• বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন
শিরোনাম
অভিবাসন আইনের কঠোর প্রয়োগ কামনা করেন গ্রিক অভিবাসন ও আশ্রয় মন্ত্রী নিকোস অত্যাচারীদের পরিণাম কেমন হবে ইসলামের দৃষ্টিতে কোরআন ও হাদিসের আলোকে ইসলাম এবং মুসলমানের পরিচয় অভিবাসীদের জন্য ইতালি তৈরি করল আশ্রয় কেন্দ্র আলবেনিয়ায় পুনর্নির্বাচিত PASOK নেতা নিকোস আন্দ্রোলাকিস কে গ্রিক প্রধানমন্ত্রীর অভিনন্দন ভিয়েনায় উৎসব মুখর পরিবেশে দুর্গাপূজা উদযাপন ইসরায়েলে সেনা পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের যুদ্ধবিরতির জন্য জাতিসংঘকে আহ্বান জানাতে যাচ্ছে লেবানন জনপ্রিয় সামাজিক মাধ্যম টিকটকের শত শত কর্মী ছাঁটাই অনিয়মিত অভিবাসনে কঠোর ইইউ নীতি চায় পোল্যান্ড ও চেক প্রজাতন্ত্র
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

সৌদি আরবে কাজের ভিসার নিয়ম পরিবর্তন

আমান উল্লাহ, সৌদি আরব
আপডেট : রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় হজ ও ওমরাহ পরিষে বার জন্য অস্থায়ী কাজের ভিসা নিয়ন্ত্রণকারী প্রবিধান গুলির আপডেট ঘোষণা করেছে। একটি মূল পরিব র্তনের মাধ্যমে ভিসাধারীরা ৯০ দিন পর্যন্ত থাকতে পারবেন এবং অতিরিক্ত ৯০ দিনের জন্য ভিসার মে য়াদ  আবেদন করলে বাড়ানো হবে বলে জানিয়ে ছেন কর্তৃপক্ষ।সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) অনুসা রে, এই পদক্ষেপ, সৌদি মন্ত্রিসভা দ্বারা অনুমো দিত বৃহত্তর সংস্কারের একটি অংশ, বেসরকারী খাতের জন্য নমনীয়তা বাড়ানো এবং ভিসা নীতি এবং শ্রম বাজারের চাহিদার মধ্যে সারিবদ্ধতা উন্নত করার লক্ষ্য।

“হজ এবং ওমরাহ পরিষেবার জন্য অস্থায়ী কাজের ভিসা” হিসাবে পুনঃনামকরণ করা হয়েছে, ভিসার এখন একটি দীর্ঘ গ্রেস পিরিয়ড থাকবে, ১৫ শাবান থেকে মহররমের শেষ পর্যন্ত (প্রায় ১৪ ফেব্রুয়ারি থেকে ২৫ জুলাই) চলবে।

হালনাগাদ প্রবিধানগুলি ওমরাহ মৌসুমে পরিচালিত ব্যবসাগুলিকে এই ভিসাগুলিতে অ্যাক্সেস প্রসারিত করার অনুমতি দেয়, যা কোম্পানিগুলির জন্য অস্থায়ী কর্মী নিয়োগ করা সহজ করে তোলেছে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য নির্দিষ্ট সময়সীমা সহ ভিসা-সম্পর্কিত পদ্ধতিতে কঠোর শাসন ও স্বচ্ছতাও প্রবর্তন করছে।

বিদেশে সৌদি দূতাবাস এবং কনস্যুলেটের মাধ্যমে ভিসা ইস্যু করার আগে শ্রমিকদের জন্য একটি স্বাক্ষরিত কর্মসংস্থান চুক্তি এবং বাধ্যতামূলক চিকিৎসা বীমার প্রয়োজনীয়তা একটি মূল ব্যবস্থা করতে সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

অপব্যবহার রোধ করতে, লঙ্ঘনকারীদের উপর উল্লেখযোগ্য জরিমানা আরোপ করা হবে বলে জানিয়ে ছেন সৌদি আরব কৃর্তপক্ষ।

অস্থায়ী কাজের ভিসা বিক্রি করা কোম্পানিগুলিকে ৫০০০০ সৌদি রিয়াল পর্যন্ত জরিমানা করতে পারে এবং পাঁচ বছর পর্যন্ত হজ ও ওমরাহ পরিষেবা প্রদান থেকে কালো তালিকাভুক্ত করা যেতে পারে, উভয় জরিমানা একযোগে প্রয়োগ করার সম্ভাবনা ও রয়েছে।

এই পরিবর্তনগুলি অনুমোদনের ১৮০ দিন পরে কার্যকর হবে, হজ এবং ওমরাহ মৌসুমে মসৃণ ক্রিয়াকলাপ নিশ্চিত করার সাথে সাথে ব্যবসাগুলিকে নতুন সিস্টেমের সাথে খাপ খাইয়ে নিতে সময় দেবে।সূত্র সৌদি গেজেট
bdnewseu/13October/ZI/Saudi


আরো বিভন্ন ধরণের নিউজ