• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন
শিরোনাম
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

পশ্চিম বসনিয়ার বিহাকের নিকটে শরণার্থী শিবির আগুনে পুড়েছে

কামরুজ্জামান ডালিম ভূইয়া ইন্টারন্যাশনাল ডেক্স
আপডেট : বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

পশ্চিম বসনিয়ার বিহাকের নিকটে, অভিবাসী শরণার্থী শিবির আগুনে পুড়েছে।

আগুনে বসনিয়াতে অভিবাসী শিবির ধ্বংস হয়ে গেছে। প্রায় ১৪০০ পুরুষ শরনার্থীএখন পরিত্যক্ত বিল্ডিংগুলিতে আশ্রয় নেবে বা রাস্তায় ঘুমাতে বাধ্য হবে বলে আশা করা হচ্ছে।
বুধবার আগুনে পুরে গিয়ে বসনিয়ার লিপা অভিবাসী শিবিরটি বেশিরভাগ ধ্বংস হয়ে গেছে বলে বাসিন্দারা বুধবার মনে করেছেন বলে জানা গেছে। শিবিরটি ১,৪০০ এরও বেশি পুরুষ শরনার্থী রেখেছে, যারা ধ্বংসস্তূপের থেকে বেরিয়ে যেতে সক্ষম হয়।

বসনিয়ার পুলিশ মুখপাত্র আলে সিলজেডিক জানিয়েছেন, দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে পেরেছে , কিন্তু অভিবাসীরা যে চারটি বড় তাঁবুতে ঘুমিয়েছিল সে সকল তাবু গুলো পুড়ে গিয়েছে পুলিশের মুখপাত্র আলে শিলজেডিক জানিয়েছেন।
শিবিরে বসবাসকারী ১,৪০০ অভিবাসী জাতিসংঘের অভিবাসন সংস্থা এবং অন্যান্য সাহায্যকারী সংস্থাগুলির সাথে ইতিমধ্যে সরানো শুরু করেছে যারা খারাপ অবস্থার কারণে সম্প্রতি তাদের প্রত্যাহার ঘোষণা করেছিল।

“বসনিয়া ও হার্জেগোভিনায় আন্তর্জাতিক অভিবাসনের চিফ অফ মিশন, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর বসনিয়া ও হার্জেগোভিনায় ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন, পিটার ভ্যান ডার অউয়েরেট বলেন,” ৭০০ অভিবাসী ইতিমধ্যে কেন্দ্রটি ছেড়ে গেছে।

ভ্যান ডার অউয়েরেটের মতে শিবিরটির বেশিরভাগ অবকাঠামো ধ্বংস বা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।। “আমরা খুব ভাগ্যবান যে কোনও হতাহতের ঘটনা ঘটেনি,” তিনি বলেছিলেন।

আইওএম-এর চিফ অফ মিশন পিটার ভ্যান ডার অউয়েরেটের মতে, অনুমান করা হয়েছে যে আনুমানিক ৭৫℅ লিপা শিবির আগুনে নষ্ট হয়েছিল।

কর্তৃপক্ষ আগুনের কারণ অনুসন্ধান করছে।
তবে বিকল্পধারার কোনও ব্যবস্থা না থাকা সত্ত্বেও লিপা ছেড়ে বিভিন্ন স্থানে চলে গেছে শরনাথীরা।

বসনিয়া কর্তৃপক্ষ ক্রোয়েশিয়ার সীমান্তবর্তী এই অঞ্চলে ৩,০০০ এরও বেশি শরণার্থী এবং অভিবাসীদের পর্যাপ্ত আশ্রয় দিতে ব্যর্থ হওয়ার জন্য সমালোচনা করেছেন। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম), যেটি এই সংস্থাটি চালিয়েছিল, বলেছিল যে ডেনিশ শরণার্থী কাউন্সিল এবং রেড ক্রস সহ এটি সরিয়ে নেবে।

এর মধ্যে বিহাকের স্থানীয় কর্তৃপক্ষ অক্টোবরে তারা যে সংবর্ধনা কেন্দ্র বন্ধ করে দিয়েছিল তা পুনরায় চালু করার সরকারের আদেশকে অস্বীকার করেছে।

বসনিয়া শহর ভেলিকা ক্লাদুসার বাইরে অস্থায়ী শিবিরে অভিবাসীরা। অনেক অভিবাসী ক্রোয়েশিয়ার সীমান্ত অতিক্রম করতে পারে এই আশায় দেশের এই অঞ্চলে অপেক্ষা করেন।

ভ্যান ডার অওয়েরেটের মতে এই অঞ্চলে আবহাওয়ার পরিস্থিতি বর্তমানে “বহনযোগ্য”, তবে সপ্তাহান্তে তুষার পূর্বাভাস রয়েছে।

“পরিত্যক্ত বিল্ডিংগুলিতে এবং বনের অস্থায়ী শিবিরে এই পরিস্থিতিতে ঘুমানো মানুষ, এটি একটি গুরুতর পরিস্থিতি,” তিনি বলেছিলেন।

“আইওএম ইতিমধ্যে শীতকালীন জ্যাকেট, স্লিপিং ব্যাগ, খাদ্য প্যাকেজ এবং স্বাস্থ্যকর প্যাকেজগুলির মতো সহায়তা ইতিমধ্যে বাইরে শুয়ে থাকা ১,৫০০ অভিবাসীদের সহায়তা দিয়ে আসছে।

ইউরোপীয় ইউনিয়ন এই সপ্তাহে সতর্ক করেছিল যে বস্পায় অভিবাসীদের পরিস্থিতি “উদ্বেগজনক” এবং লিপা শিবিরের ভয়াবহ অবস্থার দিকে ইঙ্গিত করে।

ইইউ কর্মকর্তারা বলেছেন, কর্তৃপক্ষকে “আশ্রয়হীন সকল শরণার্থী এবং অভিবাসীদের প্রয়োজনের সমাধান এবং প্রাণ বাঁচাতে সর্বাত্মকভাবে কাজ করতে হবে।”

ভ্যান ডার অওয়েরেট বলেছিলেন যে বসনিয়া কর্তৃপক্ষের সিদ্ধান্ত নেওয়া উচিত যে এই অভিবাসীদের কোথায় স্থান দেওয়া হবে।
বিডিনিউজ ইউরোপ /২৪ ডিসেম্বর / জই


আরো বিভন্ন ধরণের নিউজ