• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০১ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে সীমান্তে বিএসএফ এর হত্যা নিয়ে কঠোর অবস্থানে বাংলাদেশ
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

পশ্চিমবঙ্গে চিকিৎসককে ধর্ষণ ও হত্যায় মমতার পদত্যাগের দাবিতে উত্তাল

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : রবিবার, ১৮ আগস্ট, ২০২৪

ভারতের পশ্চিমবঙ্গে চিকিৎসককে ধর্ষণ ও হত্যায় মমতার পদত্যাগের দাবিতে উত্তাল।’হাসিনার মতো ভুল করেননি’মমতা,মুখ্যমন্ত্রীর দিকে আঙুল তুললে ভেঙে দেওয়ার হুঁশিয়ারি উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহের।রবিবার (১৮ আগস্ট) ভারতের পশ্চিমবঙ্গের জনপ্রিয়সংবাদ মাধ্যম আনন্দ বাজার পত্রিকা তাদের এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছেন। আরজি কর মেডিক্যাল কলেজের চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনার প্রেক্ষিতে পশ্চিমবঙ্গে মহিলাদের ‘মধ্যরাত দখল’ কর্মসূচিকে কটাক্ষ করে আগেই বিতর্কে জড়িয়েছেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ।

আরজি কর-কাণ্ডের প্রেক্ষিতে যাঁরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করছেন, তাঁদের আঙুল ভেঙে দেওয়ার হুঁশিয়ারি দিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ। দিনহাটার বিধায়ক তথা মন্ত্রীর এ হেন মন্তব্যের সমালোচনায় মুখর বিরোধীরা। অন্য দিকে, মন্ত্রী আরজি কর হাসপাতালে চিকিৎসক-খুনের প্রতিবাদে রাজ্য জুড়ে আন্দোলনের সঙ্গে বাংলাদেশের সরকার-বিরোধী বিক্ষোভের তুলনা টেনেছেন।

আরজি করের ঘটনার প্রতিবাদে এবং দোষীদের ফাঁসির দাবিতে শনিবার পশ্চিমবঙ্গের কোচবিহার জেলা জুড়ে পথে নেমেছিল তৃণমূল। কোচবিহার সদর, দিনহাটা, মাথাভাঙা, তুফানগঞ্জ— সর্বত্রই বিক্ষোভ মিছিল, সমাবেশ সংঘটিত হয়। কোচবিহারের সাগরদিঘিতে গান্ধীমূর্তির পাদদেশে বিক্ষোভ সমাবেশের মঞ্চে দাঁড়িয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন বলেন, ‘‘এই ঘটনায় যাঁরা মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকে আঙুল তুলছেন, যাঁরা সমাজমাধ্যমে মমতা বন্দ্যোপাধ্যায়কে গালাগালি করছেন, যাঁরা আঙুল তুলে মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ চাইছেন, সেই আঙুলগুলোকে চিহ্নিত করে ভেঙে দেওয়ার বন্দোবস্ত করতে হবে।

তিনি আরও বলেন, এরা বাংলাকে বাংলাদেশ তৈরি করবার চেষ্টা করবে।’’ তিনি আরও বলেন, ‘‘কিন্তু, ওঁরা জানেন না হাসিনা যে ভুল করেছেন, মমতা বন্দ্যোপাধ্যায় সেই ভুল করবেন না, করেননি। তাই আরজি কর মেডিক্যাল কলেজে ওই ভাবে ভাঙচুর করার পরেও পুলিশ গুলি চালায়নি। পুলিশ এখানে বাংলাদেশ করতে দেবে না। সরকার এখানে বাংলাদেশ করতে দেবে না। তৃণমূলের কর্মীরা সাধারণ মানুষের সহযোগিতা নিয়ে বাংলাকে বাংলাদেশ করতে দেবেন না।’’

উল্লেখ্য যে,ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা শহরের একটি সরকারি হাসপাতালে এক চিকিৎসক ধর্ষণ ও হত্যার প্রতিবাদে শুক্রবার ভারতের বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভ-মিছিলে শামিল হন। তাদের দাবি,ন্যায়বিচার এবং মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতালে নিরাপত্তা ব্যবস্থাকে আরও উন্নত করতে হবে।

নয়াদিল্লিতে সংসদ ভবনের কাছে বিক্ষুব্ধরা সমবেত হয়েছিলেন। তাদের হাতের ব্যানারে আহ্বান জানানো হয়েছে, ওই নারীর ধর্ষণ ও হত্যার জন্য জবাবদিহি করতে হবে। পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা–যেখানে এই ঘটনাটি ঘটেছে–ভারতের অন্যান্য শহর যেমন মুম্বাই ও হায়দারাবাদে অনুরূপ বিক্ষোভ-মিছিল দেখা গেছে।

কলকাতার সরকারি আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের সেমিনার হলে ৩১ বছর বয়সী একজন চিকিৎসক-পড়ুয়ার রক্তাক্ত দেহ উদ্ধার করে পুলিশ। ৯ আগস্ট বিক্ষোভ শুরু হয় যা সাধারণভাবে শান্তিপূর্ণই রয়েছে।

পরে ময়নাতদন্তে জানা যায় যে, এই নারীকে যৌন হেনস্তা করা হয়েছে। এই অপরাধের সঙ্গে সম্পৃক্ত সন্দেহে এক পুলিশ ভলিন্টিয়ারকে (সিভিক পুলিশ) আটক করা হয়। নির্যাতিতার পরিবারের অভিযোগ, এটা গণধর্ষণের ঘটনা এবং এর সঙ্গে আরও অনেকে জড়িত।

রাজ্য সরকারি কর্মকর্তারা এই ঘটনার তদন্ত শুরু করেছিলেন, তবে তাদের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছে। পুলিশ পরে আদালতের নির্দেশের পর কেন্দ্র সরকারি তদন্তকারী সংস্থা সিবিআইয়ের হাতে এই মামলার তদন্তভার তুলে দিয়েছে। ঘটনাটি ঘটার পর থেকে পুঞ্জীভূত ক্ষোভ সারা দেশে আলোড়ন তুলেছে এবং নারীদের বিরুদ্ধে সহিংসতা রুখতে বিক্ষোভ-মিছিল ছড়িয়ে পড়েছে।

bdnewseu/18August/ZI/westB


আরো বিভন্ন ধরণের নিউজ