• বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৬:২৯ পূর্বাহ্ন
শিরোনাম
অভিবাসন আইনের কঠোর প্রয়োগ কামনা করেন গ্রিক অভিবাসন ও আশ্রয় মন্ত্রী নিকোস অত্যাচারীদের পরিণাম কেমন হবে ইসলামের দৃষ্টিতে কোরআন ও হাদিসের আলোকে ইসলাম এবং মুসলমানের পরিচয় অভিবাসীদের জন্য ইতালি তৈরি করল আশ্রয় কেন্দ্র আলবেনিয়ায় পুনর্নির্বাচিত PASOK নেতা নিকোস আন্দ্রোলাকিস কে গ্রিক প্রধানমন্ত্রীর অভিনন্দন ভিয়েনায় উৎসব মুখর পরিবেশে দুর্গাপূজা উদযাপন ইসরায়েলে সেনা পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের যুদ্ধবিরতির জন্য জাতিসংঘকে আহ্বান জানাতে যাচ্ছে লেবানন জনপ্রিয় সামাজিক মাধ্যম টিকটকের শত শত কর্মী ছাঁটাই অনিয়মিত অভিবাসনে কঠোর ইইউ নীতি চায় পোল্যান্ড ও চেক প্রজাতন্ত্র
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ভিয়েনায় উৎসব মুখর পরিবেশে দুর্গাপূজা উদযাপন

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : সোমবার, ১৪ অক্টোবর, ২০২৪

ভিয়েনায় উৎসব মুখর পরিবেশে দুর্গাপূজাউদযাপন অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় প্রবাসী বাঙ্গালী সনাতন ধর্মের দুইটি প্রধান মণ্ডপে বিপুল সংখ্যক উপস্থিতি ছিল।শনিবার (১২ অক্টোবর) অস্ট্রিয়ায় সনাতন ধর্মের (হিন্দু)বাঙ্গালী কমিউনিটি পাঁচদিন ব্যাপী দুর্গাপূজার নবমীপূজা উদযাপন করেছেন। আজ বিজয়া দশমী। তবেগত কয়েকদিনের মধ্যে শনিবারই সবচেয়ে বেশী লোক সমাগম হয়।ভিয়েনার ১২ নাম্বার ডিস্ট্রিক্টে অস্থায়ী দুর্গা পূজার পূজা মণ্ডপ তৈরি করে বাঙ্গালী হিন্দু কাল চারাল এসোসিয়েশন। আর ভিয়েনার ১৬ নাম্বার ডিস্ট্রিক্টে বাংলাদেশী মালিকানাধীন সুপার মার্কেট রূপসী বাংলার সার্বিক সহযোগিতায় ও তত্ত্বাব ধানে পূজা মণ্ডপ তৈরি করে বাঙ্গালী অস্ট্রিয়ান হিন্দু কালচারাল এসোসিয়ে শন।

অস্ট্রিয়ায় কয়েক শতাধিক সনাতন ধর্মের প্রবাসী বাংলা দেশীদের বসবাস। তাছাড়াও ভারতের পশ্চিমবঙ্গের আরও কয়েক শতাধিক পরিবার আছেন অস্ট্রিয়াতে। পশ্চিম বঙ্গের বাঙ্গালী হিন্দুরাও বাংলাদেশীদের সাথে দুর্গাপূজা উদযাপন করে থাকেন।

বাঙ্গালী হিন্দু কালচারাল এসোসিয়েশন এর বর্তমান সভা  পতি বিথিকা কর বিউটি এবং সাধারণ সম্পাদক ইন্দ্র জিত সাহা। সংগঠনটি ২০০০ সালে প্রতিষ্ঠা করেন অস্ট্রিয়া  বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিত্ব ওব্যবসায়ী প্রবীর কুমার সাহা।

আর একই সালে প্রতিষ্ঠা লাভ করে বাঙ্গালী অস্ট্রিয়ান হিন্দু কালচারাল এসোসিয়েশন। সংগঠনটির বর্তমান সভা পতি প্রদীপ রায় এবং সাধারণ সম্পাদক রুহি দাস সাহা। সংগঠনটি দুইটি প্রতিষ্ঠার পূর্বে অস্ট্রিয়ায় বসবাস কারী সনাতন ধর্মের লোকজন ভারতীয় হিন্দুদের সাথে দুর্গাপূজা উদযাপন করতেন।

শনিবার ভিয়েনার দুইটি পূজা মণ্ডপ পরিদর্শন করতে
আসেন অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগ ঠনের শীর্ষ নেতৃবৃন্দ। তারা সকলেই জানান, বাংলাদেশে শত শত বছর যাবত হিন্দু-মুসলমান পাশাপাশি সহাবস্থানে অত্যন্ত সম্প্রতির সাথে বসবাস করে আসছে। তারা আশা প্রকাশ করে বলেন, এই সম্পর্ক অব্যাহত থাকবে।
bdnewseu/14October/ZI/Vienna

 


আরো বিভন্ন ধরণের নিউজ