• বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন
শিরোনাম
অভিবাসন আইনের কঠোর প্রয়োগ কামনা করেন গ্রিক অভিবাসন ও আশ্রয় মন্ত্রী নিকোস অত্যাচারীদের পরিণাম কেমন হবে ইসলামের দৃষ্টিতে কোরআন ও হাদিসের আলোকে ইসলাম এবং মুসলমানের পরিচয় অভিবাসীদের জন্য ইতালি তৈরি করল আশ্রয় কেন্দ্র আলবেনিয়ায় পুনর্নির্বাচিত PASOK নেতা নিকোস আন্দ্রোলাকিস কে গ্রিক প্রধানমন্ত্রীর অভিনন্দন ভিয়েনায় উৎসব মুখর পরিবেশে দুর্গাপূজা উদযাপন ইসরায়েলে সেনা পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের যুদ্ধবিরতির জন্য জাতিসংঘকে আহ্বান জানাতে যাচ্ছে লেবানন জনপ্রিয় সামাজিক মাধ্যম টিকটকের শত শত কর্মী ছাঁটাই অনিয়মিত অভিবাসনে কঠোর ইইউ নীতি চায় পোল্যান্ড ও চেক প্রজাতন্ত্র
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ইলিশের চাঁদপুরে ইলিশের দাম শুনে নাকাল ক্রেতা সাধারণ

Special Correspondents Ripon Shan, Shandpur
আপডেট : বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

ইলিশের চাঁদপুরে ইলিশের দাম শুনে নাকাল ক্রেতা সাধারণ।আর মাত্র দুই দিন পর আসছে ইলিশ ধরা মজুদ ও বেচাকেনার ওপর সরকারি নিষেধাজ্ঞা । আর দুই দিন আগেই অতীতের সকল রেকর্ড ছাড়িয়েছে চাঁদপুর মাছঘাট। ইলিশের দাম কেজিতে বেড়েছে ৫শ থেকে ৬শ টাকা। চাঁদপুরের ইতিহাসে এমন দাম আগে কখনো বাড়েনি বলে জানান স্থানীয় ব্যবসায়ী ও ক্রেতা রা।চলছে ইলিশের ভরা মৌসুম । দেশের অন্য তম বৃহৎ ইলিশের খুচরা ও পাইকারি বাজার চাঁদপুর বড় স্টেশন মাছঘাটে কমেছে ইলিশের সরব রাহ আগে  মাছঘাটে প্রতিদিন ৪০০ থেকে ৫০০ মণ ইলিশ সরব রাহ হলেও বর্তমানে ইলিশ সরবরাহ হচ্ছে ১০০ মণের কম। যার কারণে একলাফে ইলিশের দাম কেজিতে বেড়েছে ৫০০ থেকে ৬০০ টাকা।

পার্শ্ববর্তী জেলা থেকে ইলিশ কিনতে আসা রেহনুমা খানম বলেন, এখানে তাজা ইলিশ পাওয়া যায়। তবে দাম কুমিল্লা থেকে অনেক বেশি। আরেক ক্রেতা মিরাজ মেহেদী বলেন, ৩/৪ দিন আগে এসে যেই দাম দেখেছি। এখন তার থেকে ৫/৬ শ টাকা বেশি। সাধের ইলিশএখন আর আমাদের ক্রয় ক্ষমতার মধ্যে নেই। ঘাটের মাছ ব্যবসায়ী মোহাম্মদ কামাল জানান, ইতিহাসে ইলিশের দামে রেকর্ড ছাড়িয়ে গেলো। এমন দামে আর কখনও বিক্রি করিনি। মাছের সরবরাহ কম। তাই দাম বেড়েছে।

সরেজমিন চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে বৃহস্পতিবার দুপুরে গিয়ে দেখা গেছে, এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ২৪শ থেকে ২৫শ টাকা। যা এক সপ্তাহ আগে ছিল ১৭শ থেকে ১৮শ টাকা। এছাড়া এক কেজি ওজনের বেশি ইলিশের দাম ২৭শ টাকা থেকে ২৮শ টাকায় বিক্রি হচ্ছে। ছোট সাইজের কেজি প্রতি ৫/৬শ টাকা থেকেনএখন ১২/১৩শ টাকায় বিক্রি হচ্ছে। নিষেধাজ্ঞার দুইদিন আগে ইলিশের এমন দাম শুনে ক্ষুব্ধ ক্রেতা সাধারণ। ব্যবসায়ীরা বলছেন, জেলেরা নিষেধাজ্ঞার আগেই জাল ও নৌকা নিয়ে তীরে ফিরছেন। এতে ইলিশ সরবরাহ কম যাওয়ায় দাম ইতিহাসে রেকর্ড।

চাঁদপুর মৎস্য বণিক সমিতির এক নেতার ভাষ্যমতে , দুই দিন পর মা ইলিশ সংরক্ষণ অভিযান শুরু হবে। তার আগেই ঘাটে ইলিশ সরবরাহ কমে গেছে। বড় ইলিশের তুলনায় ছোট ইলিশ ছিল বেশি এছর ।

bdnewseu/10October/ZI/fish


আরো বিভন্ন ধরণের নিউজ