• বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০১:৪৫ অপরাহ্ন
শিরোনাম
দুর্নীতিবাজে আচ্ছাদিত লালমোহন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি জার্মানি অনিয়মিত অভিবাসীদের তুরস্কে ফেরত পাঠানো বাড়িয়েছে চট্টগ্রাম সিটি নির্বাচনে পরাজিত প্রার্থী শাহাদাত কে বিজয়ী ঘোষণা গ্রিসে ২০২৩ সালে সংঘটিত বন্যায় ক্ষতিগ্রস্তদের সকল সুযোগ সুবিধার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে গ্রিসের করিন্থিয়ার রোজেনা এলাকায় অগ্নিকাণ্ডের ভয়াবহতা ব্যাপক অস্ট্রিয়ার সংসদ নির্বাচনে রক্ষণশীল ফ্রিডম পার্টির জয়লাভ মধ্যপ্রাচ্য থেকে অনিয়মিত অভিবাসী প্রবাহের আশঙ্কায় গ্রিস জনপ্রিয় চ্যানেল “আই” এর বিরুদ্ধে মামলা করেছেন ব্রাউনিয়া চকরিয়ায় ডাকাতের ছুরিকাঘাতে লেফটেন্যান্ট তানজিম নিহত ডক্টর ইউনুস সরকার প্রধান হিসেবে ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন:পররাষ্ট্র উপদেষ্টা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অস্ট্রিয়ার সংসদ নির্বাচনে রক্ষণশীল ফ্রিডম পার্টির জয়লাভ

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

অস্ট্রিয়ার সংসদ নির্বাচনে রক্ষণশীল ফ্রিডম পার্টির জয়লাভ।নির্বাচনে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় কোয়ালিশন সরকার গঠনের জন্য বিভিন্ন রাজনৈতিক দলগুলোকে সংলাপের আহ্বানরাষ্ট্রপতির ।রবিবার (২৯ সেপ্টেম্বর) অস্ট্রিয়ার সংসদ নির্বাচনে দেশটির কঠোর রক্ষণশীল দল অস্ট্রিয়ান ফ্রিডম পার্টি (FPÖ) জয়লাভ করেছে। দলটি ২৯ শতাংশ ভোট পেয়ে প্রথম স্থান অর্জন করেছে।বর্তমান ক্ষমতাসীন কোয়ালিশন সরকারের শীর্ষ দলঅস্ট্রিয়ান পিপলস পার্টি (ÖVP) ২৬ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে এবং সোস্যালিস্ট পার্টি অস্ট্রিয়া (SPÖ)২০ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থান লাভ করেছে।

আট শতাংশ ভোট পেয়ে চতুর্থ স্থানে রয়েছে অস্ট্রিয়ার ছোট রাজনৈতিক দল NEOS। কোয়ালিশন সরকারের
অংশীদার অস্ট্রিয়ান গ্রিন পার্টি (Grünen) NEOS এর চেয়ে সামান্য কম ভোট নিয়ে পঞ্চম স্থান লাভ করেছে।নির্বাচনের পর রাতে অস্ট্রিয়ার ফেডারেল রাষ্ট্রপতি প্রফেসর আলেকজান্ডার ফান ডার বেলেন এক রেকর্ডকৃত ভিডিও ভাষণে জানান, দেশের সংসদ নির্বাচনে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় কোয়ালিশন সরকার গঠনের জন্য তিনি সংসদে প্রতিনিধি ত্বকারী বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতৃবৃন্দের সাথে কোয়ালিশন সরকার গঠনের ব্যাপারে আলোচনায় বসবেন।

এদিকে ভিয়েনা থেকে বাংলাদেশী বংশোদ্ভূত তরুণ রাজনীতিবিদ মাহমুদুর রহমান (নয়ন) সংসদ সদস্য
নির্বাচিত হতে পারেন নি। তার দল অস্ট্রিয়ান পিপলস পার্টি (ÖVP) জাতীয় নির্বাচনে দ্বিতীয় স্থান লাভ করায়
সংসদের ১৮৩টি আসনের মধ্যে ২০টি আসন হারায়।

এর ফলে ভিয়েনায় বসবাসরত বিপুল সংখ্যক প্রবাসীঅস্ট্রিয়ান নাগরিকদের ভোট সত্ত্বেও দলের শীর্ষ নেতৃবৃন্দের ক্রমানুসারে তিনি সংসদ সদস্য নির্বাচিতহতে পারেন নি। তবে বিপুল সংখ্যক ভোট পাওয়ায়অস্ট্রিয়ান পিপলস পার্টিতে (ÖVP) তার অবস্থানঅত্যন্ত সুদৃঢ় হয়েছে।

মাহমুদুর রহমান (নয়ন) ও তার পরিবারের পক্ষ থেকে অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটির সকলকে অভাবনীয় সমর্থন ও ভোট প্রদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করা হয়েছে।
bdnewseu/30September/ZI/politics

 


আরো বিভন্ন ধরণের নিউজ