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

প্রজ্ঞাপনে জানানো হয়, বিদেশগামীদের ক্ষেত্রে কোভিড-১৯ পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদফতরের তৈরি নির্দিষ্ট ফরম্যাটে সনদ ইস্যু করতে হবে। বিদেশগামী যাত্রীদের আরটি-পিসিআর পরীক্ষা বাবদ ইউজার ফি হিসেবে সর্বোচ্চ তিন হাজার টাকা নেওয়ার কথা উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।

আরও বলা হয়েছে, কোনো বিমান সংস্থার সঙ্গে কোভিড-১৯ সনদ প্রদানের জন্য কোনো বেসরকারি আরটি-পিসিআর ল্যাব বাধ্যতামূলক ল্যাব হিসেবে অন্তর্ভুক্ত হতে পারবে না।

এছাড়াও কোনো ভুল রিপোর্টের জন্য সংশ্লিষ্ট আরটি-পিসিআর ল্যাব দায়ী থাকবে বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে। এক্ষেত্রে বিদেশগামী যাত্রীদের সহায়তা দিতে একটি হটলাইন নম্বর চালু করে তা ২৪ ঘণ্টা খোলা রাখার নির্দেশনাও দেওয়া হয়েছে প্রজ্ঞাপনে।

এর আগে গত ২০ অক্টোবর মহাখালীর আইসিডিডিআরবি, সোবহানবাগের ডিএমএফআর মলিকিউলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক, প্রাভা ডায়াগনস্টিক, ধানমন্ডির পপুলার ডায়াগনস্টিক সেন্টার, মহাখালীর ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস (আইদেশি), ধানমন্ডির ল্যাবএইড, স্কয়ার হাসপাতাল, এভারকেয়ার হাসপাতাল এবং ইউনাইটেড হাসপাতালকে বিদেশগামী যাত্রীদের জন্য করোনা সনদ ইস্যুর অনুমোদন দেয় সরকার।

এ নিয়ে দেশে মোট ৩১টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারকে বিদেশ গমনেচ্ছুদের কোভিড-১৯ নেগেটিভ সনদ দেওয়ার অনুমোদন দেওয়া হলো।
এতে করে সময় ও হয়রানি কিছু টা হলেও লাগব হবে বলে মনে করছেন বিদেশগামী অনেকে। নারায়ণগঞ্জের সাইদুল হোসাইন ও গোপাল গঞ্জের আশিক মনে করেন সরকার বাস্তবিক অর্থে প্রবাসিদের মূল্যায়ন করতে পারলে প্রবাসিদের বিনিয়োগ আরো বেশি করে বাংলাদেশে আসবে বলে মনে করছেন।
বিডিনিউজ ইউরোপ / ২৭ ডিসেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ