• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন
শিরোনাম
ভিয়েনা ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে শান্তি আলোচনার আয়োজন করতে প্রস্তুত – চ্যান্সেলর কার্ল সমুদ্রে উদ্ধার কাজ অনিয়মিত অভিবাসনকে উৎসাহিত করে না: ফ্রন্টেক্স প্রধান ভোলায় আজকের পত্রিকার পাঠক বন্ধুর কমিটি গঠন উপলক্ষে মতবিনিময় সভা দেশজুড়ে ছাত্র- জনতার ‘শহীদী মার্চ’ ভোলায় র‍্যালি নারী ও শিশুসহ আটককৃত নিরাপরাধ “বম” দের মুক্তি দাবি দেশের ৫৫ নাগরিকের সেনা নিরাপত্তায় গাজীপুরে পোশাক কারখানা চালু দেশের প্রধান নির্বাচন কমিশনার সহ বাকী চার কমিশনারের পদত্যাগ দেশের বন্যার ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে সহযোগিতা প্রদান করার আশ্বাস দিয়েছে জাপান বেগম খালেদা জিয়ার সাথে দেখা করেছেন বৃটিশ হাইকমিশনার বৈষম্য বিরোধী ও ছাত্র-জনতার গণ আন্দোলনে এখন পর্যন্ত ৮০০ শহীদের নাম পাওয়া গেছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাঁকজমকপূর্ণ বিবাহত্তোর অনুষ্ঠান সম্পন্ন

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : সোমবার, ১৫ জুলাই, ২০২৪

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাঁকজমকপূর্ণ বিবাহত্তোর অনুষ্ঠান সম্পন্ন।অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটির দ্বিতীয় প্রজন্মের (জেনারেশন) সন্তান রাফাত ও মিরার বিবাহত্তোর অনুষ্ঠান অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে সম্পন্ন হয়েছে।রবিবার (১৪ জুলাই) ভিয়েনার ২২ নাম্বার ডিস্ট্রিক্টের অভিজাত এরিয়ানা ইভেন্ট লোকেশন সেন্টারে অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটির হাবিবুল ইসলাম এর মেঝো ছেলে রাফাত ইসলাম ও রানা বকতিয়ার এর বড় মেয়ে মিরা বকতিয়ার এর বিবাহত্তোর সম্মিলিত অনুষ্ঠান
অত্যন্ত জাঁকজমকভাবে সম্পন্ন হয়েছে।এর আগে শনিবার (৬ জুলাই) ভিয়েনার ১০ নাম্বার ডিস্ট্রিক্টের বায়তুল মামুর মসজিদে যথাযথ ইসলামিক রীতিনীতি অনুযায়ী তাদের বিবাহ সম্পন্ন হয়। বিবাহ পড়ান অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটির সিনিয়র ইমাম ও মাদানী কোরআন স্কুলের পরিচালক ড.মোহাম্মদ ফারুক আল মাদানী। বিবাহ অনুষ্ঠানে দুই পক্ষের অভিভাবক সহ কমিউনিটির শীর্ষ নেতৃবৃন্দের অনেকেই উপস্থিত ছিলেন। পরে বিবাহ ভিয়েনার ম্যাজিস্ট্রেট অফিসে নথিভুক্ত করা হয়।

বিবাহত্তোর অনুষ্ঠানে অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন আঞ্চলিক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দ সহ কমিউনিটির আমন্ত্রিত প্রায় আট শতাধিক অতিথি উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের সাথে দেশের বিবাহের রীতিনীতি অনুযায়ী আনুষ্ঠানিকতায় বাংলাদেশী স্টাইলে বিবাহের খাবারে আপ্যায়ন করা হয়।বর রাফাত ইসলাম এর পৈতৃক বাড়ি বাংলাদেশেরবগুড়া জেলায় এবং কনে মিরা বকতিয়ার এর পৈতৃক বাড়ি বাংলাদেশের ময়মনসিংহ জেলায়।

রাফাত স্কুল সমাপনী পরীক্ষা শেষ করে তিন বছরের
চিকিৎসা সহায়ক বিষয়ক কোর্স সম্পন্ন করে বর্তমানে ভিয়েনার জেনারেল হাসপাতালে (AKH) কর্মরত আছেন। অন্যদিকে কনে স্বাস্থ্য বিষয়ে স্নাতক (ব্যাচেলর) সম্পন্ন করেছেন। তার আগামী আগস্ট মাস থেকে একই হাসপাতালে যোগদানের কথা রয়েছে।

অনুষ্ঠানে আগত অতিথিদের মধ্যে অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটির সিনিয়র ইমাম ও খতিব ও ভিয়েনার মাদানী কোরআন স্কুলের পরিচালক শায়খ ড.মোহাম্মদ ফারুক আল মাদানী আমাদের সংবাদদাতার সাথে এক সাক্ষাৎকারে বলেন,রাফাত ইসলাম আমার সরাসরি ছাত্র ছিল। গত সপ্তাহান্তে আমি তাদের বিবাহ পড়িয়েছি। তিনি ভিয়েনায় অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটির নিজেদের মধ্যে বিবাহ বৃদ্ধি পাওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি অভিভাবকদের উদ্দেশ্যে করে বলেন,সন্তান বিবাহের বয়সে উপনীত হলে তাদের দ্রুত বিবাহের জন্য ব্যবস্থা করার উদ্যোগ নিতে।

তাছাড়াও আমাদের অস্ট্রিয়া প্রতিনিধি কবির আহমেদ এর সাথে এক.সাক্ষাৎকারে অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিত্ব জান্নাতুল ফরহাদ বলেন,আমাদের এই ক্ষুদ্র কমিউনিটির মধ্যেপারস্পরিক বিবাহ বৃদ্ধি পাওয়া আমাদের পরবর্তী প্রজন্মের জন্য অত্যন্ত ভালো খবর। তিনি আরও বলেন, ভিয়েনার এই বাঙ্গালী ঘরোয়ানার বিবাহত্তোর অনুষ্ঠানে এসে মনে হচ্ছে আমি দেশেই আছি। এ যেন এক টুকরো বাংলাদেশ। উল্লেখ্য যে,জান্নাতুল ফরহাদ অস্ট্রিয়া বাংলাদেশ কমিউনিটিতে দেশের শিক্ষা,শিল্প,সাহিত্য ও সংস্কৃতি প্রচার এবং প্রসারে উল্লেখযোগ্য ভূমিকা রাখছেন।

বিবাহত্তোর অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা চলে গভীর রাত পর্যন্ত। তারপর বরের পিতা হাবিবুল ইসলাম ও কনের পিতা রানা বকতিয়ার আমন্ত্রিত অতিথিদের প্রতি বিবাহত্তোর অনুষ্ঠানে অংশগ্রহণ করে অনুষ্ঠানটি অত্যন্ত প্রাণবন্ত করায় সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

bdnewseu/15July/ZI/Vienna

 


আরো বিভন্ন ধরণের নিউজ