• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন
শিরোনাম
কুসংস্কার একদিন শেষ হয় ত‌বে মঙ্গ‌লের ম‌হিমা চির উজ্জ্বল থাকে অবশেষে অষ্ট্রিয়ার দ্বিতীয় স্থানে বিজয়ী দল সরকার গঠন করতে যাচ্ছে ইতালির ওয়ার্ক পারমিট ভিসায় বাংলাদেশী বড় ধাক্কা খেল ভোলার তুলাতুলি পার্কে বিনোদনের নামে প্রকাশ্যে চলছে অশ্লিলতা ভোলায় সাংবাদিক নাহিদের উপর হামলা কারীদের গ্রেফতারের জন্য মানববন্ধন ভোলার আ’লীগের সাধারণ সম্পাদক ও সহধর্মিণীর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রতিবেশী দেশ সমূহের সাথে সম্পর্কোন্নয়নে ভারতের নতুন করে উদ্যোগ সাবেক সংসদ সদস্য সুমন গ্রেফতার উনাকে পল্লবী থানায় রেখেছেন ইউরোপিয়ান বাংলা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হেলাল, সম্পাদক সুমন, উপদেষ্টা মাহবুবুর রহমান নির্বাচিত নিরাপত্তার স্বার্থে সাকিব কে দেশে না ফেরার পরামর্শ: ক্রিড়া উপদেষ্টা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অবশেষে অষ্ট্রিয়ার দ্বিতীয় স্থানে বিজয়ী দল সরকার গঠন করতে যাচ্ছে

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

দীর্ঘ প্রতিক্ষার পর ÖVP প্রধান নেহামারকে কোয়ালিশন সরকার গঠনের দায়িত্ব দিয়েছেন প্রেসিডেন্ট ফান ডার বেলেন।অস্ট্রিয়ান পিপলস পার্টির (ÖVP) নেতা কার্ল নেহামার ফেডারেল প্রেসিডেন্ট আলেকজান্ডার ফান ডার বেলেনের কাছ থেকে সরকার গঠনের আদেশ পেয়েছেন।
মঙ্গলবার (২২ অক্টোবর) অস্ট্রিয়ার জাতীয় সংসদ নির্বাচনের প্রায় তিন সপ্তাহ পর ফেডারেল প্রেসিডেন্ট আলেকজান্ডার ফান ডার বেলেন নির্বাচনে দ্বিতীয় স্থান অর্জনকারী (২৬%) অস্ট্রিয়ান পিপলস পার্টির (ÖVP )  চেয়ারম্যান ও বর্তমান দায়িত্ব প্রাপ্ত সরকার প্রধান চ্যান্সেলর কার্ল নেহামারকে অস্ট্রিয়ার পরবর্তীকোয়ালি শন সরকার গঠনের দায়িত্ব দিয়েছেন।

উল্লেখ্য যে,গত ২৯ সেপ্টেম্বর অস্ট্রিয়ার জাতীয় সংসদ
নির্বাচনে ২৯% ভোট পেয়ে জয়লাভ করে অস্ট্রিয়ান
ফ্রিডম পার্টি (FPÖ)। তবে নির্বাচনে জয়লাভ করলেও
চরম ডানপন্থী দলটির সাথে অস্ট্রিয়ার কোনও দলই
সরকার গঠন করতে রাজি হয়নি। এর অন্যতম প্রধান
কারনগুলোর মধ্যে একটি দলটি ইইউর নীতির সাথে
ভিন্নমত পোষণ করে আসছে। বিশেষ করে ইউক্রেন
ও অভিবাসন নীতিতে। অস্ট্রিয়া বর্তমানে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) একটি গুরুত্বপূর্ণ দেশ। কাজেই কোনও দলই FPÖ এর ওপর আস্থা ও বিশ্বাস রাখতে
পারছে না।

মঙ্গলবার প্রেসিডেন্ট ভবন হোফবুর্গে ফেডারেল প্রেসিডেন্ট আলেকজান্ডার ফান ডার বেলেন এক
সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে ÖVP নেতা কার্ল নেহামারকে সরকার গঠনের দায়িত্ব দেওয়ার কথা আনুষ্ঠানিকভাবে
জানান। নির্বাচনের পর ফান ডার বেলেন অস্ট্রিয়ার
বিভিন্ন রাজনৈতিক দলের প্রধানগণের সাথে কয়েকদফা বৈঠক করেন।

ফান ডার বেলেন আরও বলেন, তিনি নেহামারকে
কোয়ালিশন সরকার গঠন করতে অবিলম্বে SPÖ এর সাথে আলোচনা শুরু করতে বলেছেন। উল্লেখ্য যে,
জাতীয় সংসদ নির্বাচনে আন্দ্রেয়াস বাবলার এর নেতৃত্বে সোস্যালিস্ট পার্টি অস্ট্রিয়া (SPÖ) ২১% ভোট পেয়ে তৃতীয় স্থান লাভ করে। ÖVP ও SPÖ মিলে দাঁড়ায় ৪৭%। ফলে এবছর প্রথমবারের মতো অস্ট্রিয়ায়
তিন দলের বৃহত্তম কোয়ালিশন সরকার গঠিত হতে
যাচ্ছে। নির্বাচনে NEOS ৯% ভোট পেয়ে চতুর্থ এবং
Grünen ৮% ভোট পেয়ে পঞ্চম স্থানে আছে। তৃতীয়
দল হিসাবে NEOS এর কোয়ালিশন সরকারে আসার
সম্ভাবনা বেশী বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

ফান ডার বেলেন বলেন, কোয়ালিশন সরকার গঠনে
এবার তৃতীয় অংশীদারের প্রয়োজন আছে। হফবুর্গে বিবৃতিতে তিনি আরওজানান,নির্বাচনে জয়ী FPÖ চেয়ারম্যান হার্বার্ট কিকল কোয়ালিশন সরকার গঠনের জন্য কোনও অংশীদার খুঁজে পাননি। কার্ল নেহামারকে
সরকার গঠনের দায়িত্ব দেওয়ার ফলে তার চ্যান্সেলর
হওয়া নিশ্চিত হয়েছে। সরকারের উপ প্রধান অর্থাৎ
ভাইস চ্যান্সেলর হিসাবে আসছেন SPÖ এর প্রধান
আন্দ্রেয়াস বাবলার।

প্রেসিডেন্ট আলেকজান্ডার ফান ডার বেলেন তার
বক্তব্যে আরও বলেন, আমি এই সত্যটিকে ন্যায্যতা দিয়েছি যে সাধারণ প্রথা থেকে সরে,এবছর প্রথমবারের মতো অস্ট্রিয়ার জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ সংখ্যক ভোটপ্রাপ্ত দলের নেতাকে সরকার গঠনের দায়িত্ব দিতে পারছেন না। তিনি বলেন, এ বছর অস্ট্রিয়ার ইতিহাসে এটি “সম্পূর্ণভাবে অস্বাভাবিক ঘটনা”। কারণ একটি সরকারে সর্বোচ্চ সংখ্যক ভোট পাওয়া দলের সঙ্গে কেউ কাজ করতে চাচ্ছে না।

“২৯ সেপ্টেম্বরের জাতীয় সংসদ নির্বাচনে এমন একটি প্রতিযোগিতা ছিল না যেখানে যে দলটি প্রথম শেষ হবে তারা স্বয়ংক্রিয়ভাবে সরকার গঠন করবে,” ফান ডার বেলেন ব্যাখ্যা করেছেন। সংবিধান অনুযায়ী জনগণের কাছ থেকে ন্যায়বিচার আসে “এবং জনগণ আমরা সবাই: FPÖ-এর ১.৪ মিলিয়ন ভোটার এবং ÖVP-এর ১.৩ মিলিয়ন এবং SPÖ-এর এক মিলিয়ন এবং NEOS-এর ৪৫০,০০০ এবং Grünen -এর ৪০০,০০০ ভোটার রায় দেন।

উল্লেখ্য যে,স্থিতিশীল সরকারের জন্য জাতীয় সংসদে (কাউন্সিল) ৫০ শতাংশ সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন। FPÖ, ÖVP এবং SPÖ-এর তিন দলের নেতাদের সাথে আলোচ নায়, মিডিয়াতে তাদের দেওয়া বিবৃতিগুলি “পুরোপুরি নিশ্চিত” হয়েছিল, অর্থাৎ চ্যান্সেলর হিসাবে কেবল কিক লের জন্য সরকার থাকতে পারে এবং অন্যরা চায় না কিকলকে দিয়ে শাসন করতে।

কিকলের সাথে একটি সরকারকে প্রত্যাখ্যান করার বেশ কয়েকটি কারণ:

ফান ডার বেলেন কিকলের সাথে একটি সরকার প্রত্যাখ্যান করার জন্য নেহামার এবং বাবলারের দেওয়া কারণগুলি উদ্ধৃত করেছেন: উদার গণতন্ত্র, আইনের শাসন এবং ক্ষমতার বিচ্ছিন্নতা, ইউরোপীয় অভিযোজন সম্পর্কে উদ্বেগ, পুতিনের সাথে FPÖ-এর ঘনিষ্ঠতা, বিদেশী থেকে ব্যাপক নিরাপত্তা উদ্বেগ গোপন সেবা, একটি বিভাজনকারী এবং অবমাননাকর ভাষা, মহিলাদের একটি অনগ্রসর চেহারা এবং ডানপন্থী চরমপন্থীদের থেকে পার্থক্যের অভাব।

সুতরাং, একটি স্থিতিশীল সরকারী সংখ্যাগরিষ্ঠতা এখন অবশ্যই “অন্য উপায়ে” চাওয়া উচিত, সরকার গঠনের জন্য নেহামারের কমিশনিংকে ন্যায্যতা দিয়ে ফেডারেল রাষ্ট্রপতি বলেছেন। তিনি জানিয়েছেন যে তিনি ইতিমধ্যেই ÖVP বস এবং প্রাক্তন চ্যান্সেলরকে সকালে এই বিষয়ে অবহিত করেছেন। তিনি ÖVP, SPÖ এবং জড়িত অন্যান্য পক্ষের “সচেতনতা এবং দায়িত্ববোধে” বিশ্বাস করেন।

NEOS আলোচনার জন্য প্রস্তুত:

নেহামারকে সরকার গঠনের চুক্তিতে ভূষিত করার পরে, NEOS আবার একসাথে কাজ করার জন্য তাদের ইচ্ছা প্রকাশ করেছে। তারা “গুরুতর অনুসন্ধানমূলক আলোচনা” এর জন্য উপলব্ধ, এটি মঙ্গলবার বিকেলে একটি বিবৃতিতে বলেছে। NEOS এর দৃষ্টিকোণ থেকে, এর পূর্বশর্ত হল “সংস্কারের জন্য একটি সৎ ইচ্ছা এবং সমান শর্তে আস্থার পরিবেশ”।

একই সময়ে, NEOS “স্পষ্ট সিদ্ধান্তের” জন্য ফান ডার বেলেনকে ধন্যবাদ জানায়। বল এখন নেহামারের কোর্টে, যাকে এখন স্থিতিশীল সংখ্যাগরিষ্ঠতার জন্য বিকল্পগুলি অন্বেষণ করতে হবে। পিঙ্কের দৃষ্টিকোণ থেকে, সময় ফুরিয়ে যাচ্ছে কারণ “অস্ট্রিয়ার পরিস্থিতি” অভিনয় করতে সক্ষম সরকারের সন্ধানে সময় নষ্ট হতে দেয় না। যত তাড়াতাড়ি সম্ভব অনেক সিদ্ধান্ত নেওয়া দরকার।

বিভিন্ন রাজ্যের FPÖ নেতৃবৃন্দের ক্ষোভ প্রকাশ:

প্রেসিডেন্টের ঘোষণার পর প্রাথমিকভাবে FPÖ নেতা হার্বার্ট কিকলের কাছ থেকে কোনো প্রতিক্রিয়া ছিল না, উদারপন্থী রাষ্ট্রীয় দলগুলো সমন্বিত সম্প্রচারে তাদের ক্ষোভ প্রকাশ করে। সালজবুর্গের ডেপুটি গভর্নর মারলেন স্যাজেক (FPÖ) এখন অস্ট্রিয়ায় “ব্যর্থদের জোট” আসছে, যা “আরো পাঁচটি হারানো বছর” নিয়ে আসবে। গত তিন সপ্তাহের “দেশীয় রাজনৈতিক থিয়েটার” এর উদ্দেশ্য ছিল সরকারে অবাধ অংশগ্রহণ রোধ করা। ভিয়েনা, লোয়ার অস্ট্রিয়া এবং স্টাইরিয়াতে রাজ্য দলের নেতাদের কাছ থেকে অনুরূপ কিছু এসেছে। ভিয়েনার FPÖ নেতা ডমিনিক নেপ একটি “গণতন্ত্রের জন্য কালো দিন” এবং “পরাজয় পূর্ববর্তী জোট” দেখেছেন।

স্টায়ারিয়ান FPÖ রাজ্য পার্টির চেয়ারম্যান মারিও কুনাসেক, যিনি ২৪ নভেম্বর একটি রাজ্য নির্বাচনের মুখোমুখি হচ্ছেন, সতর্ক করেছেন যে “পরাজয়কারীদের জোট” স্টাইরিয়ার জন্য একটি আদর্শ হতে পারে৷ “ভোটারদের ইচ্ছার প্রতি অবজ্ঞা” সবুজ মার্ককে প্রভাবিত করবে না। নিম্ন অস্ট্রিয়ার এলএইচ ডেপুটি উডো ল্যান্ডবাউয়ার (FPÖ) ফান ডার বেলেন এর সমালোচনা করে বলেন তিনি “জনগণের ইচ্ছার বিরুদ্ধে ব্যাকরুমের লেনদেন” করেছেন। এটি ছিল একটি “প্রথার কারচুপির খেলা”।

তিরোলিয়ান এফপিও নেতা মার্কাস আবওয়া রজগারের জন্য, নেহামারকে সরকার গঠনের জন্য ফান ডার বেলেনের আদেশ প্রমাণ করে যে “রাষ্ট্রপ্রধান বিশুদ্ধ ভাবে দলীয় রাজনীতিতে কাজ করছেন।” বুর্গেন ল্যান্ড স্টেট পার্টির চেয়ারম্যান আলেকজান্ডার পেটসনিগ একটি সম্প্রচারে “দ্বিতীয় প্রজাতন্ত্রের সমস্ত রীতিনীতির সাথে বিরতির” সমালোচনা করেছেন। এটি অস্ট্রিয়াকে “একটি খারাপ জার্মান মডেলের উপর ভিত্তি করে স্থবির জোটের সাথে হুমকি দেয়,” পেটসনিগ বলেছেন।

bdnewseu/22October/ZI/Austria


আরো বিভন্ন ধরণের নিউজ