• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন
শিরোনাম
ভিয়েনা ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে শান্তি আলোচনার আয়োজন করতে প্রস্তুত – চ্যান্সেলর কার্ল সমুদ্রে উদ্ধার কাজ অনিয়মিত অভিবাসনকে উৎসাহিত করে না: ফ্রন্টেক্স প্রধান ভোলায় আজকের পত্রিকার পাঠক বন্ধুর কমিটি গঠন উপলক্ষে মতবিনিময় সভা দেশজুড়ে ছাত্র- জনতার ‘শহীদী মার্চ’ ভোলায় র‍্যালি নারী ও শিশুসহ আটককৃত নিরাপরাধ “বম” দের মুক্তি দাবি দেশের ৫৫ নাগরিকের সেনা নিরাপত্তায় গাজীপুরে পোশাক কারখানা চালু দেশের প্রধান নির্বাচন কমিশনার সহ বাকী চার কমিশনারের পদত্যাগ দেশের বন্যার ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে সহযোগিতা প্রদান করার আশ্বাস দিয়েছে জাপান বেগম খালেদা জিয়ার সাথে দেখা করেছেন বৃটিশ হাইকমিশনার বৈষম্য বিরোধী ও ছাত্র-জনতার গণ আন্দোলনে এখন পর্যন্ত ৮০০ শহীদের নাম পাওয়া গেছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ইথিওপিয়ায় ভূমিধসে নিহত ২৫০

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

ইথিওপিয়ায় ভূমিধসে নিহত ২৫০ হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে।ইথিওপিয়ায় এ সপ্তাহের শুরুর দিকে ঘটে যাওয়া ভয়াবহ ভূমিধসে মৃতের সংখ্যা এরই মধ্যে বেড়ে ২৫০ জন হয়েছে।বৃহস্পতিবার (২৫ জুলাই) জাতিসংঘের মানবিক ত্রাণ সমন্বয় বিষয়ক কার্যালয় জানিয়েছে,আশঙ্কা করা হচ্ছে মৃতের সংখ্যা বেড়ে ৫০০ পর্যন্ত হতে পারে।এর আগে গত মঙ্গলবার ইথিওপিয়ার জাতীয় দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক কমিশন ভূমিধসে মৃতের সংখ্যা দুই শতাধিকের ওপরে হতে পারে বলে জানিয়েছিল। ভারী বৃষ্টিপাতের কারণে দক্ষিণ ইথিওপিয়া আঞ্চলিক রাজ্যের গোফা এর পাহাড়ি এলাকায় রবিবার রাতে ও সোমবার এই ভূমিধস হয়।

তাছাড়াও সোমবার সকালে হয় আরেক দফা শক্তিশালী ভূমিকম্প। ফলে উদ্ধারকাজ করতে যারা উপদ্রুত এলাকায় জড়ো হয়েছিলেন তারাও এই ভূমিধসের কবলে পড়েন।

রয়টার্স জানায়, ভূমিধসে মোট ১২৫ জন বাস্ত্যুচ্যুত হয়েছে। তারা এখন অস্থায়ী শিবিরে আশ্রয় নিয়ে আছে। ইথিওপিয়া রেডক্রস সোসাইটির সহায়তায় স্থানীয় কর্তৃপক্ষ চাপা পড়াদের অনুসন্ধান ও উদ্ধারকাজ চালাচ্ছে। স্থানীয় কর্তৃপক্ষর কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই মৃতের সংখ্যা ৫শ’ জনে পৌঁছতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জাতিসংঘের মানবাধিকার কার্যালয় (ওসিএইচআর) এর হিসাবমতে, ভূমিধসে ২৩ জুলাইয়ে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ছিল ১৪ হাজার। এর একদিন পর ২৪ জুলাইয়ে তা বেড়ে হয়েছে ১৫ হাজার ৫১৫। এই মানুষেরা আবারও ভূমিধসের কবলে পড়ার প্রবল ঝুঁকিতে আছে। তাদেরকে অবিলম্বে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া প্রয়োজন।

bdnewseu/25July/ZI/Ethupia


আরো বিভন্ন ধরণের নিউজ