• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

মেক্সিকান মাদক সম্রাট ইসমাইল এল মায়ো আমেরিকায় গ্রেফতার

bdnewseu online desk news
আপডেট : শনিবার, ২৭ জুলাই, ২০২৪

মেক্সিকান ড্রাগ লর্ড ইসমাইল ‘এল মায়ো’ জাম্বাদা এবং ‘এল চাপোর’ ছেলে এল পাসোতে গ্রেপ্তার হয়েছেন।
মেক্সিকান ড্রাগ লর্ড ইসমাইল “এল মায়ো” জাম্বাদা এবং কুখ্যাত নারকো “এল চ্যাপো” গুজম্যানের ছেলেকে এল পাসোতে হেফাজতে নেওয়া হয়েছে।বিচার বিভাগের অ্যাটর্নি জেনারেল মেরিক বি গারল্যান্ড বলেছেন, সিনালোয়া কার্টেলের সহ-প্রতিষ্ঠাতা ইসমায়েল “এল মায়ো” জাম্বাদা গার্সিয়া, 76, এবং মেক্সিকান ড্রাগ কিংপিন জোয়াকিন “এল চ্যাপো” গুজমান লোয়েরার ছেলে, জোয়াকিন গুজমান লোপেজ, 35 বছর বয়সী। , এল পাসোতে গ্রেপ্তার হওয়ার পর তারা মার্কিন হেফাজতে রয়েছে।

সিএনএন-এর মতে, উভয় পুরুষকে মিথ্যা ভান করে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রলুব্ধ করা হয়েছিল, অন্তত একজন পুরুষ ভেবেছিলেন যে তারা মেক্সিকোতে সম্পত্তি কেনার জন্য উড়ে যাচ্ছেন।

হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশন (এইচএসআই) প্রকাশ করেছে যে উভয় ব্যক্তিই স্বেচ্ছায় আত্মসমর্পণ করেছে।

কর্তৃপক্ষের মতে, “এল মায়ো” এবং গুজমান লোপেজ সিনালোয়া কার্টেলের নেতা এবং সহযোগীদের একটি ক্রমবর্ধমান তালিকায় যোগদান করেছেন যাদের বিচার বিভাগ মার্কিন যুক্তরাষ্ট্রে দায়বদ্ধ করছে।

এই তালিকায় “এল চ্যাপো”, এল চ্যাপোর আরেক ছেলে এবং একজন কথিত কার্টেল নেতা ওভিডিও গুজমান লোপেজ, সেইসাথে কার্টেলের কথিত প্রধান সিকারিও নেস্টর ইসিদ্রো পেরেজ সালাস বা “এল নিনি” অন্তর্ভুক্ত রয়েছে বলে জানা গেছে।

আইন প্রয়োগকারী সংস্থা জাম্বাদাকে $15 মিলিয়ন এবং গুজমান লোপেজের জন্য $5 মিলিয়ন পর্যন্ত গ্রেপ্তারের জন্য তথ্যের জন্য একটি পুরষ্কার তালিকাভুক্ত করেছে।

সূত্র জানায়, দুজনকেই ওয়ার ঈগলস এয়ার মিউজিয়ামের ঠিক পাশে সান্তা তেরেসার ডোনা আনা কাউন্টি ইন্টারন্যাশনাল জেটপোর্টে আটক করা হয়েছে।

KFOX14/CBS4 ক্যামেরাগুলি বৃহস্পতিবার রাতে এল পাসো আন্তর্জাতিক বিমানবন্দরে ছিল যখন একটি প্রাইভেট জেট গ্রেপ্তারের জন্য উড্ডয়ন করেছিল, HSI নিশ্চিত করেছে।

HSI গ্রেপ্তারের বিষয়ে নিম্নলিখিত বিবৃতি প্রকাশ করেছে:

[বৃহস্পতিবার] ইসমায়েল ‘এল মায়ো’ জাম্বাদা-গার্সিয়া এবং জোয়াকিন গুজমান লোপেজকে মার্কিন কর্তৃপক্ষ গ্রেপ্তার করেছে এবং বর্তমানে টেক্সাসের এল পাসোতে হেফাজতে রয়েছে।
এই গ্রেপ্তারগুলি সিনালোয়া কার্টেলকে লক্ষ্য করে একটি যৌথ হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশন (HSI) এবং FBI তদন্তের চূড়ান্ত পরিণতি৷ 2022 সালের ডিসেম্বরে, এইচএসআই এবং এফবিআই ‘এল চ্যাপো’ গুজম্যানের ছেলে জোয়াকিন গুজমান লোপেজ সহ সিনালোয়া কার্টেলের বেশ কয়েকজন সদস্যের বিরুদ্ধে অভিযোগপত্র সুরক্ষিত করে। ইসমাইল জাম্বাদা-গ্যাসিয়া ‘এল চ্যাপো’-এর সাথে সিনালোয়া কার্টেলের অংশীদার এবং সহ-প্রধান এবং তার ছেলেদের ঘনিষ্ঠ আস্থাভাজন ছিলেন। জাম্বাদা-গার্সিয়ার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে একাধিক বিচারাধীন অভিযোগ রয়েছে।
আমাদের আইন প্রয়োগকারী অংশীদারিত্বের সাথে [বৃহস্পতিবার] পদক্ষেপের সহযোগিতামূলক প্রচেষ্টা মার্কিন যুক্তরাষ্ট্রে ফেন্টানাইলের মতো মারাত্মক ওষুধের অবৈধ চলাচলের বিরুদ্ধে লড়াই করার জন্য HSI-এর প্রতিশ্রুতির আরেকটি উদাহরণ।
এইচএসআই এই দুই ব্যক্তিকে গ্রেপ্তারে অংশগ্রহণকারী সমস্ত আইন প্রয়োগকারী সংস্থাকে ধন্যবাদ জানায়। এগুলি চলমান তদন্ত এবং যেমন সীমিত তথ্য পাওয়া যাবে।
ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সি অ্যাডমিনিস্ট্রেটর অ্যান মিলগ্রাম নিম্নলিখিত বিবৃতি প্রকাশ করেছেন:

সিনালোয়া কার্টেলের কথিত প্রতিষ্ঠাতা ও নেতাদের মধ্যে একজন ‘এল মায়ো’ নামে পরিচিত ইসমায়েল জাম্বাদা গার্সিয়ার গ্রেপ্তার, ফেন্টানাইল এবং মেথামফেটামিন সহ বেশিরভাগ মাদকের জন্য দায়ী কার্টেলের কেন্দ্রস্থলে আঘাত করে, আমেরিকানদের হত্যা করে। উপকূল থেকে উপকূলে। এল মায়ো ডিইএ-এর অন্যতম মোস্ট ওয়ান্টেড পলাতক এবং তিনি আজ রাতে হেফাজতে রয়েছেন এবং শীঘ্রই একটি মার্কিন আদালতে বিচারের মুখোমুখি হবেন৷ জোয়াকিন গুজমান লোপেজ, সিনালোয়া কার্টেলের আরেক কথিত নেতা এবং ‘এল চ্যাপো’-এর ছেলেকেও আজ গ্রেপ্তার করা হয়েছে – তার গ্রেপ্তার সিনালোয়া কার্টেলের জন্য আরেকটি বড় ধাক্কা। 2017 সালে, এল চ্যাপোকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করার পরে তিনি এবং তার ভাই, চ্যাপিটোস, সিনালোয়া কার্টেলের নিয়ন্ত্রণ নিয়েছিলেন বলে অভিযোগ। DEA হারিয়ে যাওয়া আমেরিকান জীবনের জন্য ন্যায়বিচার খোঁজা অব্যাহত রাখবে এবং আরও অপ্রয়োজনীয় মৃত্যু প্রতিরোধ করতে এবং যারা দায়ী তাদের অনুসরণ করতে অক্লান্ত পরিশ্রম করবে।
হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাসের বিবৃতি:

সিনালোয়া কার্টেল ফেন্টানাইল তৈরির পথপ্রদর্শক এবং বছরের পর বছর ধরে এটি আমাদের দেশে পাচার করেছে, কয়েক হাজার আমেরিকানকে হত্যা করেছে এবং অগণিত সম্প্রদায়কে ধ্বংস করেছে। বিডেন-হ্যারিস প্রশাসন ফেন্টানাইলের দুর্যোগ মোকাবেলায় নিরলস, নজিরবিহীন এবং ব্যাপক পদ্ধতি গ্রহণ করেছে। [বৃহস্পতিবার], কার্টেলের অভিযুক্ত দুই শীর্ষ নেতা – ইসমায়েল জাম্বাদা গার্সিয়া (‘এল মায়ো’) এবং জোয়াকিন গুজমান লোপেজ – মার্কিন হেফাজতে রয়েছেন এবং তাদের বিচারের মুখোমুখি করা হবে৷ আমি হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশন এবং এফবিআই-এর নিবেদিত, সাহসী এজেন্ট এবং অফিসারদের প্রশংসা করি যাদের বছরের পর বছর কাজ, আইন প্রয়োগকারী সম্প্রদায়ের অন্যদের সাথে, মহান ব্যক্তিগত ত্যাগের কারণে, সারা বিশ্বে কার্টেল অপারেশনগুলিকে ব্যাহত এবং ভেঙে দিয়েছে৷

এফবিআই পরিচালক ক্রিস্টোফার ওয়ের বিবৃতি:

[বৃহস্পতিবার] এফবিআই এবং ডিইএ দুই কথিত কার্টেল নেতাকে গ্রেপ্তার করেছে যারা কয়েক দশক ধরে আইন প্রয়োগকারীকে এড়িয়ে গেছে। ইসমাইল মারিও “এল মায়ো” জাম্বাদা গার্সিয়া এবং এল চ্যাপোর ছেলে জোয়াকিন গুজমান লোপেজ এখন মার্কিন যুক্তরাষ্ট্রে বিচারের মুখোমুখি হবেন,” এফবিআই পরিচালক ক্রিস ওয়ে বলেছেন। “গার্সিয়া এবং গুজম্যান হাজার হাজার পাউন্ড পাচারের তদারকি করেছেন বলে অভিযোগ রয়েছে। কোকেন, হেরোইন, মেথামফেটামিন এবং ফেন্টানাইল মার্কিন যুক্তরাষ্ট্রে সংশ্লিষ্ট সহিংসতার সাথে। এই গ্রেপ্তারগুলি সিনালোয়া কার্টেলের মতো হিংসাত্মক ট্রান্সন্যাশনাল অপরাধী সংস্থাগুলিকে ভেঙে ফেলার জন্য FBI এবং আমাদের অংশীদারদের প্রতিশ্রুতির উদাহরণ৷

KFOX14/CBS4 প্রাক্তন ইউএস মার্শাল রবার্ট আলমন্টের সাথে কথা বলেছেন যে উভয় ব্যক্তিরই সীমান্তের সাথে সংযোগ ছিল,

মাদক চোরাচালানের পাশাপাশি মানব চোরাচালানের সাথে জড়িত থাকা পর্যন্ত এল পাসো এলাকায় সিনালোয়া কার্টেলের উপস্থিতি রয়েছে এতে কোন সন্দেহ নেই, তাই এটি সত্যিই একটি বড় চুক্তি এবং আমি এটি সম্পর্কে শুনে খুব উত্তেজিত এবং খুশি।
আলমন্টে আরও ব্যাখ্যা করেছেন যে তিনি মনে করেন জাম্বাদা এবং গুজমান লোপেজের আইনি প্রক্রিয়া এল চ্যাপোর তুলনায় ভিন্ন হবে।

“‘এল মায়ো’ জাম্বাদা এবং ‘চাপো’ গুজম্যানের ছেলেকে এখানে মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার করা হয়েছিল, তাই আমাদের মেক্সিকান সরকারকে তাদের হস্তান্তর করার বিষয়ে চিন্তা করতে হবে না,” আলমন্টে বলেছিলেন।

অ্যালমন্টে যোগ করেছেন যে মাদক পাচারের অভিযোগ ছাড়াও, তিনি উভয় পুরুষকেই মানব পাচারের অভিযোগ, অপহরণ এবং দুর্নীতির অভিযোগের মুখোমুখি দেখতে আশা করেন।

ইসমাইল “এল মায়ো” জাম্বাদা কে?
মার্কিন পররাষ্ট্র দফতরের মতে :

ইসমাইল মারিও জাম্বাদা গার্সিয়া সিনালোয়া কার্টেলের জাম্বাদা গার্সিয়া গোষ্ঠীর দীর্ঘদিনের নেতা। জাম্বাদা গার্সিয়া অনন্য যে তিনি তার পুরো প্রাপ্তবয়স্ক জীবন একজন প্রধান আন্তর্জাতিক মাদক পাচারকারী হিসাবে কাটিয়েছেন, তবুও তিনি জেলে একটি দিনও কাটিয়েছেন না। সিনালোয়া কার্টেলের সহযোগী নেতা জোয়াকিন গুজমান-লোয়েরা ওরফে চ্যাপো গুজম্যানকে গ্রেপ্তার, প্রত্যর্পণ, দোষী সাব্যস্ত করা এবং সাজা দেওয়ার সাথে জাম্বাদা গার্সিয়া হলেন সিনালোয়া কার্টেলের প্রশ্নাতীত সিনিয়র নেতা।

জাম্বাদা গার্সিয়াকে বছরের পর বছর ধরে একাধিক অভিযোগে অভিযুক্ত করা হয়েছে:

জানুয়ারী 28, 2003, কলম্বিয়া জেলা।
আগস্ট 20, 2009 – ইলিনয়ের উত্তর জেলা।
এপ্রিল 11, 2012 – টেক্সাসের পশ্চিম জেলা।
জুলাই 25, 2014 – ক্যালিফোর্নিয়ার দক্ষিণ জেলা।
11 মে, 2016 – নিউ ইয়র্কের পূর্ব জেলা।
সমস্ত অভিযোগে মার্কিন মাদক আইনের একটি বড় লঙ্ঘন জড়িত।

2009 সালে ইলিনয়ের নর্দান ডিস্ট্রিক্টের অভিযোগ মুক্ত করা হয়, জাম্বাদার ছেলে ভিসেন্তে জাম্বাদা নিব্লাকেও অভিযুক্ত করা হয়। সেই বছরই মেক্সিকান কর্তৃপক্ষের দ্বারা জাম্বাদা নিবলাকে গ্রেপ্তার করা হয় এবং 2013 সালে শিকাগোতে অভিযোগের মুখোমুখি হওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানো হয়। জাম্বাদা নিবলা অবশেষে দোষী সাব্যস্ত হন এবং সহযোগিতা করতে রাজি হন, নিউ ইয়র্কের ব্রুকলিনে তার বিচারে জোয়াকিন গুজমান লোয়েরার বিরুদ্ধে সাক্ষ্য দেন। জানুয়ারী 2019। তাকে 2019 সালের মে মাসে 15 বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছিল। নিউইয়র্কে তার সাক্ষ্য দেওয়ার সময়, জাম্বাদা নিব্লা তার বাবা, জাম্বাদা গার্সিয়া এবং চ্যাপো গুজম্যান দ্বারা টন মাদকের চালানের কথা বর্ণনা করেছিলেন। তিনি আরও সাক্ষ্য দিয়েছেন যে তার বাবার ঘুষের বাজেট প্রায়ই প্রতি মাসে $1 মিলিয়নের মতো ছিল, অনেক উচ্চ-স্তরের মেক্সিকান পাবলিক কর্মকর্তাদের ঘুষ দিয়ে।

জোয়াকিন গুজমান লোপেজ কে?
হোমল্যান্ড সিকিউরিটি অনুযায়ী :

গুজমান লোপেজ ভাইরা তাদের মৃত ভাই এডগার গুজমান লোপেজের কাছ থেকে উত্তরাধিকারসূত্রে সম্পর্কের মাধ্যমে তাদের মাদক পাচারের কর্মজীবন শুরু করেছিলেন। এডগারের মৃত্যুর পর, ওভিডিও এবং জোয়াকিন উত্তরাধিকারসূত্রে প্রচুর পরিমাণে মাদকদ্রব্যের আয় পেয়েছিলেন এবং মেক্সিকোতে মারিজুয়ানা এবং কলম্বিয়ায় কোকেন কেনার জন্য বিপুল পরিমাণ নগদ বিনিয়োগ করতে শুরু করেন। তারা আর্জেন্টিনা থেকে প্রচুর পরিমাণে ইফেড্রিন কেনা শুরু করে এবং মেক্সিকোতে পণ্যটি পাচারের ব্যবস্থা করে যখন তারা মেথামফেটামিন উৎপাদন নিয়ে পরীক্ষা শুরু করে।

গুজম্যান লোপেজ ভাইরা বর্তমানে সিনালোয়া রাজ্যে আনুমানিক এগারোটি মেথামফেটামাইন ল্যাব তত্ত্বাবধান করছেন যা প্রতি মাসে আনুমানিক 3,000 – 5,000 পাউন্ড মেথামফেটামিন উত্পাদন করে। মেথামফেটামিন অন্যান্য সিনালোয়া সদস্যদের কাছে এবং মার্কিন- এবং কানাডিয়ান-ভিত্তিক পরিবেশকদের কাছে পাইকারি বিক্রি হয়। অন্যান্য তথ্য ইঙ্গিত করে যে ওভিডিও গুজমান লোপেজ তথ্যদাতাদের হত্যার আদেশ দিয়েছেন, একজন মাদক পাচারকারী এবং একজন জনপ্রিয় মেক্সিকান গায়ক যিনি তার বিয়েতে গান গাইতে অস্বীকার করেছিলেন।

2 এপ্রিল, 2018-এ, উভয় গুজমান লোপেজ ভাইকে কলাম্বিয়া জেলার একটি ফেডারেল গ্র্যান্ড জুরি দ্বারা অভিযুক্ত করা হয়েছিল এবং 21টি ইউএসসি ধারা 959(a), 960 এবং 963 (5 কিলোগ্রামের বেশি বিতরণ করার ষড়যন্ত্র) এর একটি গণনার জন্য অভিযুক্ত করা হয়েছিল। কোকেন, 500 গ্রাম মেথামফেটামিন এবং 1,000 কিলোগ্রাম মারিজুয়ানা)।

bdnewseu/27July/ZI/usa


আরো বিভন্ন ধরণের নিউজ